কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

নর্থ সাউথ ইউনিভার্সিটি : জিএমও শস্যবিষয়ক সেমিনারে নোবেলজয়ী রিচার্ড জে. রবার্টস

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং এনএসইউ-ইউডব্লিউএ অ্যাগ্রিবিজনেস সেন্টার অব এক্সিলেন্স (এসিই) গতকাল শনিবার যৌথভাবে ‘বাংলাদেশে জিএমও ফসল : নীতি ও অনুশীলন’ শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করে। সেমিনারটির মূল লক্ষ্য ছিল দেশে জিএমও ফসলসম্পর্কিত বর্তমান নীতি-কার্যক্রম মূল্যায়ন ও আলোচনা এবং গবেষণা ও উৎপাদনের ক্ষেত্রে উল্লেখযোগ্য চ্যালেঞ্জ এবং অগ্রগতি চিহ্নিত করা। বিজ্ঞপ্তি
অনুষ্ঠানের মূল বক্তা ছিলেন ফিজিওলজি বা মেডিসিনে নোবেল বিজয়ী স্যার রিচার্ড জে রবার্টস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসইউ উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম। বিশেষজ্ঞ প্যানেলে ছিলেন বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক; এনএসইউর বায়োকেমিস্ট্রি অ্যান্ড মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. আব্দুল খালেক; ড. এম মাহফুজুল হক, সহযোগী অধ্যাপক, এসআইপিজি, এনএসইউ; এনএসইউর পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. শওকত ইসলাম সোহেল।
স্যার রিচার্ড জে রবার্টস জিএমওসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন। তিনি জিএমওকে একটি সম্ভাব্য সমাধান হিসেবে উপস্থাপন করে বিশ্বব্যাপী ক্ষুধা ও অপুষ্টিজনিত বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু তুলে ধরেন। স্যার রবার্টস ‘জিএমও’ শব্দটির ওপর জোর দেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসআইপিজির পরিচালক এবং রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এস কে তৌফিক এম হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এনএসইউ-ইউডব্লিউএ অ্যাগ্রিবিজনেস সেন্টার অব এক্সিলেন্সের (এসিই) অধ্যাপক নজরুল ইসলাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়