উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে ২ জন নিহত

আগের সংবাদ

সতর্ক থেকেই ভোটের মাঠে আওয়ামী লীগ

পরের সংবাদ

কণ্ঠের জাদুতে দর্শককে বুঁদ করেছেন যে বলি তারকারা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অভিনয়ের পাশাপাশি সিনেমায় গান গাওয়া বলিউডে এই ট্রেন্ড নতুন নয়। বলিউডে বহু প্রতিভাবান তারকা রয়েছেন, যারা অভিনয়ের পাশাপাশি নিজেদের কণ্ঠ-জাদুতেও জয় করেছেন আপামর দর্শককে। এই তালিকায় কারা রয়েছেন, চলুন জেনে নেয়া যাক

অমিতাভ বচ্চন
বাঙালি নির্মাতা মৃণাল সেনের ‘ভুবন সোম’-এ ভয়েস আর্টিস্ট হিসেবে তার চলচ্চিত্র যাত্রা। তারপর বেশ কয়েক বছর কষ্টে কাটে তার জীবন। ফ্লপ হয় বেশ কিছু সিনেমা। ‘জঞ্জির’ থেকেই ভাগ্য ফেরে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। অভিনয়ের পাশাপাশি বেশ কয়েকটি সিনেমায় গানও গেয়েছেন এই মহাতারকা। বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চন বহু সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন। ‘সিলসিলা’ সিনেমার ‘রং বারসে ভিগে চুনারওয়ালি’ গানটি গেয়েছিলেন তিনি। বলিউডের বিখ্যাত দোলের গান হিসেবে আজো সমান জনপ্রিয় এটি। এছাড়া ‘কভি খুশি কভি গম’, ‘ভূতনাথ’-এর মতো সিনেমাতেও গান গেয়েছেন অভিনেতা।

শাহরুখ খান
১৯৮০-এর দশকের শেষের দিকে টেলিভিশন ধারাবাহিকে অভিনয়ের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন বলিউডের কিং খান। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত ‘দিওয়ানা’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। এরপর একাধিক সিনেমায় অভিনয় করেছেন শাহরুখ। জনপ্রিয়তার শীর্ষে তিনি রয়েছেন প্রথম সারিতে। সুদীর্ঘ অভিনয় জীবনে একটি সিনেমায় গান গেয়েছেন তিনি। ঐশ্বরিয়া রায়ের সঙ্গে ‘জোশ’ সিনেমায় প্লেব্যাক করেন শাহরুখ খান। ‘আপন বোলা তু মেরা লায়লা’ গানে কণ্ঠ দিয়ে মাত করেছিলেন হাজারো ভক্তকে। সেই সময় মানুষের মুখে মুখে চলত গানের বুলি। গানটি রেকর্ড করার সময় অভিনেতা ধারণা করতে পারেননি গানটি বিশালসংখ্যক মানুষকে আকৃষ্ট করবে।

সালমান খান
সালমান খান তার ভক্তদের কখনই নিরাশ করেন না। ১৯৮৯ সালে ‘ম্যায়নে প্যায়ার কিয়া’ সিনেমা দিয়ে বলিউডে আত্মপ্রকাশ তার। সুদীর্ঘ সময় ধরে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে দাপিয়ে কাজ করছেন তিনি। বলিউডের ভাইজান বলা হয় তাকে। অভিনেতা, প্রযোজক, চিত্রকরের পাশাপাশি তিনি একজন সংগীতশিল্পী। বেশ কয়েকটি হিন্দি সিনেমায় গান গেয়েছেন সালমান। ফিল্মফেয়ারের সঙ্গে ঝুলিতে রয়েছে জাতীয় পুরস্কারও। সালমানের ভক্তসংখ্যা প্রচুর। আজো তার ছবি রিলিজ মানে ভারতীয় চলচ্চিত্র জগতের একটি বিশেষ দিন। হ্যালো ব্রাদারের ‘চান্দি কি ডাল পার’র জন্য সালমান প্রথম বড় পর্দায় গান গেয়েছিলেন। এরপর ‘কিক’ সিনেমা হ্যাংওভার গানটিতে কণ্ঠ দেন তিনি। নিজের প্রোডাকশন হাউসে নির্মিত ছবি ‘হিরো’তে ‘মেঁ হু হিরো তেরা’ গানটি গেয়েছিলেন।

