ঈদে সাধারণ মানুষ নির্বিঘেœ গন্তব্যে পৌঁছাতে পারবে : আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

আগের সংবাদ

চবি-রাবিতে ফিরছে কলেজ

পরের সংবাদ

ঘাসের সঙ্গে লেবু দিয়ে গাজাবাসীর ইফতার!

প্রকাশিত: মার্চ ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গাজা যুদ্ধ ইতোমধ্যে পাঁচ মাস অতিক্রম করেছে। যুদ্ধ চলাকালে উপত্যকায় খাবার, ওষুধ, জ্বালানিসহ জীবনধারণের জন্য অতি প্রয়োজনীয় দ্রব্যসামগ্রীও প্রবেশ করতে দিচ্ছে না ইসরায়েল। এতে সেখানে ভয়াবহ মানবিক পরিস্থিতি তৈরি হয়েছে। ইতোমধ্যে দেখা দিয়েছে দুর্ভিক্ষ। চলতি সপ্তাহে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ভাইরাল হয় একটি ছবি। যেখানে দেখা যায়- সারাদিন রোজা রাখার পর পশুর খাবার ঘাসের সঙ্গে লেবু দিয়ে ইফতার করছে ফিলিস্তিনের একটি পরিবার। গত মঙ্গলবার মিডল ইস্ট আইয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এই ভিডিও ও ছবির মাধ্যমে ফুটে ওঠে- গাজায় ইসরায়েলি হামলায় কতটা অসহায় হয়ে পড়েছেন সেখানকার বাসিন্দারা। নির্যাতিত ভাইদের এমন অসহায় রূপ দেখে হৃদয়ে রক্তক্ষরণ হয় বিশ্বের ১৯০ কোটি মুসলমানের। অনেকেই জানান, এ দৃশ্য দেখার পরে ইফতার সামনে নিয়ে কান্না করেছেন তারা।
ছবিগুলো সামনে আসার পর অনেকেই প্রশ্ন করেন, ক্ষুধার তাড়নায় ফিলিস্তিনিরা যে ঘাস খাচ্ছেন, সেগুলো দেহের জন্য ক্ষতিকর কিনা? চিকিৎসকরা বলছেন, ঘাস বিষাক্ত কোনো কিছু নয়। কিন্তু এটি মানুষের জন্য ভালোও নয়। বিশেষ করে যদি দীর্ঘদিন খাওয়া হয়।
কারণ, পানি আর লিগনিনের সমন্বয়ে তৈরি ঘাস। লিগনিন এমন একটি প্রোটিন- যা মানুষের পাচনতন্ত্রের জন্য ভাঙা কঠিন। প্রাণীর জন্য, যেমন গরু, ঘাস খাওয়া কোনো সমস্যা নয়। কারণ তাদের পাচনতন্ত্র এটি সহ্য করতে পারে। কিন্তু ঘাসে অতিরিক্ত পরিমাণ সেলুলোস থাকার অর্থ হলো মানুষের জন্য এটির কোনো পুষ্টিগত উপকারিতা নেই।
এ ছাড়া মানুষের দাঁতের জন্য ঘাস ক্ষতিকর। কারণ ঘাসে প্রচুর পরিমাণ সিলিকা বা বালু থাকে। যা ধীরে ধীরে দাঁত নষ্ট করে ফেলতে পারে। কিন্তু প্রাণীর দাঁত এমনভাবে তৈরি যে এই সিলিকা তাদের কোনো ক্ষতি করতে পারে না।
পাশাপাশি ঘাসে প্রচুর পরিমাণ ময়লাও থাকে। অনেক জায়গায় ঘাসে কীটনাশক ব্যবহার করা হয়। অর্থাৎ ঘাস খেলে মানবদেহে ক্যান্সার ও সন্তান জন্মদানগত সমস্যা হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়