মৃত্যুদণ্ড থেকে বাঁচতে পরিচয় বদল, ৩০ বছর পর গ্রেপ্তার : কেরানীগঞ্জে বাবা-ছেলে হত্যা

আগের সংবাদ

‘স্বতন্ত্র’ নিয়ে নমনীয় আ.লীগ : ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি বাড়ানো প্রধান টার্গেট > সরকার চায় অংশগ্রহণমূলক নির্বাচন

পরের সংবাদ

পাহাড়ে পার্বত্য শান্তিচুক্তির ২৬তম বর্ষপূতি উদযাপন

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পৃথক পৃথক কর্মসূচির মধ্য দিয়ে গতকাল শনিবার রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে পার্বত্য শান্তি চুক্তির ২৬তম বর্ষপূতি উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য শান্তি র‌্যালি, আলোচনা সভা, সমাবেশ ও নৌকা বাইচ প্রতিযোগিতা। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
রাঙ্গামাটি : সকালে রাঙ্গামাটি রিজিয়নের পক্ষ থেকে শহরে বর্ণাঢ্য শান্তি র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। রাঙ্গামাটি কল্যাণপুর এলাকায় শান্তির পায়রা ও বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি। এ সময় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী, রাঙ্গামাটির ভারপ্রাপ্ত রিজিয়ন কমান্ডার ও রাঙ্গামাটি জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল এরশাদ হোসেন চৌধুরী পিএসসি ও রাঙ্গামাটি পৌর মেয়র মো. আকবর হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মো. মারুফ আহমেদসহ সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তা ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
র‌্যালিটি রাঙ্গামাটি কল্যাণপুর এলাকা থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি জোন মাঠে গিয়ে শেষ হয়। র‌্যালিতে রাঙ্গামাটিতে বসবাসরত সব স¤প্রদায় বিভিন্ন ফেষ্টুন ও ব্যানার নিয়ে অংশগ্রহণ করেন। পরে পার্বত্য শান্তি চুক্তির ২৬ বছর পূর্তি উপলক্ষে রাঙ্গামাটি রিজিয়নের তত্ত্বাবধানে কাপ্তাই হ্রদে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য দীপংকর তালুকদার। এসময় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী, ডিজিএফআই রাঙ্গামাটি অঞ্চলের অধিনায়ক কর্নেল মো. আনোয়ারুল ইসলাম, বিজিবি রাঙ্গামাটি সেক্টর কমান্ডার কর্নেল আনোয়ার লতিফ খান এবং রাঙ্গামাটি রিজিয়নের ভারপ্রাপ্ত কমান্ডার লে. কর্নেল এরশাদ হোসেন উপস্থিত ছিলেন।
এদিকে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে, পার্বত্য চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্যোগে গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বান্দরবান : সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এবং বান্দরবান রিজিয়নের উদ্যাগে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ২৬তম বর্ষপূতি উদযাপনের শুভ সূচনা করা হয়। পরে একটি স¤প্রীতির মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজারমাঠে গিয়ে সমবেত হয়। স¤প্রীতির মঙ্গল শোভাযাত্রায় পার্বত্য এলাকার ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী স¤প্রদায় ও বাঙালিরা মিলে বর্ণিল পোশাক ও ব্যানার এবং ফেস্টুন হাতে নিয়ে অংশগ্রহণ করে। পরে রাজার মাঠে পার্বত্য শান্তি চুক্তির ২৬তম বর্ষপূতি উপলক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভার।
এ সময় অনুষ্ঠানে বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ, জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, পুলিশ সুপার সৈকত শাহীন, পৌরসভার মেয়র সামসুল ইসলাম,পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাঞ্চন জয় তংচঙ্গ্যা,পার্বত্য জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর, লক্ষীপদ দাশসহ সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে শান্তিচুক্তির ২৬তম বর্ষপূর্তি উপলক্ষে রাজারমাঠে বান্দরবান স্বাস্থ্য বিভাগ এবং সেনাবাহিনীর ৭ ফিল্ড অ্যাম্বুলেন্স এর আয়োজনে বিনামূল্যে গরিব ও অসহায়দের চিকিৎসাসেবার পাশাপাশি, দুস্থদের শীতবস্ত্র বিতরণ, প্রীতি হ্যান্ডবল ও ফুটবল প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করেছে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও সেনাবাহিনী।
খাগড়াছড়ি : শনিবার সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শান্তির পায়রা ও রংবেরঙের বেলুন উড়িয়ে বর্ণাঢ্য এক আনন্দ র‌্যালি বের করা হয়। স্টেডিয়াম প্রাঙ্গণ থেকে শুরু হয়ে র‌্যালিটি শহরের স্বনির্ভর দেওয়ান বাজার হয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়। এখানে বর্ষপূর্তির কেক কাটা, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বর্ণিল এ আয়োজনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী অপু সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহতাশিম হায়দার চৌধুরী। এ সময় সংরক্ষিত নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল জাহাঙ্গীর হোসেন, জোন কমান্ডার লে. কর্নেল আবুল হাসনাত জুয়েল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জোনায়েদ কবীর সোহাগ, পুলিশ সুপার মুক্তা ধর, পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মো. জসীম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। র‌্যালিতে নিজেদের ঐতিহ্যবাহী পোশক পরিধান করে হাজার হাজার পাহাড়ি-বাঙালি নারী পুরুষ, বিভিন্ন সরকারি বেসরকারি ও স্থানীয় এনজিও সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়