ডেঙ্গু পরিস্থিতি : ১৩ জনের মৃত্যু আক্রান্ত ২৪২৫

আগের সংবাদ

আওয়ামী লীগের নতুন কর্মসূচি : রাজপথ পাহারা দেয়া, দল চাঙ্গা রাখার লক্ষ্য

পরের সংবাদ

তিনশ আসনেই প্রার্থী দেবে তৃণমূল বিএনপি : নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেবে তৃণমূল বিএনপি। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে দলের চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের এ কথা বলেন। এদিকে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, সংবিধানে দেয়া ক্ষমতার শতভাগ প্রয়োগ করে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন করা হবে।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে অন্য নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আর তৃণমূল বিএনপির ১৮ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী, মহাসচিব তৈমূর আলম খন্দকার, দলটির প্রতিষ্ঠাতা প্রয়াত ব্যারিস্টার নাজমুল হুদার মেয়ে, নির্বাহী চেয়ারপারসন অন্তরা সেলিমা হুদা প্রমুখ।
বৈঠকের বিষয়ে জাহাংগীর আলম বলেন, তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরীর নেতৃত্বে ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছে। তারা ১২টি সুপারিশ তুলে ধরেছে। এসব সুপারিশের মধ্যে সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনের জন্য নির্বাচন কমিশনের আইনগত যে সব দিক রয়েছে সেগুলোর বিষয়ে পদক্ষেপ নিতে তারা অনুরোধ জানিয়েছেন। বিশেষ করে লেভেল প্লেয়িং ফিল্ড ঠিক রাখা, ভোটকেন্দ্রে ফলাফল প্রকাশ, ভোটকেন্দ্র থেকে রিটার্নিং অফিসারের স্বাক্ষরিত ফলাফল প্রার্থীর পোলিং এজেন্টের কাছে হস্তান্তর, নির্বাচনে সেনা মোতায়েন- এসব বিষয় তারা আলোচনায় এনেছেন।
ইসি সচিব বলেন, ভোটের দিন প্রতিটি কেন্দ্রে সিসি টিভি স্থাপনের জন্য তারা জোরালো দাবি করেছেন। কমিশন তাদের বক্তব্য, দাবি ও প্রস্তাব খুব মনোযোগের সঙ্গে শুনেছে। কমিশন আশ্বস্ত করেছে যে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব দল নির্বাচনে অংশ নেবে তাদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুত থেকে শুরু করে সুষ্ঠু এবং একটি শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে কমিশন বদ্ধপরিকর। তিনি বলেন, আইন এবং সংবিধানের আলোকে কমিশনকে যে ক্ষমতা দেয়া হয়েছে, কমিশন সেই ক্ষমতা সম্পূর্ণরূপে প্রয়োগ করবে।
বিএনপি না এলেও তৃণমূল বিএনপি নিয়ে ভোটে যাবেন এবং এতেই সন্তুষ্ট কিনা- এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, না না না। যারাই নির্বাচনে আসবেন, তাদের জন্য আইনানুগভাবে কমিশনকে যে ক্ষমতা দেয়া আছে, সেটার শতভাগ প্রয়োগ করে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন সবার সহযোগিতা প্রত্যাশা করেছে। ৩০০ আসনে প্রার্থী দেবে তৃণমূল বিএনপি : বৈঠক শেষে তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী বলেন, নির্বাচনকালীন সময়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরো জোরদার করতে সেনা মোতায়েন করা যেতে পারে। পাশাপাশি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেয়া হবে। ২০১৪ ও ২০১৮ সালের মতো নির্বাচন চায় না তৃণমূল বিএনপি। শমসের মবিন চৌধুরী বলেন, পবিত্র সংবিধানে নির্বাচন কমিশনকে দেয়া দায়িত্ব ও ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার করতে হবে। নির্বাচনের সময় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিয়োজিত- যা নির্বাচনকে প্রভাবিত করতে পারে এসব প্রত্যেকটি প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ ইসির হাতে থাকতে হবে। বিশেষ করে ডিসি, এসপি, ওসি, ইউএনও বদলিসহ প্রয়োজনীয় যে কোনো ব্যবস্থা নেয়ার ক্ষমতা থাকতে হবে। নির্বাচনকালীন সময় প্রত্যেকটি রাজনৈতিক দলের প্রতি সমান সুযোগ সৃষ্টি, অর্থাৎ লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে। যদি কোনো দল বা প্রার্থী ন্যায্য দাবি বা অভিযোগ করে, তাহলে দ্রুততম সময়ে তা সমাধানের ব্যবস্থা নিতে হবে।
তিনি বলেন, আমরা সিইসিকে বলেছি- সমাজের বড় একটি অংশ ভোট থেকে বিমুখ হয়ে পড়েছে। তারা ভোটদানে বিরত থাকছে- যা গণতন্ত্রের জন্য খুবই খারাপ দৃষ্টান্ত। ভোটারদের আস্থা ফিরিয়ে আনা জরুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়