পুলিশ হত্যা মামলা : রিজভী-সোহেলসহ ৭ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু

আগের সংবাদ

নির্বাচন পর্যন্ত সংস্কারে ছাড় : আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি নিশ্চিত, ঋণ চুক্তির ছয়টি শর্তের মধ্যে চারটি পূরণ হয়েছে

পরের সংবাদ

ইংল্যান্ডে হিজাব নিয়ে অনন্য ভাস্কর্য

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংল্যান্ডের সড়কে দেখা যাবে হিজাব উদ্বুদ্ধকরণে এক অনন্য ভাস্কর্য। ওয়েস্ট মিডল্যান্ডসের কেন্দ্রস্থলে স্মেথউইকের রাস্তায় এ ভাস্কর্যটি স্থাপন করা হবে। যার নাম দেয়া হয়েছে ‘স্ট্রেংথ অব দ্য হিজাব’। খবর টাইমস অব ইন্ডিয়ার
প্রতিবেদনে বলা হয়েছে, এ ভাস্কর্যটি একটি মাস্টারপিস। বিশ্বের হিজাব উদ্বুদ্ধকরণে এটিই প্রথম কোনো ভাস্কর্য। এটি হিজাব পরিধানকারী মহিলাদের প্রতি শ্রদ্ধা এবং পছন্দের পোশাক নির্বাচনে সবার প্রতি ভালোবাসা এবং সম্মানের অধিকারের প্রতীক হিসেবে চিত্রায়িত হবে।
অনন্য এ ভাস্কর্যটি ডিজাইন করেছেন লুক পেরি নামের এক চিত্রশিল্পী। এ ভাস্কর্যটি পাঁচ মিটার লম¦া ও এক টনের মতো ওজন হতে পারে। এটিকে বিভিন্ন শিলালিপি দিয়ে সাজানো হয়েছে। এর এসব শিলালিপি ও আর্টওয়ার্কের মূল বার্তা হলো একজন নারীর অধিকার হলো- সে যা পরতে পছন্দ করে তাতেই তাকে ভালোবাসা ও সম্মান করা।
আগামী অক্টোবর বা নভেম্বরে এ ভাস্কর্যটি ব্রাসহাউস লেনে স্থাপন করা হতে পারে। এ বিশাল উদ্যোগটি নিয়েছে ওয়েস্ট মিডল্যান্ড লিগেসি। বার্মিংহামে যুদ্ধপরবর্তী অভিবাসী কমিউনিটির ঐতিহ্য উদযাপনে একটি চ্যারিটি ফার্ম এ উদ্যোগটি নিয়েছে।
লুকা পেরি বিবিসিকে জানান, স্ট্রেংথ অব দ্য হিজাব মূলত ইসলামের ধর্মবিশ্বাস অনুযায়ী নারীদের হিজাব পরিধানকে প্রতিনিধিত্ব করবে। এ ছাড়া এটি আমাদের সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশকেও প্রতিনিধিত্ব করবে। এ সময় তিনি সমাজের দৃষ্টিভঙ্গি ও বাস্তবিক অবস্থাও তুলে ধরেন। এর আগে পেরি কানান ব্রাউন নামের এক ব্যক্তির সঙ্গে ‘ব্ল্যাক ব্রিটিশ হিস্ট্রি ইজ ব্রিটিশ হিস্ট্রি’ নামের একটি ভাস্কর্য নিয়ে কাজ করেছিলেন। এটি মে মাসে উইনসন গ্রিনে স্থাপন করা হয়েছিল। যদিও পরে এটি বিকৃতির মুখে পড়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়