যাত্রী কল্যাণ সমিতি : লক্করঝক্কর বাস উচ্ছেদ করে ৫ হাজার উন্নত বাস নামান

আগের সংবাদ

সমন্বয়হীনতার খেসারত : দুই মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ভিন্ন অবস্থানে আটকে আছে তিন শ্রেণির পাঠ্যবই লেখার কাজ > নতুন শিক্ষাক্রম

পরের সংবাদ

ঢাকায় চলছে ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্মমেকার্স কনফারেন্স’

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : চলচ্চিত্রে নারীর ভূমিকা নিয়ে দুই দিনব্যাপী ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্মমেকার্স কনফারেন্স’ শুরু হয়েছে। গতকাল রবিবার সকাল ১০টায় রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এই কনফারেন্সে মঙ্গলপ্রদীপ প্রজ¦ালনের মাধ্যমে উদ্বোধন করেন উপমহাদেশের প্রখ্যাত বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর। উদ্বোধনী অনুষ্ঠানে কিশওয়ার কামালের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এবং উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। দিনের প্রথম সেশনে ‘নেভিগেটিং ডুয়াল আইডেন্টিটিজ: অ্যান এক্সপ্লোরেশন অব ইন্টারসেকশনালিটি ইন মাদারহুড অ্যান্ড ফিল্মমেকিং’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের গণযোগাযোগ ও ভিডিওগ্রাফি বিভাগের প্রধান ড. ইপ্সিতা বরাট। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া অধ্যাপক ড. সোহিনী ঘোষ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফাতিমা আমিন ও অনুবাদক-লেখক আলম খোরশেদ। প্রথম সেশন পরিচালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাদেকা হালিম। দ্বিতীয় সেশনে ‘স্টিয়ারিং থ্রæ দ্য সিনিস্টার হুইসপার অব মডার্নিটি’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন সেলুলয়েড পত্রিকার ডেপুটি এডিটর সামারাহ জান্নাতি জামাল। এই সেশনে আলোচক উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার জ্যেষ্ঠ সাংবাদিক অনুরাধা কোডাগোডা ও বেলজিয়ামের প্রামাণ্যচিত্রকার অ্যানজা স্ট্রেলেক। শনিবার ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে পর্দা উঠেছে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এই উৎসবের পর্দা নামবে আগামী ২৮ জানুয়ারি। উৎসবে ১০টি বিভাগের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যেখানে ৯ দিনের এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াইশ চলচ্চিত্র। এই চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবেই ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্মমেকার্স কনফারেন্স’ শুরু হয়েছে। এতে দেশি-বিদেশি নারী চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে বাংলাদেশের নারী নির্মাতারা মতবিনিময়ের মাধ্যমে অভিজ্ঞতা নেয়ার সুযোগ পাবেন। আয়োজকরা বলছেন, নারীভিত্তিক চলচ্চিত্রের বিষয়বস্তু আরো আলোচনার পাশাপাশি তাদের মধ্যে মিথস্ক্রিয়া প্রয়োজন। সে জন্যই এমন আয়োজন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়