সংসদ নির্বাচনের কোনো প্রস্তুতি নেই বিএনপির : রেলপথমন্ত্রী

আগের সংবাদ

জোট নাকি মহাজোট? একক ও জোটগত ভোটের প্রস্তুতি আওয়ামী লীগের > জাতীয় পার্টির সিদ্ধান্ত স্পষ্ট নয়

পরের সংবাদ

বাড়িতে বসেই দেখুন স্পাই থ্রিলার সিনেমা

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

উদ্দাম অ্যাকশন, তীব্র উৎকণ্ঠা, চোখ ধাঁধিয়ে দেয়া ভিএফএক্স। বলিউডের সিনেমা ও ওয়েব সিরিজগুলোতে এখন থ্রিলারের রমরমা। এর মধ্যেই সবচেয়ে আকর্ষণের বিষয় হলো স্পাই থ্রিলার। সে পাঠান হোক বা টাইগার-থ্রি- এই মুহূর্তে ‘ভারতীয় গুপ্তচর’ এমনই এক জবরদস্ত ভূমিকায় উঠে এসেছে যে, তাকে আর উপেক্ষা করা যাবে না। হিন্দি ছবিতে গুপ্তচর নতুন কিছু নয়। ১৯৬৮ সালে রামানন্দ সাগরের পরিচালনায় মুক্তিপ্রাপ্ত ছবি ‘আঁখে’ থেকে এই ঘরানার যাত্রা শুরু বলিউডে। ওদিকে ষাটের দশক বিশ্বরাজনীতিতে আমেরিকা-সোভিয়েত রাশিয়ার ঠান্ডা লড়াই চলছে। ১৯৬২ থেকে শুরু হয় জেমস বন্ড ছবির যুগ। বলিউডেও তার ঢেউ এসে লাগে। স্পাই থ্রিলার ক্রমেই হিন্দি সিনেমার জগতেও জনপ্রিয় হয়ে ওঠে। তবে ষাটের দশক আর ডিজিটাল যুগের মধ্যে আকাশ-পাতাল তফাৎ। এখনকার সিনেমা বা সিরিজে বলিষ্ঠ চরিত্র হিসেবে উঠে আসছে ‘র’ এর গোয়েন্দারা। তাদের অসাধ্য বলে কিছু নেই। প্রায় দেখা যায় ‘নির্বাসন’ থেকে ফিরিয়ে এনে ডিপার্টমেন্ট তাদের সাংঘাতিক সব মিশনে পাঠিয়ে দেয়। সেখানে জঙ্গি বা দেশদ্রোহীদের কুপোকাত করে দুর্দান্ত সাফল্য নিয়ে ফেরে তারা। হালে টাইগার-থ্রি দর্শকমনে পাকাপোক্ত জায়গা করে নিয়েছে। এর আগে পাঠান নিয়েও কম হইচই হয়নি। এবার জেনে নিন নেটফ্লিক্স বা আমাজনের মতো ডিজিটাল প্ল্যাটফর্মে একেবারে বাড়িতে বসেই কোন কোন স্পাই থ্রিলার সিনেমা দারুণ উপভোগ করতে পারবেন।

রাজি (আমাজন প্রাইম, অ্যাপল টিভি+)
বিশ্ববিদ্যালয়ের এক ঝকঝকে তরুণী কীভাবে মাতৃভূমিকে রক্ষা করার জন্য ‘র’-এর আন্ডারকভার এজেন্ট হয়ে গেল তাই নিয়ে টান টান সিনেমা ‘রাজি’। ভারত থেকে পাকিস্তানের এক সম্ভ্রান্ত সেনা অফিসারের পরিবারের পুত্রবধূ হয়ে গিয়ে কীভাবে মাতৃভূমির গুপ্তচর হয়ে উঠেছিলেন এক তরুণী সেই নিয়ে বই ‘সেহমত কলিং’-এর সেসুলয়েড ভার্সনই হলো রাজি। সেই তরুণী গুপ্তচরের পাঠানো তথ্যের ওপর ভিত্তি করেই বাঁচানো গিয়েছিল ভারতীয় রণতরী আইএনএস বিক্রান্তকে।

