দ্বাদশ সংসদ নির্বাচন : ৬ আন্তর্জাতিক সংস্থার বিবৃতি প্রত্যাখ্যান সরকারের

আগের সংবাদ

দুর্নীতির বিরুদ্ধে কড়া বার্তা

পরের সংবাদ

কর্ণফুলী নদীতে অসংখ্য চর, নৌ চলাচল বিঘিœত

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ ইলিয়াছ, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে : চলতি মৌসুমে কর্ণফুলী নদীর পানি দ্রুত শুকিয়ে যাচ্ছে। পানি স্বল্পতার কারণে কর্ণফুলী নদীর বুকে অসংখ্য চর জেগে উঠেছে। এতে নৌ চলাচল বিঘিœত হচ্ছে বলে নৌকা ও সাম্পান মাঝিরা জানিয়েছেন।
জানা গেছে, লুসাই পাহাড় থেকে বয়ে আসা কর্ণফুলী নদী রাঙ্গামাটি জেলা এবং চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলার পাশ দিয়ে গেছে। এর স্বচ্ছ জলরাশি গিয়ে মিশেছে বঙ্গোপসাগরে। নদীর দুই তীরে বসবাসকারী জনসাধারণকে নিত্যপ্রয়োজনীয় কাজে নৌকা বা সাম্পান পারাপার করতে হয়। কিন্তু শীত মৌসুমে নদীর পানি শুকিয়ে যাওয়ায় নৌকা বা সাম্পান পারাপারে বিঘœ সৃষ্টি হচ্ছে বলে জানান সাম্পান মাঝিরা। বিশেষ করে ভাটার সময় নদীর বুকে চর জেগে ওঠে।
গতকাল রবিবার দুপুরে রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা দোভাষী বাজার ঘাটে গিয়ে দেখা যায়, নদীর মাঝখানে চর জেগেছে। এ সময় চন্দ্রঘোনা-রাইখালী নৌ রুটে যাত্রী পারাপারে মাঝিদের বেশ দুর্ভোগ পোহাতে হচ্ছে। যেখানে সোজা পথ পাড়ি দিয়ে যাত্রী চলাচল করত, সেখানে অনেকটা বিকল্প পথ পাড়ি দিয়ে যাত্রীদের পারাপার করতে হচ্ছে। সাম্পান মাঝি আব্দুল গফুর, বাচা মিস্ত্রি ও দোলন দে বলেন, শীত মৌসুমের জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চ মাসে কর্ণফুলী নদীর পানি শুকিয়ে যায়। নদীর নাব্য সংকট দেখা দেয়। ভাটার সময় নদীর বুকে চর জেগে ওঠে। যার ফলে অনেক সময় নদীতে সাম্পান আটকে যায়।
রাইখালী সাম্পান ঘাঁটের লাইনম্যান আসিফ বলেন, নদীতে পানি শুকিয়ে যাওয়ার ফলে যেখানে পানির গভীরতা আছে সেই পথ পাড়ি দিয়ে সাম্পান চলাচল করতে হচ্ছে। ফলে সময় বেশি লাগছে এবং জ্বালানি তেল প্রয়োজনের চেয়ে বেশি খরচ হচ্ছে। এই রুটে চলাচলকারী রাইখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউসুফ তালুকদার ও রাইখালী জুমিয়া পুনর্বাসন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন কান্তি দাশ বলেন, বিশেষ করে শীত মৌসুমে নদীর পানি শুকিয়ে যাওয়ার ফলে নৌ চলাচল বিঘিœত হয়। আমাদের ঘুরে ঘাট পার হতে হয়।
রাঙ্গামাটি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তনয় ত্রিপুরা বলেন, শুষ্ক মৌসুমে নদীর নাব্য সংকট দেখা দেয়। কাপ্তাই লেক এবং কর্ণফুলী নদীর ড্রেজিং করার পরিকল্পনা পানি উন্নয়ন বোর্ডের রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়