শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন

আগের সংবাদ

সিন্ডিকেটের বিরুদ্ধে কড়া বার্তা

পরের সংবাদ

ফেসবুক ওয়াচ হিস্ট্রি

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বর্তমানে বিভিন্ন বিষয়ে ভিডিও থাকে এবং নিত্যদিনের ব্যবহারে যা অনেকেই দেখেন। নিজের অ্যাকাউন্ট থেকে কোন ভিডিওগুলো দেখা হচ্ছে সে বিষয়টি ব্যবহারকারীর নিয়ন্ত্রণে থাকা নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। কেননা একজন কী ধরনের ভিডিও দেখছে সে বিষয়ে অন্যকে জানানো ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন। বেশকিছু কারণে ফেসবুকের ওয়াচ হিস্ট্রি মুছে ফেলা জরুরি বলে জানিয়েছেন প্রযুক্তি বিশারদরা। প্রথমত ফেসবুক ওয়াচ হিস্ট্রির মাধ্যমে একজন ব্যবহারকারীর ব্যক্তিগত পছন্দ, শখ ও মতামতের বিষয় সম্পর্কে ধারণা পাওয়া যায়। ফলে কেউ যদি প্রোফাইলে প্রবেশ করে ওয়াচ হিস্ট্রি দেখে তাহলে সে ব্যক্তি সম্পর্কে ধারণা পাওয়া যাবে। দ্বিতীয়ত, ব্যবহারকারীর তথ্য সবসময়ই সংরক্ষণ করা হয় এবং সেগুলো ব্যবহার করে ফিডের পোস্ট ও ভিডিও রিকমেন্ড করা হয়। যে কারণে পছন্দ নয় এমন ভিডিও দেখা হলে পরবর্তী সময়ে অনুরূপ কিছু যাতে সাজেশনে না আসে, সেজন্য ওয়াচ হিস্ট্রি মুছে ফেলাই ভালো।
অনেক সময় পছন্দের বিষয়ে ভিডিও দেখার পর সেটির হিস্ট্রি মুছে ফেলা বা সংরক্ষণ নিয়ে দ্বিধা তৈরি হয়। এক্ষেত্রে ব্যবহারকারীদের সেভড ভিডিও ফিচার ব্যবহারের পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। কোনো ভিডিও সেভ করার পর ওয়াচ হিস্ট্রি মুছে ফেলা হলেও সেটি সংরক্ষিত থাকবে। পরবর্তী সময়ে কাউকে ভিডিও সাজেস্ট করার জন্য সেভড লিস্টে সেটি খুঁজে পাওয়া সহজ। ফেসবুকের ওয়াচ হিস্ট্রি মুছে ফেলা ব্যবহারকারীর একান্ত ব্যক্তিগত বিষয়। তবে নিরাপত্তা ও গোপনীয়তার বিষয় প্রাধান্য দিলে ওয়াচ হিস্ট্রি মুছে ফেলাই ভালো। এছাড়া দরকারি ভিডিও সংরক্ষণের প্রয়োজন হলে সেভড ভিডিও ফিচার থাকছে। ফেসবুকের ওয়াচ হিস্ট্রি মুছে ফেলার উপায় সম্পর্কেও জানা প্রয়োজন। যেকোনো ডিভাইস থেকে চাইলেই মুছে ফেলা যাবে। এজন্য শুধু অ্যাকাউন্ট থেকে অ্যাক্টিভিটি লগে প্রবেশ করতে হবে। অ্যাক্টিভিটি লগ থেকে ওয়াচ হিস্ট্রি, পোস্টের কমেন্টসহ বিভিন্ন বিষয় মুছে ফেলা যাবে। অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে প্রথমে ফেসবুক অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর প্রোফাইল থেকে থ্রিডট মেনুতে ক্লিক করে অ্যাক্টিভিটি লগে যেতে হবে। নিচের দিকে অ্যাক্টিভিটি লগের আরো অপশন দেখা যাবে। সেখানে সার্চ করা ভিডিওর পাশাপাশি ওয়াচড অপশনও পাওয়া যাবে। সেখানে ক্লিক করলে ক্লিয়ার ওয়াচড ভিডিও হিস্ট্রি দেখা যাবে। সেটি নির্বাচন করলে হিস্ট্রি মোছার কার্যক্রম শুরু হবে। ব্রাউজারে ফেসবুকের ওয়েবসাইট ব্যবহার করলে সেখানেও প্রোফাইলে প্রবেশ করতে হবে। সেখানে থ্রি ডট মেন্যু থেকে অ্যাক্টিভিটি লগে যেতে হবে। এরপর ভিডিওস ওয়াচড অপশনে গেলে তারিখ অনুযায়ী দেখা ভিডিওর তালিকা আসবে। এর নিচে থাকা ক্লিয়ার অপশন নির্বাচন করলে হিস্ট্রি মোছার কাজ শুরু হবে। বেশি ভিডিও দেখা হলে হিস্ট্রি মুছে ফেলতে সময় বেশি লাগবে বলে ফেসবুক সূত্রে জানা গেছে। সূত্র: মেক ইউজ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়