ডেঙ্গু রোগী ও মৃত্যু কমেছে

আগের সংবাদ

নতুন উত্তাপ ‘১০ ডিসেম্বর’ > মানববন্ধন করবে বিএনপি, ঘরোয়া কর্মসূচি আ.লীগের > অনুমতি ছাড়া করলে ব্যবস্থা : ডিএমপি

পরের সংবাদ

মাধবপুরে কারখানার বিষাক্ত ক্যামিকেলে ১০ গরুর মৃত্যু : অভিযোগ ইউএনওর কাছে

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজীব দেব রায় রাজু, মাধবপুর (হবিগঞ্জ) : হবিগঞ্জের মাধবপুরে সিসা তৈরি করার কারখানার বিষাক্ত ক্যামিকেলে কৃষি জমির ঘাস খেয়ে একে একে ১০টি গরু মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কয়েকজন উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন।
গতকাল বৃহস্পতিবার দুপুরে ক্ষতিগ্রস্ত কয়েকজন মৃত গরুসহ উপজেলা পরিষদ চত্বরে জড়ো হন। তারা মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, মাধবপুর উপজেলার বুল্লা ইউনিয়নের বুল্লা গ্রামের সাবেক ইউপি সদস্য (মেম্বার) জলিল মিয়ার একটি জায়গা ভাড়া নিয়ে প্রায় ৬ মাস আগে সিসা তৈরির একটি কারখানা স্থাপন করে কয়েকজন। ওই সিসা তৈরির করার কারখানায় ব্যবহৃত ক্যামিকেল এলাকার কৃষি জমিসহ গরু রাখার মাঠে ছড়িয়ে পড়ে। এই বিষাক্ত ক্যামিকেল মিশ্রিত ঘাস গবাদি পশু খেয়ে বিষে আক্রান্ত হয়। স¤প্রতি বুল্লা গ্রামের সুলেমান মিয়ার ৪টি, তাজুল ইসলামের ৩টি, নয়ন মিয়ার ১টি, মহরম আলীর ১টি ও সৈয়দ মিয়ার ১টি গরু মারা যায়।
গতকাল বৃহস্পতিবার বুল্লা গ্রামের সুলেমান মিয়ার একটি গরু ও তাজুল ইসলামের একটি গরু অসুস্থ হয়। দ্রুত গরু ২টি মাধবপুর উপজেলা সদরে নিয়ে আসার পথে সুলেমান মিয়ার গরুটি মারা যায়। তাজুল ইসলামের গরুটি উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ে চিকিৎসা দেয়া হয়। পরে ক্ষতিগ্রস্ত কৃষকরা মাধবপুর উপজেলা পরিষদ চত্বরে জড়ো হন এবং গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি অবহিত করেন। ক্ষতিগ্রস্ত কয়েকজন ওইদিন বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন।
এদিকে সিসা কারখানার জায়গার মালিক সাবেক ইউপি সদস্য (মেম্বার) জলিল মিয়া জানান, এই জায়গাটি তিনি ভাড়া দিয়েছেন। মাসে ১৫ হাজার টাকা। দুই বছর মেয়াদের জন্য ভাড়া দেয়া হয়। এখানে সিসা তৈরি করা হয় এ বিষয়টি তিনি জানতেন না।
মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনজুর আহসান জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়