পীরেরবাগে ভাঙারির দোকানে বিস্ফোরণে দগ্ধ এক

আগের সংবাদ

কী বার্তা পেল জাতীয় পার্টি : গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে জি এম কাদেরের বৈঠক, আসন সমঝোতার আলোচনা

পরের সংবাদ

টানা দুই মাস রপ্তানি আয়ে ভাটা : বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর প্রতিবেদন

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডলার সংকটের মধ্যেই দেশের অর্থনীতির অন্যতম আয়ের উৎস রপ্তানি আয়ে ভাটা পড়েছে। টানা দুই মাস কমেছে রপ্তানি আয়। টানা দুই মাস পণ্য রপ্তানি কমে যাওয়ায় সামগ্রিক পণ্য রপ্তানি বৃদ্ধির গতিও কমে গেছে। সর্বশেষ সদ্য সমাপ্ত নভেম্বর মাসে বাংলাদেশ থেকে ৪৭৮ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এ রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৫ শতাংশ কম। এর আগে গত অক্টোবর মাসেও নেতিবাচক প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ৬৪ শতাংশ। এদিকে, বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের রপ্তানি আয় গত বছরের চেয়ে বাড়লেও এ খাতের প্রবৃদ্ধিও আগের মাসের তুলনায় কিছুটা কমেছে।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) গতকাল সোমবারের প্রকাশিত তথ্য অনুযায়ী, নভেম্বর মাসে ৫২৫ কোটি ডলার রপ্তানি লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানি হয়েছে ৪৭৮ কোটি ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৯৪ শতাংশ কম। অন্যদিকে ২০২২ সালের অক্টোবরে আয় হয়েছিল ৫০৯ কোটি ডলার। সামগ্রিক পণ্য রপ্তানি বৃদ্ধির গতিও কমে গেছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস শেষে (জুলাই-অক্টোবর) পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি ছিল সাড়ে ৩ শতাংশ। তবে নভেম্বর মাসে রপ্তানি কমায় পাঁচ মাসের হিসাবে (জুলাই-নভেম্বর) প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ৩০ শতাংশে দাঁড়িয়েছে। জুলাই-নভেম্বর সময়ে রপ্তানি হয়েছে ২ হাজার ২২৩ কোটি ডলারের পণ্য।
গত অর্থবছরের জুলাই-নভেম্বরের তুলনায় চলতি বছরের একই সময়ে পোশাক খাতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ২ দশমিক ৭৫ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে ১ হাজার ৮৮৪ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এ রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭৫ শতাংশ বেশি। আলোচ্য সময়ে তৈরি পোশাকের মধ্যে নিট পোশাকের রপ্তানি ৮ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। তবে ওভেন পোশাকের রপ্তানি কমেছে সাড়ে ৪ শতাংশ।
ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, তৈরি পোশাক ছাড়া অধিকাংশ পণ্যের রপ্তানি কমে গেছে। এর মধ্যে রয়েছে হিমায়িত খাদ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, প্রকৌশল পণ্য ইত্যাদি। হোম টেক্সটাইলে ৪২ দশমিক ২৭ শতাংশ, ফুটওয়্যারে ৭ দশমিক ১৬ শতাংশ, পাট পণ্যে ১০ দশমিক ৯৯ শতাংশ, চামড়াজাত পণ্যে ২০ দশমিক ৫৫ শতাংশ, হিমায়িত মাছে ১৫ দশমিক ৮৮ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। অন্যদিকে প্লাস্টিকে ১৪ দশমিক ৯০ শতাংশ, রাবারে ১৬ দশমিক ৯১ শতাংশ, তুলা বর্জ্যে ৬৬ দশমিক ৯৬ শতাংশ ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।
২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ৫ হাজার ৫৫৬ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছিল। চলতি অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার ২০০ কোটি ডলার।
এদিকে বিশ্ববাজারে তৈরি পোশাকের রপ্তানি কমায় গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে রপ্তানি প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ কমেছে। চলতি বছরের নভেম্বরে রপ্তানি আয় এসেছে ৪ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। যা গত বছরের নভেম্বরে ছিল ৫ দশমিক ৯ বিলিয়ন ডলার। তবে চলতি বছরের অক্টোবরের চেয়ে নভেম্বরে রপ্তানি বেড়েছে ২৭ শতাংশ। গত অক্টোবর মাসে রপ্তানির পরিমাণ ছিল ৩ দশমিক ৭৬ বিলিয়ন ডলার। গত অর্থবছরের একই (জুলাই-নভেম্বর) সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে দেশের পোশাক রপ্তানি প্রবৃদ্ধি ২ দশমিক ৭৫ শতাংশ কমেছে।
গত অর্থবছরের একই সময়ে পোশাক রপ্তানির পরিমাণ ছিল ১৮ দশমিক ৮৩ বিলিয়ন ডলার। সেখান থেকে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে এসেছে ১৮ দশমিক ৩৩ বিলিয়ন ডলার। সদ্য সমাপ্ত নভেম্বর মাসে রপ্তানি কমেছে ৭ দশমিক ৪৫ শতাংশ। যদিও আলোচিত সময়ে ওভেন এবং নিটওয়্যার উভয় রপ্তানিই কমেছে।
আর অর্থবছরের উল্লিখিত পাঁচ মাসে ৮ দশমিক ৬৬ শতাংশ প্রবৃদ্ধিসহ নিটওয়্যার রপ্তানি ছিল ১০ দশমিক ৯৮ বিলিয়ন ডলার এবং ওভেন পোশাকের রপ্তানি ৪ দশমিক ৫২ শতাংশ হ্রাসসহ ৭ দশমিক ৮৪ বিলিয়ন ডলার। নভেম্বরে ওভেন রপ্তানি ১২ দশমিক ৫৯ শতাংশ এবং নিটওয়্যার ৩ দশমিক ১৮ শতাংশ হ্রাস পেয়েছে।
তৈরি পোশাকের মধ্যে নিট পোশাকের রপ্তানি ৮ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। ওভেন পোশাকের রপ্তানি কমেছে সাড়ে ৪ শতাংশ। পাঁচ মাসে ১০ দশমিক ৯৮ বিলিয়ন ডলারের নিট পোশাক রপ্তানি হয়েছে। এ সময়ে ৭ দশমিক ৮৪ বিলিয়ন ডলারের ওভেন পোশাক রপ্তানি হয়েছে।
এ ব্যাপারে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, নভেম্বর মাসে ওভেন এবং নিটওয়্যারের রপ্তানি কমেছে। তবে নিটওয়্যারের তুলনায় ওভেন পোশাকের এই পতন এ খাতের জন্য গুরুতর ছিল। তিনি বলেন, শ্রম অসন্তোষের সময় উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি বিশ্বব্যাপী খুচরা বিক্রি ও চাহিদার মন্দার কারণে রপ্তানির গতি কমতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়