খুফিয়া (নেটফ্লিক্স)
নেটফ্লিক্স ওটিটি প্ল্যাটফর্মে এ বছরই মুক্তি পেয়েছে স্পাই-থ্রিলার ঘরানার ছবি ‘খুফিয়া’। প্রাক্তন ইন্টেলিজেন্ট অফিসার অমর ভূষণের লেখা ‘এস্কেপ টু নোহোয়্যার’ উপন্যাসের ওপর ভিত্তি করে ‘খুফিয়া’-র চিত্রনাট্য বুনেছেন বিশাল ভরদ্বাজ। ছবিতে কৃষ্ণা মেহরা ওরফে কেএম চরিত্রে অভিনয় করেছেন তব্বু। ইন্টেলিজেন্স এজেন্সির কর্মী সে। অক্টোপাস নাম ধারণ করে তার জুনিয়র সহকর্মী একটি মিশনে গিয়ে প্রাণ হারায়। গল্পের শুরু এখান থেকেই। পাশাপাশি একের পর এক চরিত্র এবং প্লট-সাবপ্লট আছে। থ্রিলার ভালো লাগলে দেখতেই হবে এই ছবি।

মিশন মনজু (নেটফ্লিক্স)
২০১৮ সাল। আলিয়া ভট্ট অভিনীত ‘রাজি’ দেখে রোমাঞ্চের চরমে পৌঁছেছিলেন দর্শক। সম্প্রতি সিদ্ধার্থ মলহোত্রের ‘মিশন মজনু’ দেখে আবার সেই স্মৃতি ফিরে এলো। ‘মিশন মজনু’তে সিদ্ধার্থ একজন ভারতীয় গুপ্তচরের ভূমিকায়। চরিত্রের নাম তারিক, যে রয়েছে পাকিস্তানে। অন্যদিকে নায়িকা রশ্মিকা মন্দনা পাকিস্তানের যুবতী নাসরিনের ভূমিকায়। ১৯৭০ সালের প্রেক্ষাপট। পাকিস্তানে থেকে ভারতের হয়ে গোপনে কীভাবে ভয়াবহ অপারেশন চালায় ‘র’ এজেন্ট তারিক সেটাই দেখানো হয়েছে এই ছবিতে।

এক থা টাইগার (আমাজন প্রাইম, অ্যাপেল টিভি+)
২০১২ সালে মুক্তি পেয়েছিল কবীর খান পরিচালিত ছবি ‘এক থা টাইগার’। যশরাজ ফিল্মস প্রযোজিত ওই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সালমান। সালমানের সঙ্গে ওই ছবিতে জুটি বেঁধেছিলেন ক্যাটরিনা কাইফ। অবিনাশ সিংহ রাঠৌর তথা ‘টাইগার’-এর চরিত্রে দর্শক ও সমালোচকদের মন জয় করেছিলেন সালমান। ভারতীয় এক গুপ্তচরের ভূমিকায় তাকে পছন্দ করেছিলেন অনুরাগীরা। বক্স অফিসে দুর্দান্ত সাফল্য পায় এই ছবি।

টাইগার জিন্দা হ্যায় (আমাজন প্রাইম, অ্যাপেল টিভি+)
২০১৫-এ ইরাকে ঘটে যাওয়া একটি সত্য ঘটনার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ছবির চিত্রনাট্য। ২৫ জন ভারতীয় নার্সকে অপহরণ করা হয়। তাদের উদ্ধারের টানটান গল্প নিয়েই মুক্তি পেয়েছিল ‘এক থা টাইগার’ ছবির সিক্যুয়েল ‘টাইগার জিন্দা হ্যায়’।

নাম শাবানা (জি৫, নেটফ্লিক্স)
২০১৫ সালে নীরজ পাণ্ডে পরিচালিত ‘বেবি’ থেকেই সূত্র নিয়ে তৈরি ‘নাম শাবানা’। পরিচালনায় শিবম নায়ার। নামভূমিকায় তাপসী পান্নু। ‘বেবি’তে তাপসী ছিলেন পার্শ্বচরিত্র হিসেবে। এই ছবিতে তার চরিত্রকে কেন্দ্র করেই গল্প। কেমন করে শাবানা স্পাই হয়ে ওঠে, তার পূর্ব জীবনের গল্প নিয়েই টানটান স্পাই থ্রিলার নাম শাবানা।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়