শেখ পরশ : চিরস্থায়ী খলনায়ক হিসেবে স্থান পাবে জিয়াউর রহমান

আগের সংবাদ

নির্বাচনী ট্রেনে বাংলাদেশ > রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

পরের সংবাদ

পৃথিবীর সবচেয়ে ভয়ংকর শব্দ

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিনেমা দেখার সময় অনেক ক্ষেত্রে কিছু শব্দ শুনলে আমাদের মনে আতঙ্ক জাগে। আমাদের বাস্তব জীবনেও কিছু কিছু শব্দ রয়েছে যা শুনলে প্রচণ্ড ভয় লাগে। আবার কিছু ছবি, কিছু সিনেমা ভয়ের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু আপনি জানেন কী পৃথিবীর সবচেয়ে ভয়ংকর শব্দ কোনটি? স¤প্রতি বিজ্ঞানীরা নতুন করে তৈরি করেছেন বিশ্বের সবচেয়ে ভয়ংকর শব্দ। প্রাচীন অ?্যাজটেকের ডেথ হুইসেল বা মৃত্যুর হুইসেলকেই পৃথিবীর সবচেয়ে ভয়ংকর শব্দ বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। নেটিভ আমেরিকার বাসিন্দারা হলেন অ্যাজটেক। খবর নিউজ এইটিনের।
প্রতিবেদনে বলা হয়, দ্য গুগেনহেইম মিউজিয়াম ফাউন্ডেশনের তথ?্য অনুযায়ী ১৬০০ শতকের গোড়ার দিকে স্প?্যানিশ আক্রমণের আগ পর্যন্ত মেক্সিকোর উত্তরে ছিল অ?্যাজটেকদের বাস।
১৯৯০-এর দশকে মেক্সিকোতে একটি ঐতিহাসিক নিদর্শন পাওয়া যায়, যা ছিল এই শব্দের অর্থাৎ? ওই মৃত্যু হুইসেলের সংরক্ষিত প্রতিরূপ বা রেপ্লিকা। তবে, এই ডেথ হুইসেল কিন্তু আসলে একটি মরা মাথার খুলি। এই হুইসেলের ব্লæ প্রিন্ট বিজ্ঞানীরা মাথার খুলির মতো দেখতে একটি বস্তু থেকে পান। সেইসঙ্গে ছিল একটি সম্পূর্ণ কঙ্কাল।
এই মরা মাথার খুলিতে ফুঁ দিলে একরকম ভয়ংকর হাড়হিম করা শব্দ তৈরি হয়। খানিকটা জোরে আর্তনাদের মতো শোনায় এই শব্দ। এই শব্দকেই পৃথিবীর সবচেয়ে ভয়ংকর শব্দ বলে চিহ্নিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়