কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

প্রশাসনের অভিযানেও মিলছে না সুফল : পদ্মায় মা ইলিশ শিকার করছে স্থানীয় ও ভারতীয় জেলেরা

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাইনুল হক সান্টু, চারঘাট (রাজশাহী) থেকে : নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহীর চারঘাট এলাকার পদ্মা নদীতে মা ইলিশ শিকার করছেন স্থানীয় ও ভারতীয় জেলেরা। চারঘাট উপজেলার ইউসুফপুর, টাঙ্গন, জালিপাড়া পিরোজপুর ও গোপালপুর এলাকার পদ্মা নদীতে চলছে অবাধে মা ইলিশ শিকার। সরকারি নির্দেশনা অনুযায়ী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সরকার ইলিশ ধরা ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারিতে প্রশাসনের ব্যাপক প্রচার-প্রচারণা ও নদীতে মাছ ধরা বন্ধ করতে অভিযান পরিচালনা করলেও বন্ধ হচ্ছে না মাছ ধরা। যার ফলে জেলেরা ইলিশ ধরে প্রকাশ্যে বাজারে বিক্রিও করছে।
উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, পদ্মা নদীটি উপজেলার গোপালপুর, পিরোজপুর ও রাওথা অঞ্চলের কিছু অংশ বাংলাদেশ ও কিছু অংশ ভারতের মধ্যে থাকায় অধিকাংশ সময় ভারতীয় জেলেরা নদীতে ইলিশ নিধন করছেন। সরজমিন গিয়ে পদ্মার তীরবর্তী এলাকা ঘুরে দেখা গেছে, পদ্মায় অবাধে চলছে মা ইলিশ নিধন। অভিযোগ উঠেছে উপজেলা মৎস্য অধিদপ্তর ইলিশ নিধন বন্ধ করতে শুধুমাত্র দিনের বেলায় অভিযান পরিচালনা করছে। কিন্তু রাতের বেলা জেলেরা ইলিশ ধরে ভোর হওয়ার আগেই পাচার করে দিচ্ছে। ইলিশ ধরে জেলেরা রাজশাহীর বিভিন্ন বাজারেও তুলছে। ডিমওয়ালা এসব ইলিশ বিক্রি হচ্ছে বিভিন্ন দামে। জানা গেছে, ছোট ছোট জাটকা ইলিশ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৫০ থেকে ৬০০ টাকায়, মাঝারি ইলিশ বিক্রি হচ্ছে সাড়ে ৭০০ থেকে ১০০০ টাকায় এবং ১ কেজি ওজনের ডিমওয়ালা মা ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ থেকে সাড়ে ১২০০ টাকায়। আর এক কেজির ওপরের ইলিশ বিক্রি হচ্ছে ১৩০০ টাকা থেকে ১৭০০ টাকা দরে। প্রায় প্রতিটি ইলিশ মাছের পেটে রয়েছে ডিম। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালি উল্লাহ মোল্লাহ বলেন, মৎস্য রক্ষায় আমরা অবিরাম কাজ করে যাচ্ছি। গত কয়েক দিনে ১২টি অভিযান ও ৩টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রায় ৯০ হাজার মিটার জাল, ১০ কেজি ইলিশ মাছ ও মাছ ধরার অপরাধে ২ জনকে ভ্রাম্যামাণ আদালতে ৫০০ টাকা করে জরিমানা করা হয়েছে। উপজেলার গোপালপুর, পিরোপজপুর ও রাওথা এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরছে ভারতীয় জেলেরা। নদীপথে যানবাহন সংকটের কারণে ভারতীয় জেলেদের আটক করা সম্ভব হচ্ছে না বলে তিনি জানান। উপজেলা মৎস্য কর্মকর্তা ওলিউল্লাহ মোল্লা বলেন, মৎস্য রক্ষায় আমরা অবিরাম কাজ করে যাচ্ছি। গত কয়েক দিনের অভিযানে বিপুল পরিমাণ ইলিশ মাছ আটক করা হয়েছে। আটক করা হয়েছে একাধিক জেলেকে। আর্থিক জরিমানা করা হয়েছে অনেক জেলেকে। তারপরও কিছু অসাধু জেলে ইলিশ মাছ ধরছে। তবে দেশি জেলেদের থেকে বেপরোয়া ভারতীয় জেলেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়