আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

নিম্নমুখী অবস্থানে পুঁজিবাজারের সূচক

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সূচকের বড় পতনের মধ্যে দিয়ে শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল বুধবার এ নিয়ে পরপর ৩ দিন সূচকের পতন ঘটেছে। যার ফলে ডিএসই ও সিএসইর সূচক ৩৪ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে এসে দাঁড়িয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে সাড়ে ৭১ পয়েন্টের বেশি। সূচকের এমন পতনের নেপথ্যে ছিল ১০ কোম্পানির শেয়ার।
তবে এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। একই সঙ্গে এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭১ দশমিক ৭০ পয়েন্ট কমে ৫ হাজার ৭৬২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়াহ সূচক ১৪ দশমিক ৮১ পয়েন্ট কমে ১ হাজার ২৫২ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১২ দশমিক ৮৫ পয়েন্ট কমে ২ হাজার ১২ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩৮টি কোম্পানির, কমেছে ৩২১টির এবং অপরিবর্তিত আছে ৩৭টির। ডিএসইতে এদিন মোট ৫৩৮ কোটি ৭৯ লাখ টাকা শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।
যাদের মধ্যে ১০টি কোম্পানির শেয়ারই ডিএসইর সূচক ফেলেছে ৩৮ পয়েন্টে। কোম্পানিগুলো হলো- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি, গ্রামীণফোন, রেনাটা, বেক্সিমকো ফার্মা, ওয়ালটন হাই-টেক, বিকন ফার্মা, পূবালী ব্যাংক, ফরচুন সুজ, আইএফআইসি ব্যাংক এবং কোহিনুর কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
গতকাল ডিএসইর সূচক পতনের শীর্ষ কোম্পানি ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ১০ টাকা ৬০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক পতনে কোম্পানিটির দায় ছিল ৮ দশমিক ৮৩ পয়েন্ট। এদিন ডিএসইর সূচক পতনে দ্বিতীয় শীর্ষ কোম্পানি ছিল গ্রামীণফোন। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ২ টাকা ৯০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক কমেছে ৬ দশমিক ০৭ পয়েন্ট। এছাড়া রেনাটা ৫ দশমিক ২৪ পয়েন্ট, বেক্সিমকো ফার্মা ৪ দশমিক ৫৬ পয়েন্ট, ওয়ালটন হাই-টেক ৪ দশমিক ০৬ পয়েন্ট, বিকন ফার্মা ২ দশমিক ৪২ পয়েন্ট, পূবালী ব্যাংক ২ দশমিক ৩২ পয়েন্ট, ফরচুন সুজ ১ দশমিক ৬৬ পয়েন্ট, আইএফআইসি ব্যাংক ১ দশমিক ৫৮ পয়েন্ট এবং কোহিনুর কেমিক্যালস ১ দশমিক ৫৬ পয়েন্ট।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৭২ দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯৫৬ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে ১৬ হাজার ৫৭৯ পয়েন্টে, শরিয়াহ সূচক ৭ দমমিক ২৪ পয়েন্ট কমে ১ হাজার ৭৪ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ১১.২৭ পয়েন্ট কমে ১২ হাজার ৬৭১ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে ২২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪৩টি কোম্পানির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত আছে ১৯টির।
দিন শেষে সিএসইতে ৯৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ২৮ টাকার শেয়ার ও ইউনিট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়