সন্তান জন্ম দিলেন ভারসাম্যহীন ভবঘুরে নারী

আগের সংবাদ

নতুন দিগন্তের দ্বার উন্মোচন : এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন

পরের সংবাদ

সালমান শাহ তুমি রবে নীরবে…

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সিনেমায় তার অবির্ভাব ছিল ধূমকেতুর মতো। তিনি সালমান শাহ। ৬ সেপ্টেম্বর তার অকাল প্রস্থানের দিন। মাঝে পেরিয়ে গেছে দুই যুগেরও বেশি। তবু ভোলেননি দেশের মানুষ। তিনি আছেন হৃদয়ে, থাকবেনও চিরকাল। দর্শক, ভক্ত তো বটেই- এ প্রজন্মের অনেক নায়কের কাছে তিনি আজো ইন্দ্রজালিক এক জাদুকর। তাকেই আদর্শ মানেন অনেকে। জানাচ্ছেন এ প্রজন্মের কয়েকজন তারকা

‘তিনি আমাদের চলচ্চিত্রের ধ্রæবতারা’
শাকিব খান

চলচ্চিত্রে সালমান শাহর আবির্ভাবের পর অনেক তরুণ অভিনয়ে আগ্রহী হন। সালমান শাহর অভিনয় দেখে, তার চলচ্চিত্র দেখে আমিও অনুপ্রাণিত হতাম। একটা প্রজন্মের কাছে আদর্শ এই মানুষটির ছোঁয়ায় বাংলা চলচ্চিত্রে বিপ্লব ঘটেছিল। তিনি আমাদের চলচ্চিত্রের ধ্রæবতারা।

‘তার অভিনয়-স্টাইল আমাকে মুগ্ধ করে’
নিরব

মিডিয়ায় কাজ করার শুরুর দিকে ইচ্ছা ছিল ফিল্মে অভিনয় করব এবং ফিল্মেই ক্যারিয়ার গড়ব। আর এই ইচ্ছাটার পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন অমর নায়ক সালমান শাহ। কারণ তার অভিনয়-স্টাইল আমাকে সবসময় মুগ্ধ করে। বারবার তার ছবি দেখে মনে হতো আমিও ফিল্মে অভিনয় করব। সেই থেকে আমার নায়ক হওয়ার স্বপ্নের বুনন। এখন তো বাস্তব। আমার রুপালি পর্দার যাবতীয় অনুপ্রেরণা হলেন সালমান শাহ। তিনি আমাদের মাঝে মরেও অমর হয়ে আছেন।
‘তার কাজে নিজস্ব স্বকীয়তা ছিল’
আরেফিন শুভ

সালমান শাহ আমার দুই প্রজন্ম আগের নায়ক ছিলেন। তিনি যে সময়কার হার্টথ্রæব নায়ক তখন আমি খুব ছোট। স্কুলে যেতাম। তার কাজগুলো তখন বুঝতাম না। সে সময় আমি কার্টুন খুব পছন্দ করতাম। তবে বুঝতে শেখার পর দেখেছি যে তার কাজে নিজস্ব স্বকীয়তা ছিল। তার প্রতিভা ছিল গড গিফটেড। তিনি আমার কাছে একটা অনুপ্রেরণা।

‘ফ্যাশনেবল এবং ব্যক্তিত্বসম্পন্ন একজন হিরো’
শবনম বুবলী

সালমান শাহ একই সঙ্গে ভীষণ স্মার্ট, স্টাইলিশ, ফ্যাশনেবল এবং ব্যক্তিত্বসম্পন্ন একজন হিরো। ২৫ বছর আগেই তিনি এখনকার সব ফ্যাশন আর স্টাইল করে দেখিয়েছেন। তিনি বেঁচে থাকলে এখনকার চলচ্চিত্রে নানান স্টাইল নিয়ে আর অভিনয় নিয়ে কী কী যে করতেন, ভাবাই যায় না।
‘আমি তাকে ছায়ার মতোই অনুসরণ করি’
কায়েস আরজু

সালমান শাহ আমার কাছে শুধু স্বপ্নের নায়কই না, স্বপ্নের মানুষও। তার অভিনয় দেখেই রুপালি পর্দার ঝলমলে ভুবনের প্রতি অনুপ্রাণিত হয়েছি। চলচ্চিত্রের ক্যারিয়ারে তিনিই আমার আইডল। সালমান ভাইয়া যদি চলচ্চিত্রে না আসতেন তাহলে চলচ্চিত্রের প্রতি আমার আগ্রহ তৈরি হতো না। তিনিই আমার হৃদয়ে স্বপ্নের বীজ বুনেছেন। আমি তাকে ছায়ার মতোই অনুসরণ করি। আমার আজকের এই অবস্থানের পেছনে তার একটা ছায়া রয়েছে।

