গাজীপুরে দেড় কেজি হেরোইনসহ গ্রেপ্তার ২

আগের সংবাদ

রাজধানীজুড়ে মশার রাজত্ব

পরের সংবাদ

শেষ হলো ফিরোজ অধ্যায়, নতুন প্রক্টর অধ্যাপক আলমগীর কবির : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সদ্য সাবেক প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান দীর্ঘ পাঁচ বছর দায়িত্ব পালন শেষে গতকাল সোমবার পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর পরিপ্র্রেক্ষিতে সাময়িকভাবে প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর। তিনি বিশ্ববিদ্যালয়ের স্ট্যাটিস্টিকস এন্ড ডাটা সায়েন্সেস বিভাগের সভাপতি। গতকাল সোমবার রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে নতুন প্রক্টর নিয়োগের কথা জানানো হয়।
এতে বলা হয়, প্রক্টর ও সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ও আ. স. ম. ফিরোজ-উল-হাসান এর লিখিত অনুরোধের পরিপ্রেক্ষিতে তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে এবং তাকে প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীরকে ১৮ মার্চ ২০২৪ তারিখ অপরাহ্ন হতে পরবর্তী সময় নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর এর আগে ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক হিসেবে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি শহীদ তাজউদ্দীন হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নবনিযুক্ত প্রক্টর অধ্যাপক আলমগীর কবীর বলেন, আমি দল, মত, নির্বিশেষে সবাইকে সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কাজ করতে চাই। এই দায়িত্ব পালনকালে কোনো অন্যায়কে প্রশ্রয় দেব না। সব ধরনের অনাচারের বিরুদ্ধে কাজ করতে সকলের সাহায্য একান্ত কাম্য।
অধ্যাপক আলমগীর কবীর ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে বিএসসিতে (সম্মান) প্রথম শ্রেণিতে দ্বিতীয় এবং এমএসসিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করে শিক্ষকতায় যোগদান করেন। তিনি ২০১৪ সালে বিজ্ঞান ও আইসিটি বিষয়ে বঙ্গবন্ধু ফেলোশিপের অধীনে ইউনিভার্সিটি অব মালয়া (ইউএম), মালয়েশিয়া থেকে ফলিত পরিসংখ্যানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মে সুবিধাদি ভোগ করবেন তিনি।
এর আগে বিভিন্ন অপরাধমূলক ঘটনার জেরে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানকে দায়িত্ব থেকে অব্যাহতিসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত প্ল্যাটফর্ম নিপীড়ন বিরোধী মঞ্চ। এদিকে প্রক্টরের পদত্যাগের খবরে অনুভূতি প্রকাশ করে ইংরেজি বিভাগের শিক্ষার্থী আলিফ মাহমুদ বলেন, প্রক্টরের পদত্যাগ প্রমাণ করলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কোনো ধর্ষকের সহায়তাকারীর স্থান নেই। বিশ্ববিদ্যালয়ের সব স্টেকহোল্ডার খুশি হয়েছেন। মাহমুদুর রহমান জনির মতো বিশ্ববিদ্যালয়কে অপরাধ-রাজ্য গড়ে তোলার কারিগর প্রক্টর এর অপসারণ বিশ্ববিদ্যালয়কে স্বাভাবিক জীবন দিতে সহায়তা করবে। আমরা তাকে তদন্তের আওতায় এনে শাস্তির দাবি জানাচ্ছি, যাতে করে আগামীতে কোনো প্রশাসনিক দায়িত্বে থাকা কেউ এরকম দুঃসাহস করতে সামান্যতম সাহসও না দেখায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়