গাজীপুরে দেড় কেজি হেরোইনসহ গ্রেপ্তার ২

আগের সংবাদ

রাজধানীজুড়ে মশার রাজত্ব

পরের সংবাদ

বিএসটির চেয়ারম্যান মোমেন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

গবেষণা সংগঠন বাংলাদেশ স্টাডি ট্রাস্টের (বিএসটি) ২০২৪-২৮ মেয়াদের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। গতকাল শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক লাউন্সে এক বিশেষ সাধারণ সভায় এই কমিটি ঘোষণা করা হয়। ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান অধ্যাপক ড. উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুর রহমান লিটুর পরিচালনায় অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় সাবেক কমিটির সাংগঠনিক রিপোর্ট পেশ করেন ট্রাস্টের সাধারণ সম্পাক টি এইচ এম জাহাঙ্গীর। সভার আলোচ্যসূচি অনুযায়ী সর্বসম্মতিক্রমে চলতি কার্যনির্বাহী কমিটি বিলুপ্ত করে নতুন কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন পরিচালনা কমিটির পরিচালক ইশতিয়াক আহমদ চৌধুরীর কাছে ১৫টি পদে ১৫টি মনোনয়নপত্র জমা পরে। কোনো পদে প্রতিদ্ব›দ্বী প্রার্থী না থাকায় সবাই বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হন।
বাংলাদেশ স্টাডি ট্রাস্টের চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. এ কে আব্দুল মোমেন এমপি। সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন সিটিজেন রিসার্চ কমিউনিকেশনস এর চেয়ারম্যান, সাংবাদিক ও গবেষক টি এইচ এম জাহাঙ্গীর।
সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ভাইস-চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজাম উদ্দিন ভূইয়া ভাইস-চেয়ারম্যান, বঙ্গবন্ধু গবেষণা সংসদের সভাপতি অধ্যাপক ড. উত্তম কুমার বড়–য়া ভাইস-চেয়ারম্যান। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সাহাদাত হোসেন সিদ্দিকী যুগ্ম-সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মাহবুবুর রহমান লিটু সাংগঠনিক ও অর্থ সম্পাদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস শিক্ষা ও প্রকাশনাবিষয়ক সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. এ এস এম আলী আশরাফ আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন।
কার্যনির্বাহী কমিটির সদস্য পদে নির্বাচিতরা হলেন- জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দও, সোনালী ব্যাংক পিএলসির পরিচালক ইশতিয়াক আহমদ চৌধুরী, বাংলাদেশ স্টাডি ট্রাস্টের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), দৈনিক বাংলাদেশ সমাচার এর সম্পাদক ও প্রকাশক ড. খান আসাদুজ্জামান, এনআরবি ব্যাংক সিকিউরিটিজ কোম্পানির সিইও মান্না সোম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর ড. শিল্পী রাণী সাহা।
উল্লেখ্য, সরকারের ট্রাস্ট আইনের অধীনে নিবন্ধিত এই গবেষণা সংগঠন মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক সামাজিক ও আন্তর্জাতিক বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়ের ওপর সঠিক তথ্যনির্ভর গবেষণা করে সরকারের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে নাগরিক মতামত গ্রহণ ও প্রদানের লক্ষে ২০১৬ সালের ২০ মার্চ ঢাকায় প্রতিষ্ঠিত হয়।
প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করে তিনি এ পদ থেকে পদত্যাগ করেন। পরবর্তী সময় চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ। আগামী ২০ মার্চ বাংলাদেশ স্টাডি ট্রাস্ট প্রতিষ্ঠার ৮ বছর পূর্ণ হবে। ৮ বছরের পথ চলায় বিএসটি বিভিন্ন বিষয়ের ওপর ২৭টি গবেষণাপত্র তৈরি করে ২৭টি তথ্যনির্ভর নাগরিক সংলাপ করতে সক্ষম হয়েছে। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়