৯ দাবি নিয়ে ‘কৃষক ক্ষেতমজুর গণমঞ্চের’ আত্মপ্রকাশ

আগের সংবাদ

গেমিং শিল্পে নজর সিঙ্গাপুরের

পরের সংবাদ

শুরুতে ‘লাগ যা গলে’ গানটি পছন্দ হয়নি পরিচালকের

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গত বছর ওয়ার্ল্ড মিউজিক ডে কনফারেন্সে শ্রোতাদের হৃদয় ছুঁয়ে গিয়েছিলেন অঙ্গরাগ মহন্ত। এ নাম বললে অবশ্য অনেকেই এই প্রতিভাবান সুরকার ও গায়ককে চিনতে পারবেন না। পাপন নামেই তিনি পরিচিত। সেদিন সৌরেন্দ্র ও সৌম্যজিতের অ্যারেঞ্জমেন্টে ষাটের দশকের সুপারহিট একটি গান গেয়েছিলেন পাপন। ‘ওহ কৌন থি’ সিনেমায় এই গানটি গেয়েছিলেন লতা মঙ্গেশকর ‘লাগ যা গলে কে ফির ইয়ে হাসিন রাত হো না হো/সায়দ ফির ইসি জনম মে মুলাকাত হো না হো..।’ সৌরেন্দ্র ও সৌম্যজিত সেটিকেই ফিউশন হিসেবে উপস্থাপন করেছিলেন মঞ্চে। একে গানটিকে নিয়ে নস্টালজিয়া, তার ওপর অসামান্য অ্যারেঞ্জমেন্ট ও ফিউশনে যেন মায়াজগৎ তৈরি হয়েছিল সে রাতে। ইদানীং ফের আবার সোশ্যাল মিডিয়ায় সেই গানটি ঘন ঘন শোনা যাচ্ছে। সৌজন্য পরিনীতি চোপড়া। সদ্য রাঘব চাড্ডার সঙ্গে বিয়ে হয়েছে পরিনীতির। অভিনয়ের পাশাপাশি পেশাদার শিল্পীর মতোই গান করেন এই বলি অভিনেত্রী। একটা ভাইরাল পোস্টে দেখা যাচ্ছে, খালি গলায় দারুণ সুরে এই গানটিই গাইছেন তিনি। অথচ ঘটনা হলো, ‘ওহ কৌন থি’ ছবির পরিচালক রাজ খোসলা এই গানটি শুরুতে ছবিতে রাখতেই রাজি ছিলেন না। রাজ ছিলেন সেই সময়কার বড় মাপের পরিচালক।
গানটির সুর দিয়েছিলেন মদনমোহন। কিন্তু মদনমোহন রাজ খোসলাকে গানটি প্রথমবার শোনাতেই, তিনি বলেছিলেন ধুর এ গান নেওয়া যাবে না। চলবে না এটা। রহস্য গল্প অবলম্বনে ‘ওহ কৌন থি’ ছবিতে নায়ক ছিলেন মনোজকুমার। হিরোইন ছিলেন সাধনা। আর ভিলেন ছিলেন প্রেম চোপড়া। হেলেনও ছিলেন এই সিনেমায়। রাজ খোসলা ‘লাগ যা গলে’ গানটি শোনামাত্রই বাতিল করে দেয়ায় মুষড়ে পড়েছিলেন মদনমোহন।
পরে একবার সাক্ষাৎকারে মনোজকুমার জানান, ‘মদনমোহন নরম মনের মানুষ ছিলেন।
তিনি রাজের কথা শুনে ভেঙে পড়েন। তারপর আমাকে এসে বলেন, মনোজ ভাই তুমি কিছু একটা করো। মনোজ কুমারের কথায়, ‘আমি গানটি শুনে সঙ্গে সঙ্গে রাজ খোসলার সঙ্গে কথা বলি। ওকে বলি, তুমি আমার সঙ্গে একবার গানটা শোনো প্লিজ। রাজ রাজি হয়ে যান। আমরা দুজনে মিলে গানটা শুনি। তখন মদনমোহন সাহেবও ওখানে বসেছিলেন’।

– মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়