ফারহান আখতার
রক্তে তার সিনেমা বইবেই। যার বাবা জাভেদ আখতার আর মা হনি ইরানি। বলিপাড়ার অগ্রগামী সে ব্যক্তিত্বের নাম ফারহান আখতার। এক কথায়, তাকে বলা যায় বহুমুখী প্রতিভা। একাধারে পরিচালক, প্রযোজক, চিত্রনাট্য লেখক, অভিনেতা, টিভি হোস্ট এমন একাধিক অভিধা তার নামের আগে। প্রতিটি ক্ষেত্রেই তিনি স্বকীয়, স্বতন্ত্র। ফারহান আখতার শুধু একজন দক্ষ অভিনেতা এবং চলচ্চিত্র নির্মাতাই নন, একজন প্রতিভাবান গায়কও বটে। সিনেমায় তার গানের দক্ষতার পরিচয় পাওয়া গিয়েছে। ফারহান আখতার ‘রক অন’ চলচ্চিত্রের পাঁচটি গানে কণ্ঠ দিয়েছেন। প্রত্যেকটি গান হিট করে বক্স অফিসে। পরবর্তীতে ‘জিন্দেগি না মিলেগি দোবারা’, ‘দিল ধড়কনে দো’ এবং ‘রক অন ২’ সিনেমায় গান গেয়েছেন তিনি।

প্রিয়াঙ্কা চোপড়া
বলিউড ছেড়ে হলিউডে পা দিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া। বলিউড এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই তার গানের ক্ষমতার জন্য সুপরিচিত। আন্তর্জাতিক শিল্পীদের সঙ্গে সংগীতশিল্পী হিসেবে কাজ করেছেন এই অভিনেত্রী। প্রিয়াঙ্কার গলার সুর মুগ্ধ করেছে তার ভক্তদের। তার জনপ্রিয় গান ‘ইন মাই সিটি’ এবং এক্সোটিক ছাড়াও প্রিয়াঙ্কা ফারহান আখতারের সঙ্গে ‘দিল ধাড়াকনে দো’ সিনেমায় টাইটেল ট্র্যাকে কণ্ঠ দিয়েছেন। এছাড়া ‘মেরি কম’ সিনেমায় ‘লোরি চাওরো’ গানটি তিনি গেয়েছিলেন। শেষ আশুতোষ গোয়ারিকরের প্রথম মারাঠি প্রয়োজনা ভেন্টিলেটরের জন্য ‘বাবা’ নামে একটি প্রমোশনাল গান গেয়েছেন অভিনেত্রী।

পরিণীতি চোপড়া
অভিনয়ের পাশাপাশি কণ্ঠের জাদুতেও দর্শকের মন জয় করেন এই বলিউড তারকা। ২০১৭ সালে ‘মেরি পেয়ারি বিন্দু’ সিনেমার ‘মানা কে হাম ইয়ার নেহি’ গানটি গেয়ে মুগ্ধ করেন পরিণীতি। সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়লেও গানটি দর্শকমহলে ভালো সাড়া পায়। এরপর তার কণ্ঠে শ্রোতাদের কাছে জনপ্রিয়তা পেয়েছে ‘কেসারি’ সিনেমার ‘তেরি মিট্টি’ গানটি। অনেক দিন পর আবারো কণ্ঠে গান ধরেছেন অভিনেত্রী। এবার গাইলেন লতা মঙ্গেশকরের গাওয়া কালজয়ী গান ‘রাহে না রাহে হাম’। এটি ১৯৯৬ সালের ‘মমতা’ সিনেমায় ব্যবহৃত হয়েছিল। পরিণীতি সেই গানটিকে নিজের মতো করে গেয়ে আপলোড করেছেন সোশ্যাল মিডিয়ার পাতায়। ক্যাপশনে লিখেছেন, ‘কিছু গান শুধুই সুর নয়, সেগুলো অনুভূতি।’

