মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪০

আগের সংবাদ

মাঠের লড়াই জমবে এবার : আনুষ্ঠানিক প্রচারণা শুরু আজ থেকে > মোট প্রার্থী ১৮৯৬ > আ.লীগ ২৬৩, জাপা ২৮৩

পরের সংবাদ

জাদুকরী সাত শহররে গল্প

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নাজমুল হক ইমন

দেশ বিদেশ ভ্রমণ খুলে দেয় জানার জানালা। মানুষের মনের আত্মকেন্দ্রিক যাপনের মানসিকতার পরিবর্তন আসে ঘুরে বেড়ানো মাধ্যমে। তবে প্রশ্ন হচ্ছে, কোথায় যাবেন বেড়াতে? ‘ঘরের বাইরে দুই পা ফেলিয়া’ আর সেই সঙ্গে দেশের বাইরেও যে যতটুকু সুযোগ পাচ্ছেন- ঘুরে বেড়ানো তো হচ্ছেই অহরহ। তবে বিশ্বের সেরা পর্যটক আর ভ্রমণবিশেষজ্ঞদের রিভিউ নিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা সিএনবিসি একটি চমকপ্রদ প্রতিবেদন প্রকাশ করেছে। এখানে ৫০ জন বিশিষ্ট পর্যটকের মতামত অনুযায়ী পৃথিবীর যে শহরগুলোতে জীবনে একবার হলেও যাওয়া উচিত, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে। পৃথিবীর নানা প্রান্তের সেই সাত যাদুকরী শহরের গল্পই থাকছে এবার।

টোকিও, জাপান

কসপ্লে ফ্যাশন, ভবিষ্যতকামী প্রযুক্তি আর বৌদ্ধ মন্দিরের এক অনন্য সমন্বয় টোকিও। এই বর্ণিল শহরে রয়েছে বহু দেখার মতো জিনিস। ২০৮০ ফিট উঁচু টোকিও স্কাইট্রি দিয়ে শুরু করবেন, নাকি সেনসোজি মন্দির- সে আপনার ইচ্ছা। ঐতিহ্যবাহী সুশি বা চায়ের আয়োজনে অংশ নিতে পারেন এখানে।

প্যারিস, ফ্রান্স

সিনেমা বা গল্পে প্যারিস দেখে/পড়ে প্যারিসের প্রেমে পড়ে যান নি এমন মানুষ নেই বললেই চলে। সিটি অফ লাইটস নামে খ্যাত এই শহর মানেই আইফেল টাওয়ার নয়।
আঁকাবাঁকা গোলকধাঁধার মত রাস্তা, গথিক ক্যাথেড্রাল, আর ঝিলিমিলি ফোয়ারার শহর প্যারিস যেমন এর স্থাপত্যশৈলীর কারণে পরিচিত তেমনি পরিচিত এর আর্ট গ্যালারী, রেস্টুরেন্ট এবং ক্যাফের জন্য। এখানকার পরিবেশ, সংস্কৃতি আর সামগ্রিক রোমান্টিক ভাইব একদম আলাদা। আর ফ্যাশনিস্তাদের স্বপ্নপুরী প্যারিসে আছে এক্সক্লুসিভ সব বুটিক আর ফ্যাশন-স্ট্রিট।

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র

বলা হয়, নিউইয়র্ক যেন মানুষকে আদর করে ধরে রাখে। এ শহর কোটিপতি আর উন্মাদের শহর। এ শহর দরিদ্র আর অভিজাত মানুষের শহর। পৃথিবীর সব রং ধরা আছে এ শহরে। মার্কিন মুলুকের সবচেয়ে ঘটনাবহুল আর ব্যস্ত শহর নিউইয়র্ক। এখানে রয়েছে নিজস্ব বৈশিষ্ট্যপূর্ণ পিৎজা, ব্যাগেল, চিজকেক। কোনো না কোনো অনুষ্ঠান আর হৈ-হুল্লোড় চলতেই থাকে নিউইয়র্কে। স্ট্যাচু অব লিবার্টি তো দেখতেই হবে। ৯/১১ মিউজিয়ামেও ঢুঁ মারা যায়। আর বইতে পড়া এমপায়ার্স স্টেট বিল্ডিং ও টাইমস স্কোয়্যারও থাকবে তালিকায়। নিউইয়র্কের কুইনসের ফ্লাশিংয়ে গেলে কিংবা ম্যানহাটানের চায়না টাউনে গেলে বোঁচা নাকের মানুষের ভিড় দেখে বোঝাই যাবে না, এটা আমেরিকা। মনে হবে, এখন বুঝি চীনেই আছি আমরা।

