সোহরাওয়ার্দী উদ্যান থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

আগের সংবাদ

নেতৃত্বে শীর্ষে সংখ্যায় কম

পরের সংবাদ

এবার ডিপফেকের শিকার টেইলর

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় মার্কিন পপতারকা টেইলর সুইফট। গত ২৬ জানুয়ারি সোশ্যাল প্ল্যাটফর্ম এক্সে তার একটি আপত্তিকর ছবি প্রকাশ করে অজ্ঞাত কেউ। ছবিটি আসলে ভুয়া, প্রযুক্তির সাহায্যে বানানো। টেলরের এমন উত্তেজক ও প্রযুক্তির সাহায্যে করা ভুয়া ছবিগুলো দেখে ক্ষোভে ফেটে পড়েছেন টেলর ভক্তরা। তাই প্রিয় তারকার জন্য ঢাল হয়ে প্রতিবাদ শুরু করেন তারা। যার সুবাদে ১৭ ঘণ্টা পর ছবিটি সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে মুছে যায়।
ভক্তের মন্তব্য, ‘এআই দিয়ে তার নগ্ন শরীরের ছবি বানানো যৌন হয়রানি। এ রকম কাজ আইনগতভাবে অপরাধ হিসেবে গণ্য করা উচিত।’ যদিও টেইলর সুইফট নিজে বিষয়টি নিয়ে কোনো প্রতিক্রিয়া দেননি। তবে তার এক ঘনিষ্ঠজন সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আইনি ব্যবস্থা নেয়া হবে কিনা, সেটা এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে এটুকু পরিষ্কার, এ রকম ভুয়া ডিপফেক ছবি আপত্তিজনক ও হেনস্তার সমান। যে অ্যাকাউন্ট থেকে প্রথম ছবিটি পোস্ট করা হয়েছিল, সেটি ইতোমধ্যে নিশ্চিহ্ন হয়ে গেছে। তবে এমন ছবি সব জায়গা থেকেই মুছে দেয়া উচিত।’
এদিকে টেইলর সুইফটের ডিপফেক ছবি ভাইরালের ঘটনায় হোয়াইট হাউস পর্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে।
একটি লিখিত বিবৃতিতে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়েরে হুঁশিয়ারি করে বলেছেন, ‘এটা খুবই উদ্বেগজনক। তাই আমাদের পক্ষ থেকে যা যা করা দরকার, আমরা সেটাই করতে যাচ্ছি।’ এখানেই শেষ নয়, মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলাও বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন। তার ভাষ্য, ‘এটা উদ্বেগজনক এবং ভয়ংকর। আমি মনে করি, এই বিষয়ে আমাদের দ্রুত ব্যবস্থা নেয়া উচিত।’
উল্লেখ্য, এর আগে হলিউডের টম ক্রুজ, টম হ্যাঙ্কস, এমা ওয়াটসন, স্টিভ হার্ভিসহ অনেকেই ডিপফেক প্রযুক্তির শিকার হয়েছেন। এ ছাড়া ভারতে ক্যাটরিনা কাইফ, রাশমিকা মান্দানাসহ বেশ কয়েকজন অভিনেত্রীর এমন ভুয়া আপত্তিকর ছবি নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল। যা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন অন্য তারকারাও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়