বিশ্ব স্বাস্থ্য সংস্থা : ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট

আগের সংবাদ

আচরণবিধি লঙ্ঘনের হিড়িক : বেপরোয়া প্রার্থীরা > সংঘর্ষে নিহত ২, অফিস-গাড়ি ভাঙচুর > শো’কজেই সীমাবদ্ধ ইসি

পরের সংবাদ

ফোনের স্টোরেজ বাড়াতে চান

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

স্মার্টফোন কেনার পর সেটি দিয়ে কল, মেসেজিং ছাড়াও ছবি-ভিডিও ধারণসহ বিভিন্ন ফাইল সংরক্ষণ করা হয়। এতে ডিভাইসে থাকা স্টোরেজ কমতে থাকে। দীর্ঘদিন ব্যবহারের পর স্টোরেজ পূর্ণ হয়ে যায়। তখন অনেক কিছু করেও স্টোরেজ খালি করা যায় না বা হয় না। আর এটি ব্যবহারকারীদের জন্য বিরক্তির কারণ। তাই স্টোরেজ বাড়াতে ছয়টি পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে ম্যাশেবল-

পুরনো গান, পডকাস্ট ও ভিডিও অপসারণ: মিডিয়া ও স্ট্রিমিং অ্যাপ ব্যবহার করলে অফলাইনে শোনার জন্য গান, পডকাস্ট ও ভিডিও ডাউনলোড করতে হয়। এছাড়া ডিভাইসে পুরনো ফাইলও সংরক্ষিত থাকে। অনেক ফাইলের আকার বড় হয়। যে কারণে প্রায় সময়ই ডাউনলোড করা ফাইল যাচাই করা উচিত। স্পটিফাইয়ের প্লেলিস্ট থেকে ডাউনলোড করা ফাইল অপসারণ করা যায়। ইউটিউবেও ডাউনলোড ফোল্ডারে থাকা ভিডিও মুছে ফেলা যাবে।

গ্যালারিতে থাকা ছবি-ভিডিও যাচাই করা: যারা সেলফোনে ছবি তুলতে পছন্দ করে অনেক সময় তাদের ডিভাইসে অপ্রয়োজনীয় ফাইল থেকে যায়। সময়ের অভাবে বা অসচেতনতার কারণে সেগুলো ডিলিটও করা হয় না। সেখানে স্ক্রিনশট, একই ফাইল একাধিকবার থাকে। এগুলো মুছে ফেললে স্টোরেজ অনেকটাই খালি হবে। এজন্য আলাদা অ্যালবাম অনুযায়ী সার্চ করে ছবি-ভিডিও অপসারণ সহজ হবে। এছাড়া গ্যালারি অ্যাপে ট্র্যাশ ফোল্ডার থাকলে সেটিও খালি করতে হবে।

স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়া ফাইল: সামাজিক যোগাযোগের বিভিন্ন অ্যাপে অনেক সময় স্বয়ংক্রিয়ভাবে ফাইল ডাউনলোডের অপশন চালু থাকে। বিশেষ করে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের ছবি ভিডিও গ্যালারিতে সেভ হয়ে যায়। এসব ফাইল ডিভাইসের স্টোরেজ দখল করে থাকে। এজন্য এসব অ্যাপের সেটিংসে প্রবেশ করে ফটোজ ও মিডিয়া থেকে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়া বন্ধ করে দিতে হবে। এছাড়া অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে দিতে হবে।

অপ্রয়োজনীয় ও ডিলিট করা যাবে না এমন অ্যাপ বন্ধ রাখা: সব কোম্পানিই তাদের সেলফোনে প্রিইনস্টলড হিসেবে কিছু অ্যাপ দিয়ে থাকে। এসব অ্যাপের অধিকাংশই কোনো কাজে আসে না এবং আনইনস্টল করা যায় না। এসব অ্যাপ ডিজেবল বা ফোর্স স্টপ করে রাখা ভালো। ডিজেবল করে রাখলে সে অ্যাপটি আর চলবে না, ফলে স্টোরেজেও কোনো চাপ পড়বে না। এসব অ্যাপের আপডেট এলেও ইনস্টল করতে হবে না, ফলে স্টোরেজ খালি থাকবে।

ক্যাশ মেমোরি পরিষ্কার করা: হার্ডওয়্যার ও সফটওয়্যার দুদিক থেকেই ক্যাশ মেমোরি যুক্ত হতে পারে। এটি কোনো ওয়েবসাইট ভিজিটের সময় তথ্য সংরক্ষণ করে থাকে, যা পরবর্তী সময়ে দ্রুত যেকোনো কিছু খুঁজে পেতে সহায়তা করে থাকে। তবে ক্যাশ ফাইলে অপ্রয়োজনীয় তথ্যও থাকে, যা ডিভাইসের খালি জায়গা দখলে রাখে। এজন্য ব্রাউজারসহ বিভিন্ন অ্যাপের সেটিংসে গিয়ে ডাটা থেকে ক্যাশ মেমোরি পরিষ্কার করতে হবে।

অন্যান্য ফাইলের বিষয়ে সতর্ক থাকা: সেলফোনে বিভিন্ন ধরনের ফাইল এসে থাকে। এসব ফাইল অ্যাপ থেকে শুরু করে অপারেটিং সিস্টেমকেন্দ্রিক হয়ে থাকে। তবে এ ধরনের সব ফাইল মুছে ফেলা যাবে না। কারণ এখানে অপারেটিং সিস্টেমের ফাইলও থাকে, যেগুলো মুছে ফেললে সেলফোনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হতে পারে। সূত্র: ম্যাশেবল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়