রোম, ইতালি

রোম বিশ্বের সবচেয়ে ঐতিহাসিকভাবে সমৃদ্ধ শহরগুলির মধ্যে একটি। যারা ইতালি ঘুরতে যান তাদের প্রায় সবারই প্রথম গন্তব্য এই জাদুকরী শহরটি। শিল্প, স্থাপত্য, ও ফ্যাশন এর ক্ষেত্রে বিশ্বের সেরা শহরগুলোর মধ্যে প্রথম সারিতে অবস্থান রোম এর। শিল্পমনাদের জন্য এটি অবশ্যই একটি দর্শনীয় গন্তব্য। ভ্যাটিক্যান বা সিস্টিন চ্যাপেল ঘুরে দেখা শেষে মনে হবে ইতালিয়ান ঐতিহ্যবাহী পিৎজারিয়াগুলো যেন কাছে ডাকছে। পিৎজার মজা নিয়ে আবার চলে যাওয়া যায় মাটির নিচের শহরে। রোমের নিচে রয়েছে তিনটি প্রাচীন শহরের ধ্বংসাবশেষ। প্রাচীন ধ্বংসাবশেষ থেকে শুরু করে বিশ্বমানের যাদুঘর, রোমে সবার জন্য উপভোগ করার মত কিছু না কিছু আছে।

রিও ডে জেনেরিও, ব্রাজিল

প্রাকৃতিক সৌন্দর্য, কসমোপলিটন গø্যামার আর বৈচিত্র্যময় সব সুস্বাদু খাবারের পসরা নিয়ে রিও ডে জেনেরিও সেরা শহরের তালিকায় উঠে এসেছে। সমুদ্র সৈকতের হলিডে আমেজ তো আছেই। আর রাতের রিও ডে জেনেরিও মানে আরেক জাদু। বিশ্বের সবচেয়ে বড় মারাকানা স্টেডিয়ামটিও দেখার মত।

কেপ টাউন,
দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকা একটি অনন্য সুন্দর দেশ। ভৌগলিক এবং সাংস্কৃতিক বৈচিত্র্যের কারণে দক্ষিণ আফ্রিকাকে বলা হয় ‘এক দেশে বিশ্ব’। কেপটাউন এবং ডারবানের মতো দক্ষিণ আফ্রিকার শহরগুলির সংস্কৃতি একেবারে স্বপ্নময়। দক্ষিণ আফ্রিকার জলবায়ু প্রধানত শুষ্ক এবং রৌদ্রোজ্জ্বল। তাই বলা যায়, অ্যাডভেঞ্চার প্রিয় ভ্রমণকারীদের জন্য দক্ষিণ আফ্রিকার কেপ টাউন সেরা। পাহাড় থেকে পাহাড়ে ঝুলে হ্যাং গøাইডিং করা যায়। চ্যাপম্যান শৃঙ্গে গাড়ি চালানো যায় সরু পথ ধরে। আবার পাহাড়ের একেবারে প্রান্তে কোনো ভিলায় থাকা যায়। কেপ গুড হোপ ন্যাশনাল পার্কে গেলে এ শহরের সৌন্দর্য সবচেয়ে ভালো বোঝা যায়। কায়াক নৌকায়ও ঘোরা যায় এখানে।

ইস্তানবুল, তুর্কিয়ে

ইস্তানবুল তুর্কিয়ের একটি প্রধান শহর। এছাড়াও, এটি সমৃদ্ধ ইতিহাস এবং সংস্কৃতির জন্য বিশ্ব-বিখ্যাত। এছাড়াও, এখানে অত্যাশ্চর্য দৃশ্যাবলী, দুর্দান্ত কাঠামো এবং দিকগুলির আধিক্য রয়েছে। ইস্তানবুল তুরস্কের বৃহত্তম শহর এবং বিশ্বের বৃহত্তম শহরগুলির মধ্যে একটি। ইস্তানবুল একটি সংকীর্ণ প্রণালী জুড়ে প্রসারিত যা এশিয়া এবং ইউরোপকে সংযুক্ত করে। এছাড়াও, এটি বিশ্বের একমাত্র শহর যা দুটি মহাদেশ বিস্তৃত।
হাজিয়া সোফিয়ার মত কিংবদন্তী স্থাপনা, অটোমান খাদ্যসংস্কৃতি আর ৪ হাজার দোকানের ঐতিহাসিক গ্র?্যান্ড বাজারের মতো আকর্ষণ রয়েছে এখানে।

তথ্যসূত্র: সিএনবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়