জীর্ণ অবস্থায় মির্জাপুরের প্রাচীন ডাকঘর

আগের সংবাদ

মজুরি নির্ধারণ যে মানদণ্ডে : পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা করার ঘোষণা

পরের সংবাদ

দুর্দান্ত স্ট্রাইক রেটে ওয়ার্নার

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২৩ , ১:৪১ পূর্বাহ্ণ

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ নাটকের প্রথমপর্ব প্রায় শেষ হতে চলেছে। এখন পর্যন্ত যা যা ঘটেছে, তার সংক্ষিপ্তকরণ করে ব্যক্তিগত পারফরম্যান্সগুলো একবার দেখে নেয়া যেতে পারে। কত রঙিন রঙিন মুহূর্তই না তৈরি করেছেন ডেভিড ওয়ার্নার কুইন্টন ডি কক, বিরাট কোহলি, রাচিন রবীন্দ্র, এইডেন মার্করাম, গেøন ম্যাক্সওয়েল, দিলশান মাদুশঙ্কা, অ্যাডাম জাম্পা, শাহিন আফ্রিদি কিংবা মোহাম্মদ শামিরা। কিন্তু যখন প্রশ্ন আসে ধারাবাহিকতার, অকপটে ধরে নেয়া যেতে পারে অজি ওপেনার ডেভিড ওয়ার্নারের নাম। এ বছরই অ্যাশেজের সময় ঘোষণা দিয়েছিলেন তিনি, এবারের বিশ্বকাপই তার শেষ, ফর্মে থাকলে খেলতে পারেন পরের পাকিস্তান সিরিজেও। দলের বোঝা হয়ে থাকতে চাননি কখনো ওয়ার্নার। সেই ওয়ার্নারই বিশ্বকাপে অজিদের হয়ে সবচেয়ে নিয়মিত পারফর্মারদের একজন। এবারের আসরে ৬১ গড়ে ৭ ম্যাচে ৪২৮ রান এসেছে তার ব্যাট থেকে। পেয়েছেন দুটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি। সাত ম্যাচে হাঁকিয়েছেন ৩৯টি চার ও ২০টি ছক্কা। স্ট্রাইক রেট ১১২। বিশ্বকাপের ইতিহাসের পাতায় কত কত নাম এসে গেল! তাদের সবাই এখন পর্যন্ত এবারের বিশ্বকাপকে আলোকিত করেছেন আপন আলোয়। কিন্তু এই যে এতজনের নাম বলা হলো, তাদের মধ্যে অনেকেই ঝরে পড়বেন ফাইনালের আগে। তাদের দল উঠতে পারবে না শিরোপা জয়ের চূড়ান্ত লড়াইয়ে। ব্যক্তিগত সেরার লড়াইয়ে তো একজন বাদে ঝরে পড়বেন বাকি সবাই। তবে ওয়ার্নার যেভাবে ম্যাচের পর ম্যাচ পারফর্ম করে চলেছেন, তাতে তিনি টুর্নামেন্ট সেরা কিংবা সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। বিশ্বমঞ্চে ওয়ার্নার কতটা ভয়ংকর হতে পারেন, তার ছাপ তিনি রেখেছিলেন নিজের প্রথম বিশ্বকাপে। ঘরের মাঠে অজিদের বিশ্বকাপ জেতাতে ওয়ার্নারের অবদান অকপটে স্বীকার করবেন সবাই। এবারের বিশ্বকাপে বেশকিছু মাইলফলক স্পর্শ করেছেন তিনি। নিজেদের উদ্বোধনী ম্যাচেই ভারতের বিপক্ষে ৫২ বলে ৬টি চারে ৪১ রানের ইনিংস খেলে আরো একটি রেকর্ড নিজের করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপে দ্রুততম ১ হাজার রানের রেকর্ডটি এখন বাঁহাতি এই ব্যাটসম্যানের। এতদিন রেকর্ডটি ছিল শচীন ও ভিলিয়ার্সের দখলে। হার্দিক পান্ডিয়ার বলে চোখ ধাঁধানো এক চারে বিশ্বকাপ রেকর্ডে নাম তোলেন অজি এই ওপেনার। বিশ্বকাপে দ্রুততম এক হাজার রান করা ব্যাটসম্যানদের তালিকায় তৃতীয় স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডস ও ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। এই ম্যাচের আগে তার রান ছিল ৯৯২।
