জীর্ণ অবস্থায় মির্জাপুরের প্রাচীন ডাকঘর

আগের সংবাদ

মজুরি নির্ধারণ যে মানদণ্ডে : পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা করার ঘোষণা

পরের সংবাদ

আফগান রূপকথার নেতৃত্বে শাহিদী

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২৩ , ১:৩৯ পূর্বাহ্ণ

ভারতে চলমান বিশ্বকাপের ১৩তম আসরে একের পর এক চমক ও বিস্ময়ের সৃষ্টি করে যাচ্ছে অংশগ্রহণকারী দলগুলো। ক্রিকেটপ্রেমীদের এমনই কিছু চমক উপহার দিয়ে যাচ্ছে আফগানিস্তান। আসরের শুরুটা বাংলাদেশ ও ভারতের বিপক্ষে টানা হার দিয়ে হলেও এখন পর্যন্ত ৭ ম্যাচের মধ্যে ৪ জয়ে ৮ পয়েন্ট তুলে নিয়ে সেমিফাইনালের দৌড়ে নিজেদের টিকিয়ে রেখেছে হাশমতউল্লাহ শাহিদীর দল। পয়েন্ট টেবিলের ৬ নম্বরে অবস্থান করে এখনো নিজেদের সক্ষমতার জানান দিয়ে আসছে শাহিদীর নেতৃত্বে থাকা আফগানরা।
আফগানদের সামনে বাকি আছে আরো দুটি ম্যাচ। ৭ ম্যাচের মধ্যে তারা ৪টিতে জিতে সেমিফাইনাল নিশ্চিত না করলেও টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েননি শাহিদীরা। গত শুক্রবার রাতে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমির দৌড়ে অনেকটাই এগিয়ে গেছেন শাহিদী-রশিদ খানরা। এর আগে তারা হারিয়েছিল ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে। আফগানিস্তানের উত্তরোত্তর সফলতার পেছনে হাশমতউল্লাহ শাহিদীর নেতৃত্ব ও বিচক্ষণতার অবদান ছিল অনেক বেশি। নেদারল্যান্ডসের বিপক্ষে শাহিদী ৬৪ বলে ৫৬ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন যা ১১১ বল বাকি থাকতে ৭ উইকেটের এক বিশাল জয় এনে দিতে অনেক বড় সাহায্য করে। এই ম্যাচে আফগানি টপঅর্ডার ব্যাটারের ওয়ানডে ক্যারিয়ারে ১৯তম অর্ধশতক যুক্ত হয়। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ইনিংস খেলে ২ চার ও ১ ছক্কায় ৭৪ বলে করেন ৫৮ রান। ৭ ম্যাচে মোট ২৮২ রান সংগ্রহ করে নিজের দলের সর্বোচ্চ রানও তার ঝুলিতেই রয়েছে। মূলত তার বিচক্ষণতার কারণে শাহিদী উপযুক্ত নেতৃত্ব দিতে সক্ষম হয়েছেন। এবারের আসরে ৭০.৫০ গড়ে বেশ ভালো অবস্থানেই রয়েছেন এই আফগানি বাঁহাতি ব্যাটার।
ডাচদের হারিয়ে আফগান অধিনায়ক শাহিদী বলেন, ‘আমরা সবাই সংঘবদ্ধ। সবাই উপভোগ করছি এবং দলকে জেতানোয় মনোযোগ রাখছি। সেমিফাইনাল খেলতে সেরাটা দেয়ার চেষ্টা করছি। যদি সেটি করতে পারি তাহলে আমাদের জন্য বিশাল অর্জন হবে। পরপর ৩টি ম্যাচে রান তাড়া করে জিতেছি। আমি গর্বিত। এবারের বিশ্বকাপে আমরা পরিস্থিতি অনুযায়ী খেলতে পারছি। সেটাই সবচেয়ে ভালো লাগছে।’ ২৯ বছর বয়সি শাহিদী ১৯৯৪ সালের ৪ নভেম্বর আফগানিস্তনের লগারে জন্মগ্রহণ করেন। ২০১৮ সালে শাহিদী তার বাবাকে হারান। ৩ মাস আগে মাকে হারিয়েছেন তিনি। সেই শোককে শক্তিতে পরিণত করে দারুণ ব্যাটিংয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন আফগান অধিনায়ক। তবে পরিবারের পাশাপাশি দেশের জন্য সেমিফাইনাল খেলার কথা বলছেন তিনি, ‘তিন মাস আগে মা’কে হারিয়েছি, এজন্য আমার পরিবার শোকাহত।

:: খালিদ ইবনে মিজান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়