ডাচ বাংলা ব্যাংকের টাকা ছিনতাইয়ের প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

শ্রমবাজারে ফের অশনি সংকেত : মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কর্মী পাঠানো অর্ধেকে নেমে এসেছে, গাজা পরিস্থিতি নতুন ধাক্কা হয়ে এসেছে

পরের সংবাদ

বিশ্বকাপে হাসছে কোহলির ব্যাট

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিরাট কোহলি! ভারতের ডানহাতি এ ব্যাটার শুধু ভারতই নয়, বিশ্ব ক্রিকেটের সম্পদ। ধারণা করা হয়, বিরাট কোহলি ক্রিকেটের সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন। সে আলোচনা আপাতত সময়ের হাতে তুলে রাখা যাক। চলমান ভারত বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন কোহলি। ইতোমধ্যে রেকর্ডও গড়ে ফেলেছেন কয়েকটি। চলুন জেনে নেয়া যাক বিরাট কোহলির আদ্যোপ্রান্ত।
বিরাট কোহলি মানেই অসাধারণ কিছু। কোহলির ব্যাট হাসলে প্রাণ জুড়িয়ে যায় বিশ্বের কোটি ক্রিকেট ভক্তের। ভারতীয় এ ব্যাটার দেশের সীমানা পেরিয়ে সারা বিশ্বের ক্রিকেটামোদীদের কাছে উজ্জ্বল এক নক্ষত্র। ভারতের মাটিতে চলমান বিশ্বকাপে শুরু থেকেই ছন্দে আছেন কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে খেলেন ৮৫ রানের এক অনবদ্য ইনিংস। এরপরের ম্যাচে আফগানিস্তানের সঙ্গেও ৫৫ রানের অপরাজিত ইনিংস ছিল তার। তবে পরের ম্যাচে চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানের বিপক্ষে ভালো করতে পারেননি ৩৪ বছর বয়সি ভারতের সাবেক অধিনায়ক। তবে নিজেদের চতুর্থ ম্যাচে দুর্দান্ত প্রত্যাবর্তন কোহলির। এ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে রানের সঙ্গে পাল্লা দিয়ে ৯৭ বলে ৬ চার ও ৪ ছক্কায় খেলেন ১০৩ রানের অনবদ্য ইনিংস। এটি কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ারের ৪৮তম শতক। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির মালিক টেন্ডুলকারের চেয়ে মাত্র একটি সেঞ্চুরি দূরে রয়েছেন কোহলি। আর মাত্র একটি সেঞ্চুরি হলেই টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করবেন তারকা এ ব্যাটার। শচীনকে ছাপিয়ে যেতে আর বেশি ম্যাচ লাগার কথা নয় বিরাটের। বাংলাদেশের বিপক্ষে শতকটিকে বিশেষ কিছু বলে অভিহিত করেন কোহলি নিজেই। শুধু তাই নয়, এদিন বিশ্বের চতুর্থ ব্যাটার হিসেবে ২৬ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি। এই তালিকার অন্য ব্যাটাররা হলেন ভারতের শচীন টেন্ডুলকার (৩৪,৩৫৭), শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (২৭,৭৫৭) এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (২৭,৩৬৮)। তবে বাকি তিনজনের চেয়ে কোহলিই সবচেয়ে দ্রুততম ২৬ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেন। এর আগের রেকর্ডটি ছিল ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের। তিনি ৬০০টি ইনিংস খেলে এ মাইলফলক ছুঁয়েছিলেন। ৫৬৭তম ইনিংসেই কোহলি শচীনের রেকর্ডটি ভেঙে দেন। যদিও রানের বিচারে এখনো সবার ওপরে শচীন। তার রান ৩৪,৩৫৭। আর তিন ফরম্যাট মিলিয়ে কোহলির বর্তমান রান ২৬,০২৬। ৩৪ বছর বয়সি কোহলি যদি ফিটনেস ধরে খেলা চালিয়ে যান, তবে শচীনের রেকর্ড অচিরেই ভেঙে দেবেন তিনি। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭৮টি শতক কোহলির। গত এশিয়া কাপ থেকে এই নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাতটি সেঞ্চুরি করে ফেলেছেন কোহলি। যে গতিতে এগোচ্ছেন, তাতে শচীন টেন্ডুলকারের ১০০ সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করতে বেশিদিন লাগবে না! ১৯৮৮ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন বিরাট কোহলি। বাবা প্রেম কোহলির স্বপ্ন ছিল ছেলেকে ক্রিকেটার বানাবেন।

:: শেখ মাহমুদুল হাসান নকীব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়