জন্মদিনের শুভেচ্ছাপত্র

আগের সংবাদ

অদ্ভুদ আবাস!

পরের সংবাদ

প্রেক্ষাগৃহে তিন সিনেমা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গতকাল দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেল তিন সিনেমা। মুশফিকুর রহমান গুলজার পরিচালিত ‘দুঃসাহসী খোকা’ এসডি রুবেল পরিচালিত ‘বৃদ্ধাশ্রম’। দুটিই বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত। এর সঙ্গে মুক্তি পেয়েছে হলিউডের ‘দ্য ক্রিয়েটর’

‘দুঃসাহসী খোকা’
‘দুঃসাহসী খোকা’য় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে কৈশোর ও যৌবনের সময়কে তুলে ধরা হয়েছে। এ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন সৌম্য জ্যোতি। আরো অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, গোলাম ফরিদা ছন্দা, এলিনা শাম্মী, মাহমুদা মাহা প্রমুখ। ১১টি সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘দুঃসাহসী খোকা’। এগুলো হলো স্টার সিনেপ্লেক্স (ঢাকার ৪টি শাখা), ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক), লায়ন সিনেমাস (কেরানীগঞ্জ), সিলভার স্ক্রিন (চট্টগ্রাম), নন্দিতা (সিলেট), রূপকথা (পাবনা), লাইট হাউস (সাতক্ষীরা) ও রূপকথা (শেরপুর)।

‘বৃদ্ধাশ্রম’
এসডি রুবেল পরিচালিত প্রথম সিনেমা ‘বৃদ্ধাশ্রম’। মা-বাবার প্রতি দায়িত্ব ও কর্তব্য পালন করছে না অনেক সন্তান। বয়স হলে মা-বাবাকে পাঠিয়ে দিচ্ছে বৃদ্ধাশ্রমে। শেষ জীবনে সন্তান-পরিজন ছাড়া কেমন কাটে মা-বাবার জীবন? এমন প্রেক্ষাপটেই তৈরি হয়েছে ‘বৃদ্ধাশ্রম’। স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, পুরান ঢাকার আজাদ সিনেমা হল ও ফার্মগেটের আনন্দসহ মোট ১৮টি হলে মুক্তি পেয়েছে। এতে অভিনয় করেছেন রুবেল, ববি, সৈয়দ হাসান ইমাম, প্রবীর মিত্র, আফজাল শরীফ, শম্পা রেজা, মাহমুদুল ইসলাম মিঠু, জাহানারা আহমেদ, দীপক কর্মকার, হাফিজুর রহমান সুরুজসহ অনেকে। সংগীত পরিচালনা করেছেন এসডি রুবেল নিজেই।

‘দ্য ক্রিয়েটর’
এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা আগামী দিনে মানব অস্তিত্বের জন্য হুমকি হবে কিনা এমন ধারণাকে সামনে রেখে স¤প্রতি ব্রিটিশ চলচ্চিত্র নির্মাতা গ্যারেথ এডওয়ার্ডস নির্মাণ করলেন ‘দ্য ক্রিয়েটর’। গতকাল আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে যাচ্ছে এ সিনেমা। একই দিনে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও চলছে সিনেমাটি। বর্তমান বিশ্বে অন্যতম আলোচিত বিষয় এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। অগ্রসরমান এ প্রযুক্তির সুবিধা-অসুবিধা নিয়ে গবেষণা চলছে প্রচুর। একটা সময় এটি মানুষের জন্য হুমকি হয়ে দাঁড়ায় কিনা এ নিয়ে রীতিমত বিতর্ক হচ্ছে। মানবজাতি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার শক্তিগুলোর মধ্যে একটি ভবিষ্যত যুদ্ধকে কেন্দ্র করে নির্মিত হয়েছে এ সিনেমার গল্প। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জন ডেভিড ওয়াশিংটন। অন্যান্য চরিত্রে রয়েছেন জেমা চ্যান, কেন ওয়াটানাবে, স্টারগিল সিম্পসন, অ্যালিসন জ্যানি প্রমুখ।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়