ব্যাটে-বলে পারফরম্যান্সের পাশাপাশি দর্শকদের মাঠে বিনোদন দিতেও জুরি নেই ওয়ার্নারের। দক্ষিণ ভারতের আইপিএল দল সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক ওয়ার্নার দক্ষিণ ভারতীয় সিনেমার বড় ফ্যান। মাঠের মধ্যে হরহামেশাই তাকে বিভিন্ন নায়কের অনুকরণ করতে দেখা যায়, আবার কখনো মেতে ওঠেন নাচে। কিন্তু মাঠের ভেতরে হাস্যোজ্জ্বল ওয়ার্নারকে বিশ্বকাপের আগেও তার অফফর্ম নিয়ে কটাক্ষ করা হয়েছিল। এবারের অ্যাশেজে অনেকটাই বিবর্ণ ছিলেন তিনি। বিশ্বকাপে ২৫ ম্যাচে ৬টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরিসহ ৬১.৭৬ গড়ে ১ হাজার ৪২০ রান করেছেন ওয়ার্নার। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ইতোমধ্যে সেরা পাঁচে ঢুকে পড়েছেন ওয়ার্নার। তার সমান রান রয়েছেন রোহিত শর্মারও। তার সামনে রয়েছেন লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, ভারতের বিরাট কোহলি, সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং ও সবার ওপরে শচীন টেন্ডুলকার। ডেভিড ওয়ার্নার সেরা সময়টা পেছনে ফেলেছেন, একটা সময় এমনই মনে হচ্ছিল। ৩৭ বছর বয়সি অস্ট্রেলিয়ার ওপেনারের ওপর বাজি ধরার লোক কমে গিয়েছিল। কিন্তু ওয়ার্নার এবারের বিশ্বকাপে অনেককেই ভুল প্রমাণ করেছেন তার অসাধারণ ব্যাটিং দিয়ে। টানা দুই ম্যাচে তিনি শতরান করেছেন। অস্ট্রেলিয়ার জয়ে রেখেছেন দারুণ অবদান। ওয়ার্নারের সমালোচনার দিনগুলো এ মুহূর্তে খুব করেই মনে পড়ছে। তিনি যে বাতিল হয়ে গেছেন, এ কথা লিখেছে গণমাধ্যমও। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করতে পারার আনন্দই এ মুহূর্তে তাকে ঘিরে রেখেছে, ‘সবাই আমাকে বাতিল করে দিয়েছিল। আমি এবারের বিশ্বকাপে ভালো করেছি। প্রথম ১০ ওভারে আমি যতটা সম্ভব দলকে ভালো শুরু এনে দেয়ার কাজটা করে যাচ্ছি। সেট হয়ে গেলে নিজের সেরাটা উজাড় করে দেয়ার চেষ্টা করছি।’ ওয়ার্নারকে নিয়ে সংশয় ছিল যাদের, বিশ্বকাপে নিজের পারফরম্যান্স তাদের ভুল প্রমাণ করার জন্যই এমনটা অবশ্য তিনি মনে করেন না। তবে ব্যাপারটা তিনি উপভোগ করছেন, ‘আমি তো মনে হচ্ছে অনেককেই বোকা বানিয়ে যাচ্ছি।’ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার শুরুটা মোটেও ভালো ছিল না। নিজেদের প্রথম দুই ম্যাচেই ভারত আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজেভাবে হেরেছিল তারা।

:: রাফিদ বিন ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়