আইনমন্ত্রী : জনমনে বিভ্রান্তি সৃষ্টির জন্য ৬৪৮ এমপির কথা বলা হচ্ছে

আগের সংবাদ

উপজেলা নির্বাচনের আগেই বিবাদ মেটাতে চায় আ.লীগ : ভোটের কোন্দল

পরের সংবাদ

মুখ দেখিয়ে রোজকার

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

অভিনয়ে নামার স্বপ্ন ছিল না কোনো দিনই। পরিবারের অর্থাভাবের কারণে রোজগার করার তাড়া ছিল অভিনেতার। বিজ্ঞাপন সংস্থা থেকে কাজ করা শুরু। তারপর ধীরে ধীরে মডেলিংয়ের জগতে পরিচিতি বাড়িয়ে বর্তমানে হিন্দি ফিল্মজগতের অ্যাকশন ঘরানার জনপ্রিয় অভিনেতা জন আব্রাহাম। ১৯৭২ সালের ১৭ ডিসেম্বর মহারাষ্ট্রের মুম্বাইয়ে জন্ম জনের। বাবা-মা এবং ভাইয়ের সঙ্গে থাকতেন তিনি। অর্থাভাবে দিন কাটাত তার পরিবার। জনের বাবা ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। বন্ধুর সঙ্গেই হাত মিলিয়ে ব্যবসা শুরু করেছিলেন অভিনেতার বাবা। কিন্তু সেই ব্যবসায় লাভের মুখ দেখেননি কোনো দিন। উল্টো ক্ষতি হয়েছিল লাখ লাখ টাকার। বলিপাড়ায় কানাঘুষা শোনা যায়, ব্যবসায় জনের বাবাকে ঠকিয়ে তিন লাখ টাকার প্রতারণা করেন তার বন্ধু। ব্যবসায় লোকসানের প্রভাব পড়ে তাদের সংসারে। এক পুরনো সাক্ষাৎকারে নিজের শৈশবের কথা বলেছিলেন জন। জন বলেছিলেন, ‘আমাদের জীবনে এমন দিনও এসেছিল যখন দিনের শেষে পাতে আদৌ কোনো খাবার পড়বে কিনা তা নিয়েও চিন্তা করতে হতো। আমার বাবা একদিন নিজেকে সামলাতে না পেরে আমার সামনেই ভেঙে পড়েছিলেন। সেই সময়ও আমায় কিছু কথা বলেছিলেন, যা আমি আজো মনে রেখেছি।’ জন সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমার বাবা আমাকে বলেছিলেন পরিস্থিতি যতই খারাপ হোক না কেন আমি যেন কোনো দিন চুরি না করি। কারো কাছে টাকা-পয়সা ধার না নিই। এমনকি কাউকে যেন টাকা ধারও না দিই।’
জন যখন অষ্টম শ্রেণিতে পড়তেন তখন থেকেই অর্থাভাবের সম্মুখীন হয়েছিলেন তিনি। মুম্বাইয়ের কলেজ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করার পর ১৯৯৯ সালে সেখানকার এক বিজ্ঞাপনী সংস্থায় চাকরি শুরু করেন জন। চাকরি ছেড়ে মডেলিং শুরু করেন জন। মডেলিং জগতে নিজের পরিচিতি তৈরি করে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। সিঙ্গাপুর, হংকং, লন্ডন এবং নিউইয়র্কে গিয়েও মডেলিং করেন তিনি। জন এক পুরনো সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমার বাবা যখন অর্থাভাবের মধ্য দিয়ে দিন কাটাচ্ছিলেন তখন আমি প্রতিশ্রæতি দিয়েছিলাম যে একদিন আমি স্রেফ আমার মুখ দেখিয়ে রোজগার করব।’
মডেলিংয়ে জনপ্রিয় হওয়ার পর অভিনয় জগতে পা রাখেন তিনি। বলিপাড়া সূত্রে খবর, সঞ্জয় দত্তের মতো দেখতে এক নবাগত অভিনেতার সন্ধানে ছিলেন বলি পরিচালক মহেশ ভট্ট। জনের সঙ্গে সঞ্জয়ের মিল খুঁজে পাওয়ায় তাকে অভিনয়ের প্রস্তাব দেন মহেশ।
২০০৩ সালে ‘জিসম’ ছবির মাধ্যমে বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন জন। বিপাশা বসুর বিপরীতে অভিনয় করেন তিনি। বক্স অফিসে হিট হয় জনের কেরিয়ারের প্রথম ছবি। প্রথম ছবি হিট হলেও পরবর্তী ছবিগুলো বক্স অফিসে তেমন ব্যবসা করতে পারেনি। ২০০৪ সালে ‘ধুম’ ছবিটি মুক্তি পেলে হিন্দি ফিল্মজগতে জনের জনপ্রিয়তা বৃদ্ধি পায়। কখনো রোমান্টিক ছবিতে কখনো বা কমেডি ঘরানার ছবিতে অভিনয় করেন জন। ধীরে ধীরে অ্যাকশন ঘরানার ছবির দিকে ঝুঁকতে শুরু করেন তিনি। কানাঘুষা শোনা যায়, ২০০৬ সালে হলিউডের একটি ছবিতেও অভিনয়ের সুযোগ পান জন। কিন্তু তিনি হিন্দি ফিল্মজগৎ ছেড়ে যেতে চাননি। তাই সেই ছবির প্রস্তাব খারিজ করে দেন। ‘মুম্বই সাগা’, ‘সত্যমেব জয়তে ২’, ‘অ্যাটাক’, ‘এক ভিলেন রিটার্নস’-এর মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করেছিলেন জন। এই ছবিগুলো বক্স অফিসে তেমন ব্যবসা করতে পারেনি।
২০২৩ সালে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করে অন্যদিকে মোড় নেয় জনের কেরিয়ার। অভিনয়ের পাশাপাশি প্রযোজনার কাজেও হাত লাগিয়েছেন তিনি।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়