আদালতে হাজির হতে হবে নুসরাতকে

আগের সংবাদ

কঠোর হচ্ছে বাজার তদারকি

পরের সংবাদ

আমাজনে হারিয়ে যাওয়া বিশাল নগরীর সন্ধান

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আমাজনে বিশাল প্রাচীন নগরের সন্ধান পাওয়া গেছে। রেইনফরেস্টের গভীরে কাজ করা প্রতœতাত্ত্বিকরা আড়াই হাজার বছর আগের শহরগুলোর একটি বিস্তৃত নেটওয়ার্ক আবিষ্কার করেছেন। এই আবিষ্কার আমাজনে বসবাসকারী মানুষ সম্পর্কে পূর্বের ধারণা পরিবর্তন করে দিয়েছে। খবর সিএনএনের
দক্ষিণ আমেরিকার উঁচু শহরগুলো যেমন পেরুর মাচু পিচু সম্পর্কে মানুষের জানা থাকলেও ধারণা করা হতো, আমাজনে মানুষ শুধু যাযাবর হিসেবে বা ছোট বসতিতে বসবাস করত। পূর্ব ইকুয়েডোরের উপানোতে যুগান্তকারী আবিষ্কারটি প্রমাণ করেছে, শহরগুলো ১০ হাজার বা এমনকি তারও বেশি মানুষের বাসস্থান ছিল। শহরগুলোর রাস্তা ও খালগুলো একটি অবিশ্বাস্য কাঠামো প্রমাণ করে, সেই সময়ে মানুষের চিন্তাধারা কতটা উন্নত ছিল। এলাকাটি একটি আগ্নেয়গিরির ছায়ায় অবস্থিত- যা ওই এলাকার মাটি উর্বর করেছিল। কিন্তু এই আগ্নেয়গিরির কারণেই সম্ভবত নগরটি ধ্বংস হয়ে যায়। সোজা রাস্তা ও পথের একটি নেটওয়ার্ক অনেক প্ল্যাটফর্মকে একত্রে সংযুক্ত করেছে- যার মধ্যে একটি ২৫ কিলোমিটার পর্যন্ত প্রসারিত।
ফ্রান্সের ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের তদন্ত পরিচালক ও গবেষণাটির নেতৃত্ব দেয়া অধ্যাপক স্টিফেন রোস্টেন বলেন, এ শহরটি আমাদের চেনা আমাজনের অন্যান্য জায়গা থেকে পুরনো। সভ্যতা সম্পর্কে আমাদের মধ্যে ইউরোপকেন্দ্রিক এক দৃষ্টিভঙ্গি রয়েছে। কিন্তু এটি আমাদের দেখায়, সংস্কৃতি ও সভ্যতা সম্পর্কে আমাদের ধারণা পরিবর্তন করতে হবে।
ঘন জঙ্গল ও গাছপালার নিচে শহরের অবশিষ্টাংশ শনাক্ত করতে প্রতœতাত্ত্বিকরা লেজার সেন্সর ব্যবহার করে ৩০০ বর্গকিলোমিটার এলাকায় খনন চালিয়েছেন। গত বৃহস্পতিবার সমীক্ষাটি সায়েন্স জার্নালে প্রকাশিত হয়

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়