সোনাক্ষী সিনহা
২০১০ সালের সালমান খানের বিপরীতে ‘দাবাং’ সিনেমার মধ্য দিয়ে অভিষেক হয় সোনাক্ষীর। প্রথম ছবিতেই দর্শকদের মন জয় করে নেন এই গুণী অভিনেত্রী। বলিউডের একাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। শ্রেষ্ঠ নারী অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ারসহ অসংখ্য পুরস্কার লাভ করেছেন সোনাক্ষী। শুধু অভিনয়ে নয়, গানের জগতেও নিজের নাম লিখিয়েছিলেন সোনাক্ষী। ‘ইশকোহলিক’ নামে একটা গান গেয়ে বলিউড দর্শক মাতিয়েছেন তিনি। সোনাক্ষী অবশ্য বরাবরই বলে এসেছেন, গান গাওয়াটাই নাকি তার প্রথম পছন্দ। মাঝে মাঝেই এক-দুই কলি গেয়েছেন নানান সিনেমায়।

শ্রদ্ধা কাপুর
শ্রদ্ধা কাপুর শুধু একজন দক্ষ অভিনেত্রীই নন, একজন ভালো গায়িকাও বটে। অভিনয়ের পাশাপাশি শ্রদ্ধা কাপুর গানও গেয়ে থাকেন। তার প্রমাণ ‘রক অন টু’ সিনেমা, এতে তিনি তার ঠোঁট মেলান সবগুলো গানে। অভিনেত্রী গান লিখেও থাকেন। শ্রদ্ধার কথায়- ‘গাইবার পাশাপাশি আমি আমার নিজের গানগুলো লিখেও থাকি। এর আগে আমি এ কথা কাউকে বলিনি, তবে আমি বেশ কিছুদিন ধরে গান লিখছি। আমি নিজের জন্য গান লিখে যাচ্ছি।’ তিনি তার অভিনীত ‘এক ভিলেন’ চলচ্চিত্রের ‘গালিয়া’ এবং ‘রক অন টু’ সিনেমার ‘উড়যা রে’, ‘এবিসিডি ২’ সিনেমার ‘বেজুবান ফির সে’ গানগুলোতে কণ্ঠ দিয়েছেন, যা দর্শক সমাদৃত। এছাড়া ‘বাঘি’র ‘সাব তেরা’সহ বেশ কয়েকটি গান গেয়েছেন তিনি।

আলিয়া ভাট
স্টুডেন্টস আফ দ্য ইয়ার চলচ্চিত্র দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেন মহেশকন্যা আলিয়া ভাট। এরপরেই তিনি রণদীপ হুদার বিপরীতে অভিনয় করেছেন ইমতিয়াজ আলী পরিচালিত হাইওয়ে চলচ্চিত্রে। আলিয়া ‘হাইওয়ে’ সিনেমার ‘সোহা সোহা’ গানে প্লেব্যাক শিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন। চলচ্চিত্রটির সংগীত পরিচালক এ আর রহমান তাকে তার সংগীত বিদ্যালয়ে প্রশিক্ষণের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। এছাড়া ‘হাম্পটি শর্মা কি দুলহনিয়া’ সিনেমায় ‘সামঝাওয়া’ গানের আনপ্লাগড সংস্করণে কণ্ঠ দিয়েছেন তিনি। এরপর উড়তা পাঞ্জাব চলচ্চিত্রের সাউন্ডট্র্যাকের জন্য ‘ইক কুড়ি’ গানটি গেয়েছেন তিনি। এরপর ‘সড়ক টু’ সিনেমায় কণ্ঠ দিয়ে ভক্তদের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়