আদালতে হাজির হতে হবে নুসরাতকে

আগের সংবাদ

কঠোর হচ্ছে বাজার তদারকি

পরের সংবাদ

জেদ্দা টাওয়ারে হার মানছে বুর্জ খলিফাও

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর বিশ্বের সবচেয়ে উঁচু বহুতল ভবন থাকছে না বুর্জ খলিফা। দুবাইয়ের এই আকাশচুম্বী ভবনের চেয়েও প্রায় ২০০ মিটার উঁচু টাওয়ার তৈরি হচ্ছে সৌদি আরবে। সৌদি আরবের নির্মিতব্য এই ভবনের নাম দেয়া হয়েছে জেদ্দা টাওয়ার, কিংডম টাওয়ারও বলা হচ্ছে একে। ২০১০ সালে নির্মাণকাজ শেষ হওয়া বুর্জ খলিফাই এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে উঁচু ভবন। এর উচ্চতা ৮২৮ মিটার। তবে কিংডম টাওয়ারের উচ্চতা হবে এক কিলোমিটার বা এক হাজার মিটার।
জেদ্দা ইকোনমিক কোম্পানির বানানো এই ভবনটি অত্যন্ত বিলাসবহুল হবে। থাকবে প্রচুর অফিস ও আবাসিক বাড়ি। ভবনটি জেদ্দার উত্তর দিকে লোহিত সাগর বরাবর স্থানে অবস্থিত হবে।
ভবনটির প্রাথমিক উচ্চতা ১.৬ কিলোমিটার (১ মাইল) প্রস্তাব করা হয়েছিল। কিন্তু ভৌগলিকভাবে সেখানে এই উচ্চতার টাওয়ার তৈরি সম্ভব নয় বলে জানান বিশেষজ্ঞরা। এরপর উচ্চতা কমিয়ে এক কিলোমিটারে আনা হয়।
১৭০ তলাবিশিষ্ট ভবনটির প্রাথমিক নির্মাণ ব্যয় ৪ দশমিক ৬ বিলিয়ন সৌদি রিয়াল (১ দশমিক ২ বিলিয়ন ডলার) ধরা হলেও শেষ পর্যন্ত তা আরো অনেক বাড়বে। টাওয়ারটি তৈরি করতে ৮০ হাজার টন ইস্পাতের প্রয়োজন হবে। ভবনটির নকশা করেছেন বুর্জ আল খলিফার নকশাবিদ মার্কিন স্থপতি আদ্রিয়ান স্মিথ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়