ঢাকা আইনজীবী সমিতি : সভাপতি-সম্পাদকসহ আওয়ামীপন্থিদের ২১ পদে জয়

আগের সংবাদ

অনুমোদনহীন রেস্তোরাঁই বেশি : ঢাকায় রেস্টুরেন্ট ২৫ হাজারের বেশি, ট্রেড লাইসেন্স মাত্র ২৮শর

পরের সংবাদ

পাথরঘাটায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

প্রকাশিত: মার্চ ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি : ‘করব বন্য প্রাণী সংরক্ষণ, সুস্থ থাকব সারাক্ষণ, পৃথিবীর অস্তিত্বের জন্য প্রাণিকুল বাঁচাই’ স্লোগান নিয়ে পাথরঘাটায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে গতকাল রবিবার সকাল ১০টায় মানববন্ধন ও শোভাযাত্রা শেষে বন্যপ্রাণী সংরক্ষণ এবং বন্যপ্রাণীর গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। এতে অংশ নেন- বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন, সিসিডিবি, রূপান্তর-আস্থা প্রকল্পের যুব ফোরাম, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু), জেন্ডার সমতা এবং জলবায়ু জোট-বাংলাদেশ, পাথরঘাটা উপজেলা স্বেচ্ছাসেবী সম্মিলিত ফোরাম, স্যাপ বাংলাদেশ, সংকল্প ট্রাস্ট, সংগ্রামসহ অন্তত ২০টি সংগঠনের নেতারা। আলোচনা সভায় বক্তব্য রাখেন- সুব্রত কুমার মিস্ত্রী, তাজমেরী জাহান লিখন, শফিকুল ইসলাম খোকন, কহিনুর বেগম, কিশোর কুমার দাস প্রমুখ।
বক্তারা বলেন, একটা সময় অহরহ বন্যপ্রাণীর দেখা মিললেও এখন আর দেখা মেলে না। এখন আর শোনা যায় না বসন্তে কোকিলের কুহুকণ্ঠের ধ্বনি। পচা আর মরা কোনো প্রাণী খেতে শকুন কিংবা কাক আসে না। এসব বন্যপ্রাণী এখন বিলুপ্তির পথে। খাদ্য আর বাসস্থানের সংকট প্রকট হওয়ায় এমন সংকট দেখা দিয়েছে।
সাংবাদিক শফিকুল ইসলাম খোকন বলেন, কিছুসংখ্যক প্রভাবশালী বনখেকোর নিষ্ঠুরভাবে বন উজাড়, অপরিকল্পিত নগরায়ন এবং পাখি শিকারিদের ফাঁদে উপকূল থেকে বন্যপ্রাণীর আশঙ্কাজনকভাবে বিলুপ্তি ঘটেছে।
পাথরঘাটায় প্রতি বছর বন উজাড়ের পাশাপাশি অসংখ্য বন্যপ্রাণী মরছে। পচা আর মরা কোনো প্রাণী খেতে শকুন কিংবা কাক আসে না, ফলে পরিবেশও দূষিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়