গভর্নরের সঙ্গে আইএমএফের বৈঠক : ভবিষ্যদ্বাণী মডেলে নিরসন হবে অর্থনৈতিক সংকট

আগের সংবাদ

ভিসা নিষেধাজ্ঞা নিয়ে ধোঁয়াশা : নিষেধাজ্ঞাভুক্ত ব্যক্তির সংখ্যা বা পরিচয় জানায়নি > আ.লীগ-বিএনপি চাপাচ্ছে একে অন্যের ঘাড়ে

পরের সংবাদ

আজ মঞ্চে ‘খোঁজ’ ও ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

‘খোঁজ’
চট্টগ্রামের অন্যতম নাট্যশিক্ষা প্রতিষ্ঠান ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিকের নাট্যকলা বিভাগ মঞ্চে এনেছে নতুন নাটক ‘খোঁজ’। আজ শনিবার বিকাল ৪টায় চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন। সন্ধ্যা ৭টায় হবে নাটকটির আরেকটি প্রদর্শনী। প্রবেশপত্র পাওয়া যাবে নাটকের আগে মিলনায়তন কাউন্টারে। লেবানিজ বংশোদ্ভূত ফরাসি নাট্যকার ওয়াজদি মাওয়াদ রচিত ‘বার্ডস অব এ কাইন্ড’ নাটকটির অনুবাদ করেছেন অসীম দাশ ও কমল বড়ুয়া। মানুষের চিরন্তন অস্তিত্বের যে লড়াই, তা পরতে পরতে উঠে এসেছে নাটকের গল্পে। অস্তিত্ব, গোত্র, দলের বড়াই সবই যে দিন শেষে মূল্যহীন, তাই প্রতীয়মান হয় এ নাটকে। ফ্রান্স দূতাবাসের প্রযোজনায় আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের সহযোগিতায় এই নাটকটি মঞ্চে আনতে যাচ্ছে ফেইম নাট্যকলা বিভাগ। এটি ফেইম নাট্যকলা বিভাগের ২৮তম প্রযোজনা। ফেইম পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক অসীম দাশের পরিকল্পনা ও নির্দেশনায় নাটকটিতে মঞ্চে থাকছেন জীশু দাশ, মুবিদুর সুজাত, কমল বড়ুয়া, সাবিহা বিনতে জসিম, দীপ্ত চক্রবর্তী, পূজা চক্রবর্তী, সৌরভ মুক্তাদির, অমিতা বড়ুয়া, শাওন দে, রিফাহ তাসনিয়া অহনা ও পায়েল চৌধুরী। নেপথ্যে থাকছেন আবদুল মালেক, অন্বেষা দাশ, ফরহাদ হোসেন পাপ্পু ও সামি বিন জাহিদ।
‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’
রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’ অবলম্বনে নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুন নাটক ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’। নাটকটি নির্দেশনা দিয়েছেন সারা যাকের। আজ সন্ধ্যা ৭টায় রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির প্রদর্শনী হবে। আগামীকাল সন্ধ্যা ৭টায় একই মিলনায়তনে নাটকটির আরেকটি মঞ্চায়ন হবে। এটি নাগরিক নাট্য সম্প্রদায়ের ৪৭তম প্রযোজনা। মহাভারতের আদিপর্বে বর্ণিত চিত্রাঙ্গদা ও অর্জুনের প্রেমের উপাখ্যান অবলম্বনে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন তার প্রথম পূর্ণাঙ্গ নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। কন্যা হওয়া সত্ত্বেও বাবার ইচ্ছায় চিত্রাঙ্গদার বেড়ে ওঠা ছিল একজন পুরুষ যোদ্ধার রূপে। ফলে অর্জুনের প্রেমে পড়ার পর চিত্রাঙ্গদা তার বাহ্যিক রূপ ও অন্তরের চাওয়া-পাওয়ার সঙ্গে এক অদ্ভুত দ্ব›েদ্ব জড়িয়ে পড়েছিল। নিজের দ্বৈত সত্তার সব দ্ব›দ্ব ও দ্বিধাকে জয় করে অর্জুনকে পাওয়ার এই প্রণয়কথা মঞ্চে দেখা যাবে।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়