মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

গতির রাজা নাহিদ রানা

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ পেস বোলিংয়ের নতুন সংযোজন নাহিদ রানা। গড়পড়তা বাংলাদেশি পেসারদের মতো নন তিনি। কারণ তার হাতে আছে আগুন ঝরানো বোলিংয়ের শক্তি। বাংলাদেশের বর্তমান পেসারদের মধ্যে তার গতিই সবচেয়ে বেশি। অভিষেক টেস্টও নিজের গতি আর বাউন্স দিয়ে রাঙিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের এই খেলোয়াড়। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে নিয়েছেন ৩ উইকেট। দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশকে দ্রুত উইকেট এনে দিয়েছেন তিনি। দ্বিতীয় ইনিংসেও তিনি নিয়েছেন ২ উইকেট। সবমিলিয়ে অভিষেক টেস্টের দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট পেয়েছেন দীর্ঘকায় এই পেসার।
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াড ঘোষণার সময় চমক হিসেবে ছিলেন ২১ বছর বয়সী পেসার নাহিদ রানা। তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ২০২১ সালে। এখন পর্যন্ত ১৫টি ম্যাচে অংশ নিয়ে ২৬ ইনিংসে বোলিং করে ২১.৯২ গড়ে উইকেট পেয়েছেন ৬৩টি। তিনবার পেয়েছেন পাঁচ উইকেট। জোরে বল করায় খ্যাতি আছে ফাস্ট বোলার নাহিদের। তিনি ভালোভাবে সবার নজরে এসেছেন সর্বশেষ বিপিএলে। খুলনা টাইগার্সের হয়ে খেলা এই পেসার ১০ ম্যাচে ৭ উইকেট নিয়ে নজর কেড়েছিলেন গতি দিয়ে। গত ১৩ ফেব্রুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে বিপিএলে প্রথম মাঠে নেমে সাকিব আল হাসানের বিপক্ষে ঘণ্টায় ১৪৯.৭ কিলোমিটার গতিতে বল করেছিলেন ডানহাতি এই পেসার। সে ওভারেই ঘণ্টায় ১৪৭ কিলোমিটার গতিতে আরো দুটি বল করেছিলেন নাহিদ। এই তরুণ সে সময় জানিয়েছিলেন, ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিতে বল করতে চান তিনি। বিপিএলের বোলিং পারফরম্যান্সের সুবাদে দ্রুতই তার সামনে খুলে যায় জাতীয় দলের দরজা। অভিষেকেই আলো ছড়ালেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে বল হাতে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন অভিষিক্ত এই পেসার। তার মধ্যে দুটিই ইনিংসে সেঞ্চুরি করা ধনাঞ্জয়া ডি সিলভা, কামিন্ডু মেন্ডিসের। তার তৃতীয় উইকেটটি প্রাবাথ জয়সুরিয়ার। ঘরোয়া ক্রিকেটে গতির ঝড় তুলে জাতীয় দলে সুযোগ পাওয়া নাহিদ রানা দেশের জার্সিতেও একই রূপে হাজির হয়েছেন। লঙ্কানদের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নেমেই ঘণ্টায় গড়ে ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করেছেন। কোনো কোনো বল ছুড়ছেন ঘণ্টায় ১৪৬.৩ কিলোমিটার গতিতেও। যদিও গতির সঙ্গে রানও দিয়েছেন অনেক। ১৪ ওভার বল করে ৮৭ রান দিয়ে সবচেয়ে খরুচে বোলার ছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসেও শুরুতেই দলকে উইকেট এনে দিয়েছেন নাহিদ। নিশান মাধুসাঙ্কা ও কুশল মেন্ডিসের গুরুত্বপূর্ণ দুটি উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে চেপে ধরার সুযোগ করে দেন তিনি।
নাহিদকে নিয়ে উচ্ছ¡াস প্রকাশ করেছেন বাংলাদেশের পেস বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস, ‘সে প্রতিভাবান, সে গতিময়। প্রায় প্রতিটি বল ১৪৫ কিলোমিটার গতিতে করেছে। তার বোলিং অ্যাকশনও সুন্দর। সে এখনো আনকোরা, দুর্দান্ত হয়ে উঠতে তার আরো অনেক কিছু শিখতে হবে।’
নাহিদ রানা বাংলাদেশের ক্রিকেটে কতদূর যেতে পারবেন তা সময়ই বলে দেবে।

:: আবু রুহাব তাহবিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়