আদালতে হাজির হতে হবে নুসরাতকে

আগের সংবাদ

কঠোর হচ্ছে বাজার তদারকি

পরের সংবাদ

চার বছরের শিশুর এভারেস্ট যাত্রা

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মাত্র চার বছর বয়সে বিশ্বের সবচেয়ে উঁচু পর্বত এভারেস্টে আরোহণ শুরু করে নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে মেয়ে শিশু জারা। সমুদ্রপৃষ্ঠ থেকে এভারেস্টের উচ্চতা ২৯ হাজার ২৯ ফুট। ব্রিটেনের সংবাদমাধ্যম মেট্রোর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বর্তমানে ১৭ হাজার ৫৯৮ ফুট উঁচুতে একটি বেস ক্যাম্পে রয়েছে জারা জেড। চেক প্রজাতন্ত্র ও কানাডার যৌথ নাগরিক জারা অবশ্য একা এই অভিযানে যায়নি। বাবা ইফরা জেড এবং সাত বছর বয়সী ভাই সাশা জেডও রয়েছে তার সঙ্গে।
এভারেস্টে এর আগে সবচেয়ে কম বয়সে আরোহণের রেকর্ডটি ছিল প্রিশা লোকেশ নিকাজুর। ভারতের মহারাষ্ট্রের থানে জেলার বাসিন্দা ও মেয়ে শিশু প্রিশা ২০২৩ সালে মাত্র ৫ বছর বয়সে এভারেস্টে উঠেছিল। সাশার বয়স এখন ৪ বছর ৫ মাস। তাদের অভিযান সফল হলে আর কিছু দিনের মধ্যেই সবচেয়ে কম বয়সে এভারেস্টে ওঠার রেকর্ডটি তার হয়ে যাবে।
মাউন্ট এভারেস্টে সারাবছরই ঠাণ্ডা আবহাওয়া থাকে এবং শীতকালে তা হিমাঙ্কের অনেক নিচে নেমে যায়। তবে তীব্র ঠাণ্ডায় জারার কোনো সমস্যা হচ্ছে না বলে এক ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন তার বড় ভাই সাশা। পোস্টে সাশা বলেছে, ‘ছোট্ট জারা গরম পানিতে গোসল করতে পছন্দ করে না। বরং গোসলের সময় ঠাণ্ডা পানির সঙ্গে তার বরফ কিউব চাই। তার শারীরিক অবস্থা খুবই ভালো। এমনকি আমাদের দলের অন্য ট্র্যাকারের চেয়েও ভালো। এই ঠাণ্ডায় তার কোনো সমস্যা হচ্ছে না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়