প্রশ্ন বিচারপতির : তারা কি পাকিস্তানি হানাদার বাহিনীর চেয়েও ক্ষমতাধর

আগের সংবাদ

এবার তানজিদের লক্ষ্য বিশ্বকাপ জয়

পরের সংবাদ

৫০০ কোটি ডলারের সম্পত্তি ছেড়ে সন্ন্যাসী

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আপনি যদি বিত্ত-বৈভব ছেড়ে জীবনের গভীর অর্থ অনুসন্ধান বা অন্য কোনোভাবে জীবনকে সমৃদ্ধ করতে চান, সেক্ষেত্রে নিঃসন্দেহে আপনার অনুপ্রেরণা হওয়ার যোগ্যতা রাখেন আজহান সিরিপানিও; আজ থেকে দুই দশকেরও বেশি সময় আগে যিনি বাবার ৫৪ হাজার ৭৩০ কোটি টাকার (৫০০) কোটি ডলারের সম্পত্তির মোহ পরিত্যাগ করে বৌদ্ধ সন্ন্যাসীর জীবন বেছে নিয়েছেন। ৪০ বছর বয়সি আজহান সিরিপানিওর মূল নাম আজহান কৃষ্ণান। তার বাবা আনন্দ কৃষ্ণান বেশ কয়েক বছর আগে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু থেকে মালয়েশিয়ায় গিয়ে বসতি গাড়েন। আজহান ও তার পরিবারের সদস্যরা বৌদ্ধ ধর্মাবলম্বী। আনন্দ কৃষ্ণান মালয়েশিয়ার মোবাইল নেটওয়ার্ক কোম্পানি এয়ারসেলের স্বত্বাধিকারী। এছাড়া তেল-গ্যাস, ভবন নির্মাণ, ও কৃত্রিম উপগ্রহের যন্ত্রাংশ প্রস্তুতেরও ব্যবসা রয়েছে তার। আজহান আনন্দ কৃষ্ণানের একমাত্র পুত্র সন্তান। তিনি আনন্দের প্রথম স্ত্রীর সন্তান। ছোটবেলায়ই মাকে হারান আজহান। পরে আনন্দ দ্বিতীয় বিয়ে করেন। সেই ঘরে দুই মেয়ে রয়েছে তার। আজহান ও তার দুই বোনের শৈশব-কৈশোর কেটেছে যুক্তরাজ্যে। তাদের পড়াশোনাও সেখানে। বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষার ডিগ্রি নেয়া আজহান সিরিপানিও মালয়, থাই, ইংরেজিসহ ৮টি ভাষায় অনর্গল কথা বলতে পারেন।
আনন্দের প্রথম পক্ষের স্ত্রী এবং আজহানের মা ছিলেন থাইল্যান্ডের রাজ পরিবারের সদস্য ছিলেন। মৃত্যুর পর তাকে সমাহিতও করা হয়েছিল থাইল্যান্ডেই। ১৮ বছর বয়সে মায়ের কবরে শ্রদ্ধা অর্পণ করার পর তিনি বৌদ্ধ সন্ন্যাসী হওয়ার সিদ্ধান্ত নেন এবং থাইল্যান্ডের দাতো দুম বৌদ্ধ মঠে দীক্ষা গ্রহণ করেন। সন্ন্যাসী হওয়ার পর নিজের নতুন নাম দেন আহজান সিরিপানিও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়