শেখ পরশ : চিরস্থায়ী খলনায়ক হিসেবে স্থান পাবে জিয়াউর রহমান

আগের সংবাদ

নির্বাচনী ট্রেনে বাংলাদেশ > রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

পরের সংবাদ

সৌরশিখার প্রথম এক্স-রে ছবি

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারত তার প্রথম সূর্যাভিযান শুরু করেছে গত সেপ্টেম্বরে। ২ সেপ্টেম্বর ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর সৌরযান ‘আদিত্য এল১’ সূর্যের পথে রওনা করে। লাগরেঞ্জ পয়েন্টের দিকে এখনো এগিয়ে চলছে এই সৌরযান। তার মধ্যেই সৌরশিখার প্রথম এক্স-রে ছবি পাঠাল সেটি।
আদিত্য এল১ এ রয়েছে এল১ অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার। এর মাধ্যমেই ধরা পড়েছে সূর্যের শিখার বিস্ফোরণের একটি পর্যায়। সূর্যের পৃষ্ঠে বিস্ফোরণে তৈরি হয় এই সৌরশিখা। প্রাথমিকভাবে এক্স রশ্মি এবং অতিবেগুনি আলোর আকারে বিচ্ছুরিত হয় এই শিখা।
মনে করা হয়, সূর্যের বায়ুমণ্ডলে সঞ্চিত চৌম্বকীয় শক্তির মুক্তি ঘটলেই উৎপন্ন হয় সৌরশিখা। গত ২৯ অক্টোবর প্রায় ১০ ঘণ্টার জন্য প্রথমবার পর্যবেক্ষণ চালিয়েছিল আদিত্য এল১। তখনই ধরা পড়েছিল এই সৌরশিখার একটি পর্যায়।
সূর্য এবং পৃথিবীর জলবায়ুর ওপর এর প্রভাব বুঝতেই এই অভিযান। আদিত্য-এল১ সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে। পৃথিবী থেকে তার দূরত্ব হবে ১৫ লাখ কিলোমিটার। সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য এর ফলে বিজ্ঞানীরা জানতে পারবেন বলে মনে করা হচ্ছে। সূর্যের করোনা, ফোটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ার সম্পর্কেও অনেক অজানা তথ্য পেতে পারে ইসরো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়