এমসিসিএইচএসএলে দুর্নীতির অভিযোগ

আগের সংবাদ

শ্রমবাজারে দুষ্ট চক্রের থাবা

পরের সংবাদ

ঢাবি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এর ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে সর্বোচ্চ পাস করেছে ব্যবসায় শিক্ষা ইউনিটে এবং সর্বনি¤œ পাসের হার বিজ্ঞান ইউনিটে।
গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। প্রকাশিত ফলাফলে দেখা যায়, ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এ ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন। পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ১ লক্ষ ২ হাজার জন। ওই ইউনিটের পরীক্ষা হয়েছিল গত ২৩ ফেব্রুয়ারি। ‘বিজ্ঞান ইউনিটে’ ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন। পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ১ লক্ষ ৯ হাজার ৩৬৩ জন। ওই ইউনিটের পরীক্ষা হয়েছিল গত ১ মার্চ।
‘ব্যবসায় শিক্ষা ইউনিটে’ ১ হাজার ৫০টি আসনের বিপরীতে পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন। পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৩৪ হাজার ৩৬৭ জন। ওই ইউনিটের পরীক্ষা হয়েছিল গত ২৪ ফেব্রুয়ারি। ‘চারুকলা ইউনিটে’ ১৩০টি আসনের বিপরীতে পাস করেছেন ৫৩০ জন। পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৪ হাজার ৫১০ জন। ওই ইউনিটের পরীক্ষা হয়েছিল গত ৯ মার্চ।
যেভাবে জানা যাবে পরীক্ষার ফল : পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU ALS , ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI , ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য DU BUS এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।
উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ:
(ক) উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল বিকাল ৩টা হতে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।
(খ) উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের আগামী ২১ এপ্রিল হতে ২৫ এপ্রিল তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ নির্ধারিত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।
(গ) ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষার ফল প্রকাশের সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ডিনরা উপস্থিত ছিলেন। এসময় ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’ ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ড. জিয়া রহমানের মৃত্যুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং রূহের মাগফিরাত কামনা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়