প্রশ্ন বিচারপতির : তারা কি পাকিস্তানি হানাদার বাহিনীর চেয়েও ক্ষমতাধর

আগের সংবাদ

এবার তানজিদের লক্ষ্য বিশ্বকাপ জয়

পরের সংবাদ

পর্যটক বাড়ানোর কৌশল আবুধাবির

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম এমিরেত এবং রাজধানী আবুধাবির প্রতি দেশি- বিদেশি পর্যটকদের আকর্ষণ বাড়াতে সেখানকার হোটেল-রিসোর্টগুলো থেকে প্রাপ্ত রাজস্বের পরিমাণ হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ (ডিসিটি-আবুধাবি)। বিজ্ঞপ্তি বলা হয়েছে, আবুধাবির হোটেল-রিসোর্টগুলোকে আর পৌরকর এবং আগত অতিথিদের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট কোনো কর প্রদান করতে হবে না। আগামী ১ সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে ডিসিটি-আবুধাবি।
ইতোমধ্যে আবুধাবির সব হোটেল ও রিসোর্টের মালিক ও ব্যবস্থাপকদের কাছে বিজ্ঞপ্তির অনুলিপি পৌঁছে গেছে। আবুধাবির পর্যটন ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারের এই পদক্ষেপের জেরে আবুধাবিতে আসা পর্যটকদের হোটেলে অবস্থান সংক্রান্ত ব্যয় কমকে অন্তত ৪ থেকে ৬ শতাংশ।
ডিসিটি-আবুধাবির এক কর্মকর্তা আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজকে জানান, ২০২২ সালে ১ কোটি ৮০ লাখ দেশি-বিদেশি পর্যটক এসেছিলেন আবুধাবিতে। আগের বছর ২০২১ সালের তুলনায় এই আগমনের হার ১৭ শতাংশ বেশি।
চলতি বছর এই সংখ্যা ২ কোটি ৪০ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা সরকার নিয়েছে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেন, ‘দুবাই ইতোমধ্যে জনপ্রিয় আন্তর্জাতিক পর্যটন শহরের স্বীকৃতি পেয়ে গেছে। আমরা আবুধাবিকে সংযুক্ত আরব আমিরাতের সংস্কৃতি ও অতিথি আপ্যায়নের কেন্দ্র হিসেবে দেশি-বিদেশি পর্যটকদের সামনে তুলে ধরতে চাই। এ কারণেই রাজস্ব কমানোর এই পদক্ষেপ নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়