৯৭ সহকারী জজ নিয়োগ

আগের সংবাদ

সমঝোতার সম্ভাবনা কী শেষ! বিশ্লেষকদের মতে, সুযোগ শেষ হয়ে যায়নি > উদ্যোগ নিতে হবে দেশের ভেতর

পরের সংবাদ

বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের যত ঘাঁটি

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বে যুক্তরাষ্ট্রের কতটি সামরিক ঘাঁটি রয়েছে? প্রশ্নটির উত্তর শুনলে চোখ কপালে উঠে যেতে পারে আপনার। পৃথিবীর ইতিহাসে অন্য কোনো দেশ বা সাম্রাজ্য বিশ্বজুড়ে এত সামরিক ঘাঁটি স্থাপন করেনি, যতটি করেছে যুক্তরাষ্ট্র। এক সময় ব্রিটিশ ও ফরাসি সাম্রাজ্য বিশ্বব্যাপী অনেক ঘাঁটি স্থাপন করলেও আজকের যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটির তুলনায় তা খুব সামান্যই। বলতে গেলে, পুরো বিশ্বকেই নিজেদের সামরিক জালে আটকে রেখেছে যুক্তরাষ্ট্র। পলিটিক্যাল অ্যানথ্রোপলজি অব আমেরিকান ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড ভাইন তার ‘ বেইজ নেশন’ বইয়ে পৃথিবীজুড়ে স্থাপিত মার্কিন সামরিক ঘাঁটিগুলোর একটি হিসাব দেওয়ার চেষ্টা করেছেন। এর পাশাপাশি এই ঘাঁটিগুলোর কারণে কী পরিমাণ অর্থনৈতিক, পরিবেশগত এবং মানুষের জীবনহানি হচ্ছে সেটিরও একটি হিসাব নির্ধারণের চেষ্টা করেছেন এই অধ্যাপক। সারাবিশ্বে মার্কিন সামরিক ঘাঁটির বেশির ভাগই স্থাপিত হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর। ওই সময় সবাইকে হটিয়ে বিশ্বনেতায় পরিণত হয় আমেরিকা। যুদ্ধে জয়ী শক্তি হিসেবে জাপান ও জার্মানিতে শান্তিরক্ষীর দায়িত্ব পালন করে দেশটি। সেই সময় দেশ দুটিতে শতাধিক মার্কিন ঘাঁটি স্থাপিত হয়। এ ছাড়া বিভিন্ন দেশে মার্কিন ঘাঁটি প্রতিষ্ঠার কাজ জোরদার করার ক্ষেত্রে কোরীয় উপদ্বীপের যুদ্ধ ও স্নায়ুযুদ্ধের ভূমিকাও মুখ্য ছিল। গত শতকে কমিউনিজম বিস্তারের অজুহাত দেখিয়ে সারাবিশ্বে দ্রুতগতিতে সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করে আমেরিকা। তবে মার্কিন সামরিক ঘাঁটি বিস্তারের কাজ নাটকীয়ভাবে বাড়ে ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে।
‘বেইজ নেশন’ বইয়ের তথ্য অনুযায়ী, পৃথিবীর অন্তত ৮০টি দেশে প্রায় ৭৫০টি আমেরিকার সেনাঘাঁটি রয়েছে। যদিও প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি বলেই ধারণা বিশ্লেষকদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়