৯ দাবি নিয়ে ‘কৃষক ক্ষেতমজুর গণমঞ্চের’ আত্মপ্রকাশ

আগের সংবাদ

গেমিং শিল্পে নজর সিঙ্গাপুরের

পরের সংবাদ

জামায়াতের হুংকার : অনুমতির তোয়াক্কা না করে শাপলা চত্বরেই সমাবেশ

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনা এবং সরকারের পদত্যাগ দাবিতে আজ শনিবার বিএনপি সমাবেশ ডাকার পর জামায়াতও একই দাবিতে একই দিন মাঠে নামার ঘোষণা দেয়। জামায়াতে ইসলামী ঘোষিত স্থান রাজধানীর শাপলা চত্বরেই সমাবেশ করার বিষয়ে অনড় অবস্থানের কথা জানিয়েছে। যে কোনো মূল্যে শাপলা চত্বরের সমাবেশ সফল করতে ইতোমধ্যে সব প্রস্তুতিও সম্পন্ন করেছে দলটি। গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের পর গতকাল শুক্রবার এক বিবৃতিতে সমাবেশ সফল করার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মজিবুর রহমান।
আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জামায়াতকে সমাবেশের অনুমতি না দেয়ার কথা আগেই জানানো হয়েছে। ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেছেন, জামায়াত যদি বেআইনি জমায়েত করতে চায়, তাহলে তারা আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন। ডিএমপির পক্ষ থেকে জামায়াতকে সমাবেশ করতে না দেয়ার ঘোষণাকে অসাংবিধানিক উল্লেখ করে দলটির ভারপ্রাপ্ত আমির মজিবুর রহমান বলেন, পুলিশের দায়িত্ব হল শান্তিপূর্ণ সভা-সমাবেশ বাস্তবায়নে সহযোগিতা করা, বাধা দেয়া নয়। পুলিশের এ ধরনের বক্তব্য অসাংবিধানিক, অগণতান্ত্রিক, এখতিয়ার বহির্ভূত ও বেআইনি। সরকারের কোনো ধরনের উস্কানি, অসাংবিধানিক ও গণতন্ত্রবিরোধী অপতৎপরতায় বিভ্রান্ত না হওয়ার জন্য আমরা দেশবাসী এবং সংগঠনের সর্বস্তরের জনশক্তির প্রতি আহ্বান জানাচ্ছি।
জামায়াতের দলীয় সূত্র জানা গেছে- আজকের ঘোষিত সমাবেশ যে কোনো মূল্যে সফল করতে চায় জামায়াত। সমাবেশ সফল করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে দলটি। ইতোমধ্যে সারাদেশ থেকে আসা কয়েক হাজার নেতাকর্মী ঢাকায় অবস্থান করছেন। গত কয়েকদিন ধরে বিভিন্ন কৌশলে তাদের নেতাকর্মীরা রাজধানীতে আসেন। তারা আজ সকাল ১০টার মধ্যেই মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নেবেন। যদি আইনশৃঙ্খলা বাহিনী শাপলা চত্বরকেন্দ্রিক রণপ্রস্তুতি নেয়, সেক্ষেত্রে অবস্থা বুঝে তাৎক্ষণিক করণীয় ঠিক করবে দলটি। সূত্র বলছে- যদি সকাল থেকেই আইনশৃঙ্খলা বাহিনী শাপলা চত্বরে অবস্থান নেয়, সেক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিয়ে মতিঝিলের আশপাশের কোনো এক জায়গায় তারা বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করবে। তারপরও তারা রাজধানীতে সমাবেশ করবেই। তবে তারা পুলিশি বাধা উপেক্ষা করে সর্বোচ্চ চেষ্টা করবে শাপলা চত্বরে সমাবেশ করতে।
এদিকে, জামায়াতের বিষয়ে পুলিশের অবস্থান হলো, দলটিকে কোথাও নামতেই দেয়া হবে না। অনুমতি ছাড়াই জামায়াতে সমাবেশের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মহিদ উদ্দিন রহমান বলেন, আমরা যে কোনো বিষয়ে প্রচলতি আইনের সঙ্গে আছি। জননিরাপত্তা ও জনশৃঙ্খলা রক্ষা করা আমাদের দায়িত্ব। অনুমতি ছাড়া মাঠে নামলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরার একজন সদস্য ভোরের কাগজকে বলেন, এর আগেও আমরা কয়েক দফায় সভা-সমাবেশ করতে অনুমতি চেয়েছি। কিন্তু আমাদের বার বারই রিফিউজ করা হয়েছে। এবারো আমরা নিয়মতান্ত্রিক উপায়ে সমাবেশ করার অনুমতি চেয়েছি। কিন্তু তারা আমাদের অনুমতি দেয়নি। অনুমতি দিলে ভালো, না দিলেও আমরা কর্মসূচি পালন করব। কোনো বাধাই জামায়াতে ইসলামী তোয়াক্কা করবে না। অনুমতি না দিয়ে পুলিশ যদি স্যাবোটাজ করে, বিশৃঙ্খলা করে, বাধা দেয়, তবে সব দায়-দায়িত্ব পুলিশকেই নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়