জলবায়ু অর্থায়ন ছাড় করুন, অস্ত্র প্রতিযোগিতা আর নয় : নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী > বিশ্ব নেতাদের প্রতি ৬ প্রস্তাব শেখ হাসিনার

আগের সংবাদ

স্বাস্থ্য শিক্ষার মান নিয়ে উদ্বেগ : কমছে বিদেশি শিক্ষার্থী > শিক্ষক সংকটও চরমে > বিদেশে চাকরি ও প্রশিক্ষণে বাধা

পরের সংবাদ

গুগল বার্ডের নাম পরিবর্তন করে এখন জেমিনি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কিছুদিন আগে মাইক্রোসফট বিং চ্যাটের নাম পরিবর্তন করে কোপাইলট করে। এবার একই পথ অনুসরণ করেছে গুগল। প্রতিষ্ঠান জেনারেটেড তাদের এআই চ্যাটবট মডেল বার্ড নাম পরিবর্তন করে জেমিনি রেখেছে। চলতি মাসের শুরুতে এআই মডেলটি নাম পরিবর্তনের খবর জানা যায়। এছাড়া গুগল উন্নত এআই ক্ষমতাসম্পন্ন চ্যাটবটটির পেইড ভার্সন বের করার পাশাপাশি অ্যান্ড্রয়েডের জন্য একটি নির্দিষ্ট জেমিনি অ্যাপ চালু করেছে। গুগলের সিইও সুন্দর পিচাই জানান, গ্রাহকের গুগল সবচেয়ে উন্নত এআই মডেলগুলোর সরাসরি অভিজ্ঞতা নেয়ার সর্বোত্তম উপায় ছিল বার্ড। এখন থেকে বার্ড জেমিনি নামে পরিচিত হবে। এটি ওয়েবে প্রায় ৪০টি ভাষায় পাওয়া যাবে। আর অ্যান্ড্রয়েডের প্লাটফর্মের একটি নতুন জেমিনি অ্যাপ চালু হয়েছে দ্রুত আইওএস ডিভাইসের অ্যাপে আনা হবে। জেমিনি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করলে তা মূলত ব্যবহারকারীর ডিভাইসের গুগল অ্যাসিস্ট্যান্টের পরিবর্তে ডিফল্ট অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করবে। তাই এখন থেকে হোম বাটন লং প্রেস করলে বা হ্যালো গুগল বলে কমান্ড করলে গুগল অ্যাসিস্ট্যান্টের পরিবর্তে জেমিনি চালু হবে।
এছাড়া জেমিনি অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা সাধারণভাবে ব্যবহৃত গুগল অ্যাসিস্ট্যান্টের সব ফিচার ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল করা থেকে শুরু করে সব স্মার্টহোম ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করা যাবে। গুগল জানিয়েছে, এটি আগামীতে তারা আরো বেশ কয়েকটি নতুন অ্যাসিস্ট্যান্ট ফিচার জেমিনিতে যুক্ত করবে।
আইওএসের ডিভাইসের জন্য আপাতত আলাদা করে জেমিনি অ্যাপ চালু করা হয়নি। তবে বর্তমানে অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা গুগল অ্যাপের ভেতর জেমিনি এআই টগল অন চ্যাটবট ব্যবহার করতে পারবে। আপাতত জেমিনি অ্যাপটি যুক্তরাষ্ট্রে শুধু ইংরেজি চালু হলেও আগামীতে গুগল ইংরেজির পাশাপাশি জাপানি ও কোরিয়ানসহ বিভিন্ন ভাসায় জেমিনি চ্যাটবট উন্মুক্ত করবে বলে জানিয়েছে। সূত্র: এনগ্যাজেট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়