মার্চের স্মৃতি

আগের সংবাদ

দুর্ঘটনারোধে নেই কার্যকর ব্যবস্থা : এসি রুমে বসে দুর্ঘটনা দেখেন কর্মকর্তারা > আলোর মুখ দেখে না তদন্ত প্রতিবেদন

পরের সংবাদ

সাম্প্রদায়িক অপশক্তি প্রতিহত করা হবে : ওবায়দুল কাদের

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৪ , ১২:২৪ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির নেতৃত্বে যে সাম্প্রদায়িক অপশক্তি দানা বাধা সৃষ্টি করছে তাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিহত করা হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মহান স্বাধীনতা দিবসে গতকাল মঙ্গলবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।
ওবায়দুল কাদের বলেন, বিএনপির নেতৃত্বে যে সা¤প্রদায়িক অশুভ শক্তি বিজয়কে সংহতকরণে বাধা বা অন্তরায় হয়ে আছে, এই অপশক্তিকে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রতিহত, পরাজিত করব। এত বছর পরে এসেও স্বাধীনতার ঘোষক নিয়ে উষ্মা প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বলেন, বঙ্গবন্ধু ছাড়া অন্য কারোর স্বাধীনতা ঘোষণা দেয়ার ম্যান্ডেট জনগণ দেয়নি। আজ আমাদের দেশের স্বাধীনতার ঘোষক নিয়ে বিতর্ক হয়। এত বছর পরও সেই বিতর্ক চলছে। আমাদের বক্তব্য, ঘোষণার পাঠক ঘোষক হতে পারে না।
তিনি বলেন, আবুল কাশেম, এম এ হান্নান, অনেকেই ঘোষণা পাঠ করেছেন। সেখানে জেনারেল জিয়াও বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণার পাঠ করেছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, কে ঘোষক? এ বিতর্কের অবসান তখনই হবে যখন আমরা সত্যের অনুসন্ধান করতে যাব। সেটা হচ্ছে ১৯৭০ সালের নির্বাচনের মধ্য দিয়ে স্বাধীনতা ঘোষণার ম্যান্ডেট একমাত্র বঙ্গবন্ধুই পেয়েছিলেন। এর বাইরে স্বাধীনতার ঘোষক হওয়ার আর কারো কোনো বৈধ অধিকার নেই বলেও জানান তিনি।
স¤প্রতি বিএনপিসহ অন্যদের ভারত বিরোধিতার প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, বিরোধিতা আগেও হয়েছে, এখনও হচ্ছে। এটা নতুন কিছু নয়। মিত্রশক্তির বিরোধিতা পাকিস্তান আমল থেকেই হয়ে আসছে। যখন কোনো ইস্যু থাকে না, তখনই এদেশে ভারত বিরোধিতা শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়