৯৭ সহকারী জজ নিয়োগ

আগের সংবাদ

সমঝোতার সম্ভাবনা কী শেষ! বিশ্লেষকদের মতে, সুযোগ শেষ হয়ে যায়নি > উদ্যোগ নিতে হবে দেশের ভেতর

পরের সংবাদ

টাইটানিক থেকে উদ্ধার মেনু নিলামে বিক্রি

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এক লাখ ২ হাজার ডলারে বিক্রি হলো টাইটানিকের একটি বিরল ফার্স্ট ক্লাস মেনু। শনিবার ব্রিটিশ নিলাম হাউস ‘হেনরি অ্যালড্রিজ অ্যান্ড সন লিমিটেড’-এ টাইটানিকের এই স্মৃতিচিহ্নটি বিক্রি হয়। এটি যে পানিতে ডুবে ছিল তার স্পষ্ট দাগ মেনুটিতে দেখা যায় এবং এর বেশ কিছু লেখা মুছে গেছে।
সিএনএন জানিয়েছে, ১৯১২ সালের ১৫ এপ্রিল টাইটানিক ডোবার পর দীর্ঘসময় পানিতে ডুবে ছিল এই মেনুটি। বেলফাস্টের কুইন্সটাউন থেকে যাত্রা শুরুর পর প্রথম যে ডিনারের আয়োজন করা হয়েছিল, তারই উল্লেখ ছিল ওই মেনুতে। জাহাজটিতে থাকা বিত্তশালীরা কী খাবার খেয়েছিলেন, তার ধারণা পাওয়া যায় এটি থেকে।
১১ এপ্রিলের সেই রাতের ডিনারে ছিল ঝিনুক, গরুর মাংস, পিউরিড পার্সনিপস, এপ্রিকট বোর্ডালু এবং ভিক্টোরিয়া পুডিং। ওই রাতের ডিনারের আর কোনো মেনুর সন্ধান পাওয়া যায়নি। এছাড়া ওই নিলামে আরো বিক্রি হয়েছে একটি টারটান কম্বল। টাইটানিকের যেসব যাত্রী লাইফবোটে করে বেচে ফিরতে পেরেছিলেন তাদের একজন এই কম্বল গায়ে জড়িয়ে ছিলেন। এটি বিক্রি হয় ১ লাখ ১৭ হাজার ডলারে। এর আগে এই কম্বলের মালিক ছিলেন ফ্রেডেরিক টপিন। টাইটানিক যে কোম্পানির ছিল তার অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার ছিলেন তিনি। শনিবারের ওই নিলামে সব থেকে বেশি দামে বিক্রি হয়েছে এক রাশিয়ান অভিবাসীর ঘড়ি। তিনি টাইটানিকের দ্বিতীয় শ্রেণির যাত্রী ছিলেন এবং জাহাজেই মারা গিয়েছিলেন। ওই ঘড়িটি বিক্রি হয় ১ লাখ ১৯ হাজার ডলারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়