জাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

আগের সংবাদ

বাজারের পারদ চড়ছেই : নির্ধারিত দামের ধারেকাছেও নেই তিন পণ্য, আমদানির ডিম দেশে আসেনি এখনো

পরের সংবাদ

হুমকিতে নেতানিয়াহুর রাজনৈতিক ভবিষ্যৎ

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিচার বিভাগের ক্ষমতা হ্রাসের সংস্কার পরিকল্পনা নিয়ে এমনিতেই জনরোষের মুখে ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বলা হচ্ছে, ফিলিস্তিনি সংগঠন হামাসের অতর্কিত হামলার পরিপ্রেক্ষিতে তার সরকার তীব্র সমালোচনার মুখে পড়তে যাচ্ছে। কারণ এ ঘটনায় দেশের জনগণ সরকারের নানা ব্যর্থতা দেখছে, বিশেষ করে গোয়েন্দা ব্যর্থতার আলোচনা হচ্ছে সবচেয়ে বেশি।
লিকুদ পার্টির নেতা বেনিয়ামিন নেতানিয়াহু যে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন, তা নিয়ে বিশ্লেষকরা একমত। তার রাজনৈতিক পতনের গতিমুখের সঙ্গে গাজায় ইসরায়েলের চলতি সামরিক অভিযানের ঘটনাপ্রবাহের সম্পর্ক থাকবে।
ইসরায়েলের সন্ত্রাসবিরোধী গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর কাউন্টার টেরোরিজমের ব্যবস্থাপনা পরিচালক কর্নেল মিরি এইজিন মনে করেন, হামাসের এই আক্রমণ ধরতেই পারেননি ইসরায়েলি গোয়েন্দারা। তার মতে, এটি বিশাল ব্যর্থতার নমুনা। এ বিষয়ে কর্নেল এইজিন বলেন, ‘সমালোচনামূলক কথা সামনে আসবে। তবে ইসরায়েলে তা এখনই দেখা যাবে না। এখন এই পরিস্থিতি (যুদ্ধ) থেকে উত্তরণ প্রয়োজন। তারপর আঙুল তোলা শুরু করব আমরা। এটি হবে চরম ও তীব্র’। কট্টর ইসলামপন্থি প্রভাবশালী সশস্ত্র সংগঠন হামাস ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করে। গত শনিবার তারা ইসরায়েলে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ আক্রমণ চালায়। গাজার সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে তারা বহু মানুষ হত্যার পাশাপাশি অনেককে জিম্মি করে। এর আগে ইসরায়েল লক্ষ্য করে শত শত রকেট ছুড়তে থাকে তারা। স্তম্ভিত হয়ে পড়ে গোটা ইসরায়েল। কিন্তু শিক্ষক জুলিয়া এলাদ-স্ট্রেনজার এটাও বলেন, ইসরায়েলের সরকার কড়া সমালোচনার মুখে পড়তে যাচ্ছে। এমনকি তার নেতৃত্বাধীন জোট সরকারের ভেতরের শরিকরাও এতে অংশ নেবে। এটি নেতানিয়াহুকে ব্যাপক চাপের মুখে ফেলবে, যিনি বারবার দুর্নীতি ও রাজনৈতিক সংকটের প্রশ্নে কারাগারে যাওয়ার ঝুঁকিতে ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়