‘তিনি বেঁচে থাকলে বাংলা ছবি আরো সমৃদ্ধ হতো’
সাইমন সাদিক

সালমান শাহ শুধু নায়ক হিসেবে নয়, আমি শুনেছি তিনি মানুষ হিসেবেও খুব ভালো ছিলেন। বেঁচে থাকলে চলচ্চিত্রের বাইরে হয়তো অনেক সামাজিক কাজেও তিনি অবদান রাখতেন। তার সময়ে বাংলা ছবির জৌলুস ছিল। তার মুক্তিপ্রাপ্ত সব ছবিই আমি দেখেছি। এছাড়া নব্বই দশকে তার স্মার্টনেস, স্টাইল আজো নতুন বলে মনে হয়! যদি সালমান শাহ আজ বেঁচে থাকতেন আমাদের বাংলা ছবি হয়তো আরো সমৃদ্ধ হতো।

‘তিনি ফিল্ম ইন্ডাস্ট্রির ইয়াংদের আইডল’
বাপ্পি চৌধুরী

সালমান ছিলেন নব্বই দশকের রাজকুমার। তিনি আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রির ইয়াংদের আইডল। তার স্টাইল, চলাফেরা, লুক- সবকিছুই আমাকে উৎসাহিত করে। তার প্রথম ছবি দেখেছিলাম ছোটবেলায় নারায়ণগঞ্জের সিনেমা হলে। ছবির নাম ‘অন্তরে অন্তরে’। ওখান থেকেই আমার ছবি দেখা শুরু। এরপর ‘স্বপ্নের পৃথিবী’, ‘বিচার চাই’, ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিগুলো দেখে আমি তার ফ্যান হয়ে যাই। আজ বেঁচে থাকলে তার হাত ধরে আমাদের ফিল্ম আরো সমৃদ্ধ হতো বলে বিশ্বাস করি। আমরা কাজের আরো ভালো পরিবেশ পেতাম। শুনেছি উনি খুব আন্তরিক ছিলেন। বড় হৃদয়ের মানুষ ছিলেন।

‘সবকিছুতেই আমি সালমান শাহর ভক্ত’
মাহিয়া মাহি

শুধু পোশাকে আর স্টাইলেই নয়! চলাফেরা, মুখের ভঙ্গি- সবকিছুতেই আমি সালমান শাহর ভক্ত। আমি মনে করি, একটা ছবিই একজন শিল্পীকে অন্যসব শিল্পী থেকে আলাদা করার জন্য যথেষ্ট। সালমান তেমনই একজন নায়ক ছিলেন। তার প্রতিটি অভিনয়ই ছিল অসাধারণ।

‘তার সবকিছুই আমার ভালো লাগে’
রোশান

সালমান শাহ যখন সুপার হিট নায়ক আমি তখন অনেক ছোট। বড় হয়ে তার ছবি দেখে, ছবির গানগুলো শুনে খুব ভালো লাগত। কিন্তু তিনি নেই, এটা ভাবতেই কেন জানি ইমোশনাল হয়ে যাই! তার ফিগার, হেয়ার স্টাইল, চাহনি, কথা বলা, ডায়ালগ থ্রæ করা, ফ্যাশন- সবকিছুই ছিল একেবারে ইউনিক। তার সবকিছুই আমার ভালো লাগে, আমাকে উৎসাহ দেয়। এককথায় ‘সালমান শাহ ইজ মাই আইকন’।

‘তার ব্যক্তিত্ব আমাকে উৎসাহ জোগায়’
পরীমনি

সালমান শাহ একজন স্টাইলিশ এবং হ্যান্ডসাম হিরো ছিলেন। তার নিজস্ব একটা স্টাইল ছিল যেটা একজন নায়কের থাকা উচিত। আমার তো তার সবকিছুই ভালো লাগত। এছাড়া সালমান শাহর অভিনয়ের মধ্যেও একটা ব্যক্তিত্ব প্রকাশ পেত সব সময়। তার ফ্যাশন-সচেতন এবং ব্যক্তিত্ব আমাকে সব সময়ই উৎসাহ জোগায়।

‘ছোটবেলা থেকেই তিনি আমার আইডল’
জোভান

ছোটবেলা থেকে তাকে দেখা। অনেকের সিনেমা দেখতাম কিন্তু তিনি স্পেশাল ছিলেন; কারণ তার ইউনিকনেস, ইউনিক স্টাইলের জন্য এবং অভিনয়ের জন্য। তিনি আসলে ছোটবেলা থেকে আমার আইডল ছিলেন, এখনো আছেন। মিডিয়াতে কাজ করছি একজন আইডল থেকে, সেটাই তিনি।

‘তার মতো স্টাইল আইকন এখনো কেউ নেই’
সাবিলা নূর

সালমান শাহ আমার কাছে বিগেস্ট সুপারস্টার। আমার কাছে মনে হয়, তার মতো স্টাইল আইকন এখনো বাংলাদেশে কেউ নেই। সেই ‘কেয়ামত থেকে কেয়ামত’-এর সময় থেকে ট্রেন্ড চালু করা, সেটাই হচ্ছেন সালমান শাহ। তার সঙ্গে কাজ করার সুযোগ পেলে নিজেকে অনেক লাকি মনে করতাম। কিন্তু তা তো আর হওয়ার নয়।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়