মার্চের স্মৃতি

আগের সংবাদ

দুর্ঘটনারোধে নেই কার্যকর ব্যবস্থা : এসি রুমে বসে দুর্ঘটনা দেখেন কর্মকর্তারা > আলোর মুখ দেখে না তদন্ত প্রতিবেদন

পরের সংবাদ

দাসত্বের শৃঙ্খল ভাঙাই মানুষের সবচেয়ে বড় অর্জন : ড. অনুপম সেন

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ও আর নিজাম রোডে মূল ক্যাম্পাসের শহীদ মিনারে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন প্রথম ফুল দিয়ে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এ সময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতা ঘোষণার মাধ্যমে বাঙালির জন্য প্রথম স্বাধীন রাষ্ট্র সৃষ্টি করেছেন। পাশাপাশি বাংলাদেশের প্রত্যেক নাগরিককে রাষ্ট্র মালিকানার উৎস হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। অর্থাৎ বঙ্গবন্ধু বুঝেছিলেন দাসত্ব শৃঙ্খল ভাঙাই মানুষের সবচেয়ে বড় অর্জন। তিনি তাই করেছিলেন তার জীবদ্দশায়।
১৯৭২-এর ৪ নভেম্বর গণপরিষদে জাতির পিতা যখন সংবিধান উপস্থাপন করেন, তখন বলেছিলেন, এটিই বাঙালির প্রথম সংবিধান। এই সংবিধানেই বাংলাদেশের জনগণকে সব ক্ষমতার উৎস হিসেবে ঘোষণা করে প্রত্যেক নাগরিককে প্রকৃত স্বাধীনতা প্রদান করা হয়। বঙ্গবন্ধু গণতন্ত্রের ব্যাখ্যা করে বলেছিলেন, তিনি শোষিতের গণতন্ত্র চান, শোষকের নয়। তার নির্দেশিত পথে ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দেশ চালানোর নীতির কারণেই বাংলাদেশ নানা ক্ষেত্রে বিশাল উন্নয়ন অর্জন করেছে।
ড. অনুপম সেন শিক্ষার্থীদের দেশাত্মবোধ ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ করার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান। উপাচার্যের শ্রদ্ধা নিবেদনের পর উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর ড. তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, ব্যবসা-শিক্ষা অনুষদের প্রফেসর অমল ভূষণ নাগ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের প্রফেসর ড. মিহির কুমার রায়, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন প্রফেসর এম. মঈনুল হক, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর সোহেল এম. শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. সাহীদ মো. আসিফ ইকবাল, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান মো. জাহেদুল ইসলাম ও ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান সঞ্জয় কুমার দাশসহ সকল শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিসহ অন্যদের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়