দ্বাদশ সংসদ নির্বাচন : ৬ আন্তর্জাতিক সংস্থার বিবৃতি প্রত্যাখ্যান সরকারের

আগের সংবাদ

দুর্নীতির বিরুদ্ধে কড়া বার্তা

পরের সংবাদ

শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদ্দীন আর নেই

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রিয় পৃথিবী ছেড়ে চলে গেলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত প্রখ্যাত কবি ও শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদ্দীন। গতকাল রবিবার দুুপুরে রাজধানীর রাজাবাজারের নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
তার মৃত্যুতে দেশের সাহিত্য ও শিল্পাঙ্গনে শোকের ছায়া নেমে আসে। খালেক বিন জয়েনউদ্দীনের বয়স হয়েছিল ৭০ বছর। তিনি দুই ছেলে পল্লব ইয়াসির ও মিঠু ইয়াসিরসহ অসংখ্য গুণগ্রাহী এবং স্বজন রেখে গেছেন। ঘুমের ঘোরে জনপ্রিয় এই শিশুসাহিত্যিকের মৃত্যু হয় বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়।
গতকাল রবিবার রাতে রাজাবাজার স্থানীয় মসজিদে খালেক বিন জয়েন উদ্দীনের জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তার শবদেহ বাসায় নিয়ে ফ্রিজিং ভ্যানে রাখা হয়। আজ সোমবার গোপালগঞ্জের কোটালীপাড়া থানার চিত্রাপাড়ার গ্রামের বাড়িতে তাকে সমাহিত করা হবে।
খালেক বিন জয়েনউদ্দীন বাংলা একাডেমির ফেলো ছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলা একাডেমি। এছাড়া আজ সকালে একাডেমি প্রাঙ্গণে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের আয়োজন করা হয়েছে। শ্রদ্ধা নিবেদন শেষে তার দ্বিতীয় জানাজা হবে। খালেক বিন জয়েনউদ্দীনের উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- ধান সুপারি পান সুপারি, আপিল চাপিল ঘণ্টি মালা, চিরকালের ১০০ ছড়া, হৃদয়জুড়ে বঙ্গবন্ধু, নলিনীকান্ত ভট্টশীল, নোলক পরা মায়ের মতো, হুমায়ুননামা, মায়ামাখা শেখ রাসেল, বঙ্গবন্ধু ও শেখ রাসেল। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা তার কবিতাগুলো ব্যাপক জনপ্রিয়তা পায়। সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান খালেক বিন জয়েনউদ্দীন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়