রাজধানীতে ৬ বছরের শিশুকে গণধর্ষণের অভিযোগ

আগের সংবাদ

সম্ভাবনার নবদিগন্তে বাংলাদেশ

পরের সংবাদ

যে রেকর্ড শুধু কোহলির

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ পুরোপুরি মুখ থুবড়ে পড়েছে সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্কে। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা লিড নিয়েছিল ১৬৩ রানের। দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মা, বিরাট কোহলি কিংবা লোকেশ রাহুলের মতো বিশ্বসেরা ব্যাটাররা এই মামুলি রানকেই টপকাতে পারেনি। প্রোটিয়া বোলিং তোপের মুখে মাত্র ১৩১ রানে অলআউট হয় ভারতীয় ক্রিকেট দল। ফলে এক ইনিংস ও ৩২ রানের লজ্জাজনক হারের মুখ দেখল ভারত। এদিন বিরাট কোহলি একাই লড়াই করে গেছেন প্রোটিয়া বোলারদের বিপক্ষে। কিন্তু কাগিসো রাবাদা, নান্দ্রে বার্গার এবং মার্কো জানসেনের বোলিংয়ের সামনে কিছুই টিকতে পারেনি। রাবাদার বলে সর্বশেষ উইকেট হিসেবে যখন বিরাট কোহলি আউট হলেন, তখন তার নামের পাশে জ্বলজ্বল করছিল ৭৬ রান। পুরো দল যেখানে ১৩১ রানে অলআউট হলো, তখন সেখানে কোহলির একারই অবদান ৭৬। তবে হারের ম্যাচ দিয়ে ক্রিকেট ইতিহাসের অনন্য এক রেকর্ড গড়েছেন কোহলি। চলতি বছরে তিনি ২০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন। বিশ্বের প্রথম কোনো ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ সাতবার এই রেকর্ড করেছেন তিনি।
ভারতীয় ব্যাটারদের মধ্যে দুই অঙ্কের ঘর স্পর্শ করেছেন কেবল শুবমান গিল। তার ব্যাট থেকে আসে ২৬ রান। বাকি ব্যাটারদের রান পাশাপাশি বসালে ফোন নাম্বার হয়ে যাবে। অর্থ্যাৎ, বাকি ৯ জন আর দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি। এর মধ্যে রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রিত বুমরাহ শূন্য রানে আউট হয়ে যান। প্রথম ইনিংসে লোকেশ রাহুলের সেঞ্চুরির ওপর ভর করে ২৪৫ রান করেছিল ভারত। জবাব দিতে নেমে ডিন এলগার অসাধারণ ব্যাটিং করলেন। তিনি খেললেন ১৮৫ রানের দুর্দান্ত ইনিংস। মার্কো জানসেন অপরাজিত থাকেন ৮৪ রানে। দক্ষিণ আফ্রিকা অলআউট হয় ৪০৮ রানে।
প্রথম ইনিংসে ১৬৩ রানের লিড পেয়ে যায় প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই রাবাদার বলে বোল্ড হয়ে যান রোহিত শর্মা। ৮ বলে একটি রানও করতে পারেননি তিনি। জশস্বী জশপাল করেন ৫ রান। নান্দ্রে বার্গারের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। শুবমান গিল এবং বিরাট কোহলির ৩৯ রানের জুটি কিছুটা আশা দেখায়। কিন্তু ২৬ রান করে গিল মার্কো জানসেনের বলে বোল্ড হয়ে ভারতের আশা সব শেষ হয়ে যায়। এরপর বাকিরা শুধু আসা যাওয়ার মিছিলে ছিলেন। শ্রেয়াশ আয়ার ৬, লোকেশ রাহুল ৪, অশ্বিন ০, শার্দুল ঠাকুর ২, বুমরাহ ০, মোহাম্মদ সিরাজ আউট হন ৪ রানে। সর্বশেষ ব্যাটার হিসেবে আউট হন বিরাট কোহলি। কাগিসো রাবাদা নেন ২ উইকেট। ৪ উইকেট নেন নান্দ্রে বার্গার এবং ৩ উইকেট নেন মার্কো জানসেন। ম্যাচসেরা নির্বাচিত হন ডিন এলগার। সেঞ্চুরিয়ন টেস্টে বড় ব্যবধানে হারের পর ওভারের মন্থরগতির কারণে শাস্তি পেয়েছে ভারত দল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ২ পয়েন্ট কাটা গেছে রোহিত শর্মার দলের। সঙ্গে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানাও করা হয়েছে। আইসিসির আচরণবিধি অনুযায়ী, বরাদ্দকৃত সময়ে প্রতি ওভার কম করার জন্য ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা করা হয়। সেঞ্চুরিয়নে ইনিংস ও ৩২ রানে হারা ম্যাচে ভারত পিছিয়েছিল ২ ওভার। অন্যদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, প্রতিটি ওভারের জন্য ১ পয়েন্ট করে কাটা যায়। আইসিসির ম্যাচ রেফারি ক্রিস ব্রড ভারতকে শাস্তির সিদ্ধান্ত দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়