মির্জা আব্বাস : আন্দোলন চলবে সরকারের পতন না হওয়া পর্যন্ত

আগের সংবাদ

রমজানে ভোগাবে তিন সমস্যা

পরের সংবাদ

খেলাঘর ‘শিশু উৎসব’ : অসাম্প্রদায়িক বিজ্ঞানমনস্ক প্রজন্ম গড়ার প্রত্যয়

প্রকাশিত: মার্চ ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : জাতীয় শিশু-কিশোর সংগঠন ‘খেলাঘর’ চট্টগ্রাম মহানগর আয়োজিত শিশু উৎসব গত শনিবার বিকেলে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উৎসবে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ে তোলার লক্ষ্যে একটি দেশপ্রেমিক প্রগতিশীল, মানবিক মূল্যবোধসম্পন্ন নবপ্রজন্ম গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়। এছাড়া নগরীর প্রতিটি এলাকায় অন্তত একটি করে খেলার মাঠ নিশ্চিত করা এবং সুস্থ ধারার সংস্কৃতি চর্চা কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানানো হয়। এছাড়া শিশু-কিশোর আন্দোলনে গৌরবোজ্জ্বল ভূমিকার জন্য ‘খেলাঘর’-কে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) পক্ষ থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৩ প্রদান করায় খেলাঘর চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সহসভাপতি গোপাল কৃষ্ণ লালার সভাপতিত্বে এবং সম্পাদকমণ্ডলীর সদস্য প্রীতম দাশের সঞ্চলনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচক ছিলেন- চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ.টি.এম পেয়ারুল ইসলাম, খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন, কবি-সাংবাদিক কামরুল হাসান বাদল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ। স্বাগত বক্তব্য রাখেন খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ বসু।
দিনব্যাপী শিশু উৎসব জাতীয় সংগীত ও খেলাঘর সংগীতের মধ্য দিয়ে শুরু হয়। বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল ও বীর মুক্তিযোদ্ধা অমল নাথ। এরপর বিভিন্ন শাখা আসরের ভাই-বোন ও শিশু-কিশোরদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এরপর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে শিশু-কিশোরদের পরিবেশনায় নাটক ‘সবাই রাজা’ মঞ্চস্থ হয়। এছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আসরভিত্তিক কুইজ প্রতিযোগিতা ও বিভাগভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, খেলাঘর ১৯৫২ সাল থেকে একটি অসা¤প্রদায়িক, বিজ্ঞানমনস্ক ও মানবিকবোধসম্পন্ন প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করছে। বৈজ্ঞানিক ধ্যান-ধারণা প্রসারের মধ্য দিয়ে শিশুর জন্য একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে খেলাঘরকর্মীরা কাজ করে যাচ্ছে। খেলাঘর শিশু-কিশোরদের সুস্থ দেহ ও মন গঠন, সাহিত্য-সংস্কৃতি, বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির চর্চা এবং সৃজনশীল কাজের মধ্য দিয়ে প্রতিভার বিকাশ এবং বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি ও শিক্ষার প্রসারে কাজ করে। আগামী দিনে এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে। বক্তারা বন্দরনগরীর প্রতিটি এলাকায় অন্তত একটি করে খেলার মাঠ নিশ্চিত করা এবং সুস্থ ধারার সংস্কৃতি চর্চা কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়