ফেসবুকে প্রেম করে ধর্ষণের মামলায় যুবকের যাবজ্জীবন

আগের সংবাদ

দাম নির্ধারণের তোয়াক্কা নেই : সরকারের বেঁধে দেয়া দামে বিক্রি হচ্ছে না তিন পণ্য. ভোক্তা অধিদপ্তরের অভিযানে জরিমানা

পরের সংবাদ

২০ ধরনের সেবা পাবেন নারী উদ্যোক্তারা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এসএমই ফাউন্ডেশন এবং জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সম্পর্কিত অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) উদ্যোগে নারী-উদ্যোক্তাদের সহায়তায় ওয়ান স্টপ ডিজিটাল প্ল্যাটফর্ম ডঊ-ঐঊখচ উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পসচিব জাকিয়া সুলতানা এবং সম্মানিত অতিথি ছিলেন ইউএনএসকাপের সামাজিক উন্নয়ন বিভাগের লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভুক্তি শাখার প্রধান গং. ঈধর ঈধর, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গং. এুিহ খবরিং, বাংলাদেশে কানাডীয় হাইকমিশনের সিনিয়র উন্নয়ন কর্মকর্তা গং. জরঃধ ঐড়ঁশধুবস এবং সার্ক বিজনেস কাউন্সিল, বাংলাদেশের সভাপতি মানতাশা আহমেদ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সমীক্ষা ২০১৩ অনুযায়ী দেশের ৭৮ লাখের বেশি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের মধ্যে কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের (সিএমএসএমই) সংখ্যা শতকরা ৯৯ দশমিক ৯৩ শতাংশ। অর্থনীতিতে এসব প্রতিষ্ঠানের অবদান শতকরা ২৫ ভাগের বেশি, শিল্পের কর্মসংস্থানে অবদান শতকরা ৮৫ ভাগ। আর এসব প্রতিষ্ঠানের মধ্যে নারী উদ্যোক্তা মাত্র ৭ দশমিক ২ শতাংশ আর দেশের মোট এসএমই ঋণের শতকরা মাত্র ৮ ভাগ পান নারী-উদ্যোক্তারা।
তবে এসএমই ফাউন্ডেশনের বিতরণকৃত ঋণের শতকরা ২৫-৩০ ভাগ আর সব ধরনের সেবা শতকরা ৭০ শতাংশ পান নারী-উদ্যোক্তারা। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের হিসেবে দেশে নারী-উদ্যোক্তা পরিচালিত প্রতিষ্ঠানে ৮৪ লাখ মানুষ কাজ করেন, যা দেশের মোট কর্মক্ষম মানুষের শতকরা ১০ ভাগ। আর শ্রমে নারীর অংশগ্রহণ শতকরা ৩৬ ভাগের বেশি।
এ হার ৪৫ ভাগের উন্নীত করা গেলে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি শতকরা ২ ভাগ বেশি হতো। এসএমই ফাউন্ডেশন এবং টঘঊঝঈঅচ যৌথভাবে ঈধঃধষুুরহম ডড়সবহং ঊহঃৎবঢ়ৎবহবঁৎংযরঢ়–ঈৎবধঃরহম ধ এবহফবৎ জবংঢ়ড়হংরাব ঊহঃৎবঢ়ৎবহবঁৎরধষ ঝুংঃবস প্রকল্পের আওতায় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।
এর অংশ হিসেবে নারী-উদ্যোক্তাদের জন্য ডঊ-ঐঊখচ ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে, যার মাধ্যমে সারাদেশের নারী-উদ্যোক্তাদের অনলাইনভিত্তিক ব্যবসায়িক তথ্য আদান-প্রদান, নেটওয়ার্কিং, প্রশিক্ষণ, বাজার সংযোগ, ঋণসহ উদ্যোক্তা উন্নয়নে প্রয়োজনীয় তথ্য ও সহায়তা প্রদান করা হবে।
এ প্ল্যাটফর্ম থেকে ব্যবসার আর্থিক ব্যবস্থাপনা, পণ্যের মান, আইসিটি ও ডিজিটাল সেবা, দক্ষতা উন্নয়ন, তহবিল ও আর্থিক সহায়তা, শ্রম অধিকার ও কারখানা নিরাপত্তায় আন্তর্জাতিক মান নিশ্চিতকরণ, কর ও নীতি সহায়তা, নেটওয়ার্কিং ও ম্যাচমেকিং, পণ্যের বাজার, বিপণন সহায়তা ও প্রদর্শনী, ওয়েবিনার ও প্রশ্নোত্তরসহ ২০ ধরনের সেবা মিলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়