বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় জাবি উপাচার্যের শোক প্রকাশ

আগের সংবাদ

অগ্নিকাণ্ডের দায় সাত সংস্থার : দায়ী কর্মকর্তা ও ভবন মালিককে আসামি করতে হবে, টাস্কফোর্সে বিশেষজ্ঞদের রাখার সুপারিশ

পরের সংবাদ

মহিলা ও শিশু প্রতিমন্ত্রী : অর্ধেকের বেশি নারীরই হয় বাল্যবিয়ে

প্রকাশিত: মার্চ ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের অর্ধেকের বেশি নারীর বাল্যবিয়ে হয় বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। গতকাল সোমবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে এমন তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।
মুজিবুল হক চুন্নু তার প্রশ্নে করোনাকালীন সময়ের কথা উল্লেখ করে বলেন, অস্বচ্ছল পরিবারের অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের বিয়ে দেয়ার হার আগের যে কোনো সময়ের চাইতে বেশি। মেয়ে শিশুদের জন্য সরকারের পরিকল্পনা জানতে চান তিনি।
জবাবে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি মাল্টিপল ইনডিকেটর ক্লাস্টার সার্ভে ২০১৯ তুলে ধরে বলেন, বাংলাদেশে বাল্যবিয়ের হার ১৫ বছরের নিচে ১৫ দশমিক ৫০ শতাংশ এবং ১৮ বছরের নিচে ৫১ দশমিক ৪০ শতাংশ। প্রতিমন্ত্রী বাল্যবিয়ে প্রতিরোধে ১৭টি পদক্ষেপের কথা তুলে ধরেন।
অন্য এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাল্যবিয়ে প্রতিরোধে ৬৪টি জেলায় বাল্যবিয়ে প্রতিরোধে মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। ২০১৫ হতে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৫০ বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে বলে সিমিন হোসেন রিমি জানান। সরকার দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ সাল থেকে আগস্ট ২০২৩ পর্যন্ত ১২ হাজার ১৫০টি বাল্যবিয়ে রোধ করা গেছে। একই সময়ে বাল্যবিয়ে রোধে ৪৩ হাজার ৭৭৭টি উঠান বৈঠক করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়