শেখ পরশ : চিরস্থায়ী খলনায়ক হিসেবে স্থান পাবে জিয়াউর রহমান

আগের সংবাদ

নির্বাচনী ট্রেনে বাংলাদেশ > রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

পরের সংবাদ

গাজায় অচেতন না করেই অস্ত্রোপচার!

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় পর্যাপ্ত চেতনানাশক না থাকায়- অনেক চিকিৎসক বাধ্য হয়ে চেতনানাশক ছাড়াই অস্ত্রোপচার এবং অঙ্গচ্ছেদ করছেন। জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত মঙ্গলবার এমন ভয়াবহ তথ্য জানিয়েছে।
সংস্থাটি গাজায় চিকিৎসা সরঞ্জাম প্রবেশের ক্ষেত্রে সবধরনের অবরোধ তুলে নেয়ার আহ্বান জানিয়েছে। ডব্লিউএইচও আরো জানিয়েছে, ‘গাজায় নিহত ও আহতদের সেবা দেয়ার সময়’ ১৬০ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। ডব্লিউএইচওর কর্মকর্তা ক্রিস্টিয়ান লিন্ডারমেয়ার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন। কারণ তারাই জীবন বাজি রেখে আহতদের সেবা দিয়ে যাচ্ছেন। তিনি বলেছেন, ‘নিজেদের জীবন উৎসর্গ করে তারাই স্বাস্থ্য ব্যবস্থাকে সচল রেখেছেন।’ গত ৮ অক্টোবর সর্বাত্মক অবরোধ আরোপ করে গাজায় সব ধরনের পণ্যের সরবরাহ বন্ধ করে দেয় দখলদার ইসরায়েল। এরমধ্যে রয়েছে চিকিৎসা সরঞ্জামও।
চিকিৎসা সরঞ্জামের পর্যাপ্ত সরবরাহ না থাকায়- সঙ্গে বিমান হামলায় অনেক মানুষ আহত হওয়ায় গাজার চিকিৎসা ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে। এরফলে এখন চিকিৎসকদের চেতনানাশক ছাড়া অস্ত্রোপচারের মতো জটিল কাজ করতে হচ্ছে। অবরোধ আরোপের কয়েকদিন পর গাজায় রাফাহ সীমান্ত দিয়ে কিছু পণ্য আসলেও; এখন পর্যন্ত সেখানে কোনো জ¦ালানি প্রবেশ করতে দেয়নি ইসরায়েল। আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, জ¦ালানির অভাবে যে কোনো সময় হাসপাতালগুলো বন্ধ হয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়